RSS: আগামী বছর বিজয়া দশমীতে শতবর্ষ, বিশেষ অনুষ্ঠান নিয়ে আলোচনায় আরএসএস

গত ১০ বছরে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের গুরুত্ব ও তাৎপর্য অনেক বেড়ে গিয়েছে। লোকসভা নির্বাচনের আগে ফের আরএসএস-এর ভূমিকা নিয়ে আলোচনা চলছে।

Soumya Gangully | Published : Mar 13, 2024 12:36 PM IST / Updated: Mar 13 2024, 07:12 PM IST

২০২৫ সালের বিজয়া দশমীতে ১০০ বছর পূর্ণ করছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ। দেশের অন্যতম বৃহৎ ও গুরুত্বপূর্ণ সামাজিক সংগঠনের শতবর্ষ বিশেষভাবে পালন করার জন্য এখন থেকেই পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে। শতবর্ষে কী অনুষ্ঠান করা যায়, সে বিষয়ে আলোচনা করতে চলেছে অখিল ভারতীয় প্রতিনিধি সভা। এমনই জানিয়েছেন অখিল ভারতীয় প্রচার প্রমুখ সুনীল আম্বেকর। ১৫ থেকে ১৭ মার্চ পর্যন্ত নাগপুরের রেশিমবাগের স্মৃতি ভবনে আরএসএস-এর বার্ষিক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হতে চলেছে। সেখানেই শতবর্ষের অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। ফলে এবারের প্রতিনিধি সভার গুরুত্ব বেড়ে গিয়েছে।

আরএসএস-এর শাখা বৃদ্ধির উদ্যোগ

নাগপুরে অখিল ভারতীয় প্রতিনিধি সভায় থাকতে চলেছেন পশ্চিম ক্ষেত্র সঙ্ঘচালক ড. জয়ন্তভাই ভাদেশিয়া। এছাড়া অখিল ভারতীয় সহ প্রচার প্রমুখ শ্রী নরেন্দ্র কুমার ও শ্রী অলোক কুমার। শতবর্ষে আরএসএস-এর শাখার সংখ্যা বাড়িয়ে এক লক্ষ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। 

৬ বছর পর নাগপুরে অখিল ভারতীয় প্রতিনিধি সভা

২০১৮ সালে শেষবার নাগপুরে অখিল ভারতীয় প্রতিনিধি সভা হয়েছিল। ৬ বছর পর ফের আরএসএস-এর প্রধান কেন্দ্রে এই বৈঠক হতে চলেছে। সারা দেশের ১,৫২৯ জন প্রতিনিধি এই বৈঠকে হাজির থাকবেন। আরএসএস-এর ৩২টি সহযোগী সংগঠনের প্রতিনিধিরাও অখিল ভারতীয় প্রতিনিধি সভায় থাকবেন। অন্য কয়েকটি সংগঠনও এই বৈঠকে থাকতে পারে। রাষ্ট্র সেবিকা সমিতি প্রমুখ বন্দনীয় সঞ্চালিকা শান্তক্কা, বিশ্ব হিন্দু পরিষদের প্রতিনিধি হিসেবে শ্রী অলোক কুমারেরও থাকার কথা। এই বৈঠকে সব সংগঠনের সদস্যরা তাঁদের কাজকর্ম নিয়ে বিস্তারিত তথ্য দেবেন এবং আলোচনা করবেন। মাননীয় সরকার্যওয়া পদের নির্বাচনও হবে নাগপুরেই। এই বৈঠকের আলোচ্যসূচিতে আরও একাধিক বিষয় থাকতে চলেছে বলে জানা গিয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Man of the Millennium: আরএসএস-এর প্রতিষ্ঠাতা ডাক্তার হেডগেওয়ারের জীবন নিয়ে বই প্রকাশ

বিজেপি আরএসএস-এর জোড়া কর্মসূচি, জেপি নাড্ডা ও মোহন ভাগবত একই দিনে পশ্চিমবঙ্গে

হিন্দু ধর্মগ্রন্থগুলির পুনঃপরীক্ষা প্রয়োজন-পরামর্শ আরএসএস প্রধান মোহন ভাগবতের

Share this article
click me!