এবার থেকে এই রাজ্যের সব স্কুলেই দেওয়া হবে রামায়ণ ও গীতার পাঠ, শিক্ষকরা শেখাবেন ‘রাম রাম’ ধ্বনির মাহাত্ম্য

রামচরিতমানসের মাহাত্ম্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি বলেন, তুলসীদাস জি এত বড় বই লিখেছেন, যাতে লেখা আছে, 'পারহিত শাড়ি ধর্ম না ভাই, পরপিদা সাম নাহি অধমই'।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 3:06 PM IST

গোস্বামী তুলসীদাসের রামচরিত মানস নিয়ে অনেক রাজনীতিবিদদের মন্তব্য নিয়ে দেশে তুমুল বিতর্ক চলছে। এদিকে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বড় ঘোষণা করেছেন। শিবরাজ সিং চৌহান মধ্যপ্রদেশের স্কুলে শ্রীমদ ভগবদ্গীতা, রামচরিতমানস এবং রামায়ণের প্রসঙ্গ পড়াবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, এসব গ্রন্থে একজন মানুষকে নৈতিক ও পূর্ণাঙ্গ করে তোলার পূর্ণ ক্ষমতা রয়েছে। এই পবিত্র গ্রন্থগুলো শিক্ষার মাধ্যমে আমরা আমাদের সন্তানদের নৈতিকতার পাশাপাশি পরিপূর্ণ করে তুলব। তাই স্কুলে স্কুলে এই ধরণের গ্রন্থের শিক্ষা দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

'রাম ছাড়া ভারত চেনা যায় না'

বিদ্যা ভারতীর সুঘোষ অনুষ্ঠানে পৌঁছে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, রাম ছাড়া এদেশ চেনা যায় না। রাম আমাদের প্রতিটি রোমে বসত করেন। এদেশে সুখ থেকে দুঃখে শুধু রামের নাম নেওয়া হয়। আমাদের রামায়ণ, মহাভারত, বেদ, উপনিষদ বা শ্রীমদ্ভগবদ্গীতাই হোক না কেন, এগুলো আমাদের অমূল্য গ্রন্থ এবং এই বইগুলোর রয়েছে মানুষকে নৈতিক ও মানুষকে পরিপূর্ণ করে তোলার ক্ষমতা রয়েছে। আমরা আমাদের সরকারি স্কুলেও এই লেখাগুলো পড়াব। এই পবিত্র গ্রন্থগুলো শিক্ষার মাধ্যমে আমরা আমাদের সন্তানদের নৈতিকতার পাশাপাশি পরিপূর্ণ করে তুলব। বাচ্চাদের শেখানো হবে গীতার সারমর্ম, শেখানো হবে রামায়ণ জি, রামচরিতমানস জি, শেখানো হবে মহাভারতের প্রসঙ্গ। কেন ভগবান রামকে শেখানো হবে না? সে সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান সন্তানদের ও ভবিষ্যত প্রজন্মকে দেওয়া দরকার বলে রাজ্য সরকার মনে করে।

রামচরিতমানস নিয়ে চলমান বিতর্ক নিয়েও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। রামচরিতমানসের মাহাত্ম্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি বলেন, তুলসীদাস জি এত বড় বই লিখেছেন, যাতে লেখা আছে, 'পারহিত শাড়ি ধর্ম না ভাই, পরপিদা সাম নাহি অধমই'। এমন বই কোথাও পাওয়া যাবে। 'সিয়া রাম মে সব জগ জানি', সীতারাম সর্বত্র। তিনি বললেন, সৃষ্টির প্রতিটি কণায় ঈশ্বর বিরাজ করেন, প্রতিটি আত্মা ঈশ্বরের অংশ, প্রতিটি কণায় শুধু তিনিই বিরাজমান, তাহলে অন্যটি কে? আমি তুলসীদাস জি, তুলসী বাবাকে প্রণাম করি যিনি রামচরিতমানসের মতো বই দিয়েছেন। যারা আমাদের এই মহাপুরুষদের অপমান করবে তাদের সহ্য করা হবে না।

Share this article
click me!