'আইনের শাসনের প্রতি শ্রদ্ধা আছে', রাহুল গান্ধীর কেস দেখছে মার্কিন যুক্তরাষ্ট্র

কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে শুক্রবার তার 'মোদী উপাধি' মন্তব্যের জন্য ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে লোকসভার সদস্য (এমপি) হিসাবে অযোগ্য ঘোষণা করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 5:07 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কেসটা দেখছে, এমনটাই জানালেন মার্কিন পররাষ্ট্র দফতরের প্রধান উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল। সোমবার তিনি জানালেন মার্কিন যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক মূল্যবোধ ও স্বাধীনতার বিষয় ভারতের সঙ্গে অঙ্গীকারে জড়িত। তাঁর কথায়,'আইনের শাসন এবং বিচার বিভাগের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা যে কোনো গণতন্ত্রের মূল ভিত্তি, এবং আমরা ভারতীয় আদালতে মিঃ গান্ধীর (রাহুল গান্ধী) মামলা দেখছি।' কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে বহিষ্কারের বিষয় একটি প্রেস বিবৃতিতে এমনটাই জানিয়েছেন বেদান্ত প্যাটেল। কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে শুক্রবার তার 'মোদী উপাধি' মন্তব্যের জন্য ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে লোকসভার সদস্য (এমপি) হিসাবে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। রাহুল গান্ধী কেরালার ওয়েনাড আসন থেকে সাংসদ ছিলেন।

বেদান্ত প্যাটেল আরও জানিয়েছেন,'আমরা আমাদের উভয় গণতন্ত্রকে শক্তিশালী করার চাবিকাঠি হিসাবে গণতান্ত্রিক নীতির গুরুত্ব এবং মত প্রকাশের স্বাধীনতা সহ মানবাধিকার সুরক্ষার গুরুত্ব তুলে ধরেছি।' বৃহস্পতিবার সুরাট আদালত কর্ণাটকের একটি নির্বাচনী সমাবেশে ২০১৯ সালে করা তার 'মোদি উপাধি' মন্তব্যের জন্য একটি মানহানির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেওয়ার পরেই উত্তাল গোটা দেশ। রাহুল গান্ধী কর্ণাটকের কোলারে একটি লোকসভা নির্বাচনী জনসভায় এপ্রিল ২০১৯-এ "সব চোরদের সাধারণ উপাধি হিসাবে মোদী কীভাবে এসেছে" মন্তব্য করেছিলেন। রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা করেছেন সুরাট পশ্চিমের বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদি।

রাহুল গান্ধীকে অযোগ্য সাংসদ ঘোষণা করার ইস্যুতে, অন্যান্য বিরোধী দলগুলিও কংগ্রেসের সঙ্গে দাঁড়িয়েছে। সমস্ত বিরোধী দল রাহুলের বিরুদ্ধে মোদি সরকারের একনায়কত্ব এবং বিরোধীদের কণ্ঠস্বর দমন এবং গণতন্ত্র হত্যার অভিযোগ তুলেছে। উল্লেখ্য, এদিন পার্লামেন্ট চত্ত্বরে কংগ্রেস সাংসদরা রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার প্রতিবাদে কালো শার্ট পরে মিছিল করেন। তেলাঙ্গনায় কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বী কে চন্দ্রশেখর রাওয়ার ভারত রাষ্ট্র সমিতি ও শিবসেনাও কংগ্রেস সাংসদদের সঙ্গে কালো শার্ট পরে মিছিলে যোগ দিয়েছে। যদিও গতকালই উদ্ধব ঠাকরে বিনায়ক সাভারকারকে ইস্যুতে রাহুল গান্ধীর মন্তব্যের জন্য তাঁকে সতর্ক করেছিলেন। বলেছিলেন এজাতীয় মন্তব্য বিরোধী ঐক্যে ফাটল ধরাতে পারে।

আরও পড়ুন -

সাংসদ পদ হারানোর পর সরকারি বাংলো খালি করতে হবে রাহুল গান্ধীকে, নোটিশ পাঠাল লোকসভা কমিটি

'স্মৃতি ইরানি মূক ও বধির', কংগ্রেস যুব নেতার মন্তব্যকে কেন্দ্র করে উত্তপ্ত জাতীয় রাজনীতি

রাহুল গান্ধী ইস্যুতে এক ছাদের তলায় কংগ্রেস-তৃণমূল, কালো পোশাকে প্রতিবাদ বিরোধীদের

Share this article
click me!