আপাতত করোনা নিয়ে বড় ঝুঁকি নেই ভারতে-স্বস্তি বাড়িয়ে ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

স্বাস্থ্য দফতরের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা বলছেন, যেসব রাজ্যে এ ধরনের রোগী পাওয়া গেছে তাদের পুরো ইতিহাস পরীক্ষা করা হয়েছে। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের শুধু তদন্তই করা হয়নি, তার পরে তাদের সম্পূর্ণ চিকিৎসা ইতিহাসও নেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 1:27 PM IST

প্রায় এক মাস আগে নতুন করে কোভিড নিয়ে সারা দেশে আতঙ্কের ছায়া নেমে আসে। তাড়াহুড়ো করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে শুরু করে সব বড় দায়িত্বশীল আধিকারিক ও নেতারা একের পর এক বৈঠক শুরু করেছিলেন। প্রকৃতপক্ষে, চিনে আকস্মিকভাবে সংক্রমণ বৃদ্ধির কারণে এই ধরনের সতর্কতা প্রয়োজন ছিল। বর্তমানে, এক মাস পর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি, সারা দেশে কেসগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করার পরে জানিয়েছে কোভিড নিয়ে এখন কোনও বড় ঝুঁকি নেই।

ভারতে এই ভেরিয়েন্টের খুব একটা প্রভাব নেই

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটির সঙ্গে যুক্ত একজন বিশেষজ্ঞ বলেছেন যে গত এক মাস ধরে কোভিড মামলাগুলির তদন্তের জন্য মাইক্রো স্তরে ক্রমাগত স্ক্রিনিং করা হচ্ছে। এই সময়ে, চিনে করোনার নতুন ভেরিয়েন্ট দ্বারা আক্রান্ত সমস্ত রোগীদেরও পর্যবেক্ষণ করা হয়েছিল। বিশেষজ্ঞদের মতে, চিনে এবং বিশ্বের বিভিন্ন দেশে যে রূপটি পাওয়া গেছে, একই রূপ দেশে আগে থেকেই ছিল। এই পুরো বিষয়টি পর্যবেক্ষণকারী কমিটির সাথে যুক্ত একজন প্রবীণ বিজ্ঞানী বলেছেন যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল চীনে পাওয়া বৈকল্পিকটি তার দেশে আরও বেশি সংখ্যক মানুষকে সংক্রামিত করছে কিনা তা নিশ্চিত করা। তিনি বলেছেন যে এটি একটি স্বস্তির বিষয় যে চীনে পাওয়া বৈকল্পিক থেকে যারা সংক্রামিত হয়েছিল তারাও সেরে উঠেছে এবং যারা তাদের সংস্পর্শে এসেছিল তারাও সেরে উঠেছে।

স্বাস্থ্য দফতরের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা বলছেন, যেসব রাজ্যে এ ধরনের রোগী পাওয়া গেছে তাদের পুরো ইতিহাস পরীক্ষা করা হয়েছে। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের শুধু তদন্তই করা হয়নি, তার পরে তাদের সম্পূর্ণ চিকিৎসা ইতিহাসও নেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে অনেক লোকের সংস্পর্শে আসা শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে, ভাইরাস তাদের প্রভাবিত করেনি। কোভিড কেস পর্যবেক্ষণ কমিটির সাথে যুক্ত একজন সিনিয়র সদস্য বলেছেন যে এটি সবচেয়ে স্বস্তির বিষয় যে আমাদের দেশে পাওয়া এই বৈকল্পিকটি চীনে বিপর্যয় সৃষ্টিকারী মোটেই কার্যকর ছিল না। তবে দেশে শুধু কোভিড মামলার তদন্তই বাড়ানো হয়নি, র‍্যান্ডম স্যাম্পলিংও করা হয়েছে। যেখানে এমন কোনো প্রবণতা দেখা যায়নি যে আমাদের দেশে কোভিডের কোনো হুমকি রয়েছে।

দেশের প্রাক্তন মহামারী বিশেষজ্ঞ সমীরণ পান্ডা বলেছেন যে বর্তমানে চিন এবং বিশ্বে নতুন রূপের সন্ধানের পরে পরিস্থিতি খুব গভীরভাবে পর্যবেক্ষণ করা হয়েছে। এতে বলা যেতেই পারে যে বর্তমানে চিনের মতো আমাদের দেশে কোভিডের কোনো হুমকি নেই। তিনি বলেছেন যে চিনে যেভাবে পরিস্থিতির অবনতি হয়েছে, তাতে চীনের নিজস্ব জিরো কোভিড নীতির প্রভাব বেশি। আমাদের দেশে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়েছে এবং ভ্যাকসিনের প্রভাবও প্রচুর। যে রূপটি চিনে ধ্বংসযজ্ঞ তৈরি করছে তা আমাদের দেশে অনেক মাস আগে থেকেই ছিল।

Share this article
click me!