রতন টাটা ছিলেন অভাবী মেধাবীদের কাছে 'গৌরী সেন', টাটা সন্সের মাধ্যমে দরিদ্রদের সাহায্য করতেন তিনি

আলঝাইমার রোগের কারণ অধ্যয়ন এবং প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় ও চিকিৎসার পদ্ধতি বিকাশের জন্য সেন্টার ফর নিউরোসায়েন্সে টাটা ৭৫০ মিলিয়ন টাকা দান করেছেন।

Saborni Mitra | Published : Oct 11, 2024 9:52 AM IST / Updated: Oct 11 2024, 03:23 PM IST

16
সমাজসেবী রতন টাটা

লাভের উদ্দেশ্যে ব্যবসা শুরু হলেও, একটি পর্যায়ে, উদ্যোক্তারা সমাজকল্যাণমূলক কাজের দিকে মনোনিবেশ করেন। রতন টাটা এমন ব্যক্তিদের মধ্যে একজন। টাটা সন্সের মাধ্যমে রতন টাটা গত কয়েক দশক ধরে শিক্ষা, চিকিৎসা, গ্রামোন্নয়ন খাতে হাজার কোটি টাকা দান করেছেন।

26
৭০ মিলিয়ন ডলার দান

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে টাটা হল: ২০১৬ সালে রতন টাটা সান দিয়েগোতে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে টাটা ইনস্টিটিউট ফর জেনেটিক্স অ্যান্ড সোসাইটি (টিআইজিএস) নির্মাণের জন্য ৭০ মিলিয়ন ডলার দান করেছিলেন। জৈবিক এবং ভৌত বিজ্ঞান গবেষণার জন্য নিবেদিত, এটি ১২৮,০০০ বর্গফুট বিস্তৃত ৪ তলা বিশিষ্ট ভবন। পরিবেশবান্ধব এবং শক্তি সাশ্রয়ী এই ভবনে রয়েছে অত্যাধুনিক পরীক্ষাগার, অফিস এবং সভাকক্ষ।

36
ভারতীয় ছাত্রদের জন্য সহায়তা

কর্নেল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা ভারতীয় স্নাতক শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদানের জন্য টাটা গ্রুপের অঙ্গসংগঠন টাটা এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ট্রাস্ট ২৮ মিলিয়ন ডলার বৃত্তি তহবিল প্রদান করেছে।

46
হার্ভার্ড কেন্দ্র নির্মাণ

 হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ১০০ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত কার্যনির্বাহী কেন্দ্রে রতন টাটা ৫০ মিলিয়ন ডলার দান করেছিলেন। এর স্মরণে ১৫৫,০০০ বর্গফুট বিস্তৃত ৭ তলা ভবনের নামকরণ করা হয়েছে টাটার নামে।

56
স্বাস্থ্যক্ষেত্রে অবদান

 আলঝাইমার রোগের কারণ অধ্যয়ন এবং প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় ও চিকিৎসার পদ্ধতি বিকাশের জন্য সেন্টার ফর নিউরোসায়েন্সে টাটা ৭৫০ মিলিয়ন টাকা দান করেছেন।

66
সমাজের প্রতি দায়বদ্ধতা

 সীমিত সম্পদশালী সম্প্রদায়ের সমস্যা সমাধানের জন্য ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে এমআইটি টাটা সেন্টার অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন প্রতিষ্ঠা করা হয়েছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos