NITI Aayog: গত ৯ বছরে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে দারিদ্র্য, বলছে নীতি আয়োগের নতুন গবেষণা

দারিদ্র্যের সংখ্যা এই দেশে কমছে। মোদী সরকারের আমলেই এই সাফল্য বলছে নীতি আয়োগ।

 

Saborni Mitra | Published : Jan 15, 2024 12:34 PM IST / Updated: Jan 15 2024, 06:30 PM IST

দারিদ্র্যের সংখ্যা এই দেশে কমছে। ২০১৩-১৪ সালে ২৯.১৭ শতাংশ থেকে ২০২২-২৩ সালে ১১.২৮ শতাংশে এসে নেমেছে। তেমনই তথ্য দিয়েছে নীতি আয়োগ (NITI Aayog)। তথ্য অনুযায়ী গত ৯ বছরে ২৪.৮২ কোটি মানুষ বহুমাত্রিক দারিদ্র্য থেকে রেহাই পেয়েছে। নীতি আয়োগের সিইও শ্রী বি.ভি.আর. সুব্রহ্মণ্যমের উপস্থিতিতে নীতি আয়োগের সদস্য অধ্যাপক রমেশ চন্দ আজ আলোচনা পত্রটি প্রকাশ করেন। অক্সফোর্ড পলিসি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (ওপিএইচআই) এবং ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) এই কাগজের জন্য প্রযুক্তিগত ইনপুট প্রদান করেছে।

বহুমাত্রিক দারিদ্র্য সূচক (এমপিআই) একটি বিশ্বব্যাপী স্বীকৃত ব্যাপক পরিমাপ যা আর্থিক দিকগুলির বাইরে একাধিক মাত্রায় দারিদ্র্যকে ক্যাপচার করে। MPI-এর গ্লোবাল মেথডলজি দৃঢ় আলকিরে এবং ফস্টার (AF) পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা তীব্র দারিদ্র্যের মূল্যায়ন করার জন্য ডিজাইন করা সার্বজনীনভাবে স্বীকৃত মেট্রিকের উপর ভিত্তি করে লোকেদেরকে দরিদ্র হিসাবে চিহ্নিত করে, যা প্রচলিত আর্থিক দারিদ্র্য পরিমাপের একটি পরিপূরক দৃষ্টিভঙ্গি প্রদান করে।

আলোচনা পত্র অনুসারে, ভারতে ২০১৩-১৪ সালে ২৯.১৭% থেকে ২০২২-২৩-এ ১১.২৮% অর্থাৎ ১৭.৯৮ শতাংশ পয়েন্ট হ্রাসে ভারতে বহুমাত্রিক দারিদ্র্যের উল্লেখযোগ্য হ্রাস নিবন্ধিত হয়েছে। উত্তরপ্রদেশে গত নয় বছরে৫.৯৪ কোটি লোক বহুমাত্রিক দারিদ্র্য থেকে অব্যাহতি নিয়ে দরিদ্রের সংখ্যায় সবচেয়ে বেশি হ্রাস পেয়েছে, তারপরে বিহারে ৩.৭৭ কোটি, মধ্যপ্রদেশে ২.৩০ কোটি এবং রাজস্থানে ১.৮৭ কোটি লোক রয়েছে৷

দারিদ্র্যের সমস্ত মাত্রাকে কভার করার উল্লেখযোগ্য উদ্যোগ গত ৯ বছরে হয়েছে। ২৪.৪২ কোটি ব্যক্তি বহুমাত্রিক দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে। ফলস্বরূপ, ভারত ২০৩০ সালের আগেই বহুমাত্রিক দারিদ্র্যকে অর্ধেক করার SDG লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে। সবচেয়ে দুর্বল এবং বঞ্চিতদের জীবন উন্নত করার জন্য সরকারের অবিরাম উত্সর্গ এবং দৃঢ় প্রতিশ্রুতি এই অর্জনে সহায়ক হয়েছে।

ভারত সরকার সমস্ত মাত্রায় দারিদ্র্য হ্রাস করার লক্ষ্যে মানুষের জীবনযাত্রার উন্নতিতে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। পোষণ অভিযান এবং অ্যানিমিয়া মুক্ত ভারত-এর মতো উল্লেখযোগ্য উদ্যোগগুলি স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে অ্যাক্সেসকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে, যার ফলে বঞ্চনা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। জাতীয় খাদ্য নিরাপত্তা এই বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

Share this article
click me!