Ration Card: বাতিল হতে পারে রেশন কার্ড! এ মাসের মধ্যেই উপযুক্ত ব্যবস্থা নিন

অনেক ব্যক্তির কাছেই রেশন কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে রেশন কার্ড ঠিকঠাক রাখা জরুরি। কোনও কারণে রেশন কার্ড বাতিল হয়ে গেলে সমস্যায় পড়তে হবে।

Soumya Gangully | Published : Oct 12, 2023 9:03 AM IST / Updated: Oct 12 2023, 04:10 PM IST

রেশন দুর্নীতি নতুন কিছু নয়। পশ্চিমবঙ্গে বাম আমলে একাধিকবার এই অভিযোগ উঠেছে। তৃণমূল কংগ্রেস এরাজ্যে ক্ষমতায় আসার পরেও দুর্নীতির অভিযোগ উঠেছে। ভুয়ো রেশন কার্ড ধরাও পড়েছে। বাতিল হয়েছে অনেক রেশন কার্ড। আরও অনেক ভুয়ো রেশন কার্ড চিহ্নিত হয়েছে। এই পরিস্থিতিতে ৩১ অক্টোবরের মধ্যে কেওয়াইসি জমা দিতে হবে বলে নির্দেশ দিয়েছে সরকার। যদি কেউ এই নির্দেশিকা অমান্য করেন, তাহলে তাঁর রেশন কার্ড বাতিল হয়ে যাবে। রেশন কার্ড চালু রাখতে হলে আধারের সঙ্গে সংযুক্তিকরণ করতেই হবে। এছাড়া নির্দিষ্ট পরিমাণে আয় বা সম্পত্তির অধিকারী হলেও বাতিল হয়ে যেতে পারে রেশন কার্ড। শুধু যাঁরা রেশন পাওয়ার যোগ্য এবং যাঁদের প্রয়োজন, তাঁদেরই এই প্রকল্পের আওতায় রাখা হচ্ছে। বাকিদের বাদ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

রেশন দুর্নীতি মূলত হয় ভুয়ো কার্ড এবং খাদ্যপণ্যের পরিমাণ নিয়ে। অনেক অসাধু রেশন ডিলার ভুয়ো কার্ড দেখিয়ে খাদ্যপণ্য বাইরে বিক্রি করেন বলে অভিযোগ। আবার অনেক সময় গ্রাহকদের নির্দিষ্ট পরিমাণের চেয়ে কম খাদ্যপণ্য দেওয়া হয় বলেও অভিযোগ ওঠে। এই দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে উদ্যোগী হয়েছে সরকার। রেশন কার্ডের অধিকারীদের নির্দেশ দেওয়া হয়েছে, ৩১ অক্টোবরের মধ্যে যিনি যে রেশন ডিলারের কাছ থেকে খাদ্যপণ্য সংগ্রহ করেন সেখানে গিয়ে কেওয়াইসি জমা দিতে হবে। যিনি এই নথি জমা দেবেন না, তিনি ১ নভেম্বর থেকে রেশন পাবেন না। সংশ্লিষ্ট রেশন কার্ডটি নিষ্ক্রিয় করে দেওয়া হবে। সেক্ষেত্রে কেওয়াইসি জমা দেওয়ার পরেই ফের চালু হবে রেশন কার্ড। 

রেশন দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য নড়েচড়ে বসেছে খাদ্য দফতর। রেশন ডিলারদের পাশাপাশি রেশন কার্ডধারীদেরও নজরে রাখা হচ্ছে। নির্দিষ্ট পরিমাণে জমির মালিক হলে রেশন ব্যবস্থার সুবিধা পাওয়া যাবে না। নিজস্ব বাড়ি, ফ্ল্যাট, গাড়ি, ট্র্যাক্টর, আগ্নেয়াস্ত্রর লাইসেন্স থাকলেও রেশন পাওয়া যাবে না। এই ধরনের ব্যক্তিদের রেশন কার্ড জমা দিতে হবে। তাঁরা যদি সেটা না করেন, তাহলে ব্যবস্থা নেবে সরকার।

করোনা অতিমারী এবং লকডাউনের সময় রেশন ব্যবস্থার সুবিধা পেয়েছেন সারা দেশের কোটি কোটি মানুষ। বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের জন্য এই ব্যবস্থা বিশেষ উপকারী ছিল। কিন্তু এখন পরিস্থিতি বদলে গিয়েছে। সেই কারণেই রেশন ব্যবস্থায় দুর্নীতি দূর করতে উদ্যোগী হয়েছে সরকার।

আরও পড়ুন-

পেনশন ও রেশন নিয়ে রাজ্য সরকারকে তুলোধনা, প্রকাশ জাভড়েকরের কথায় দুটি বিষয়ে উদাসীন সরকার

Ration Shop New Rules: আধার কার্ড না থাকলেও পাওয়া যাবে রেশন, নিয়মে জোর দিল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক

রেশন ডিলারের বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগ, পোস্টারে ছয়লাপ গোটা এলাকা

Share this article
click me!