দেশের ব্যাঙ্কিং ভিত অত্যন্ত শক্তিশালী এবং স্থিতিশীল-আদানি গোষ্ঠীকে দেওয়া ঋণ নিয়ে আরবিআই-এর বিবৃতি

আরবিআই-এর একটি সেন্ট্রাল রিপোজিটরি অফ ইনফরমেশন রিলেটেড টু লার্জ লোন (CRILC) ডাটাবেস সিস্টেম রয়েছে, যেখানে ব্যাঙ্কগুলি তাদের পাঁচ কোটি টাকা বা তার বেশি ঋণের রিপোর্ট করে৷ এই তথ্যটি নিরীক্ষণের জন্য ব্যবহার করা হয়।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 5:44 PM IST

ভারতীয় ব্যাঙ্কগুলি আদানি গোষ্ঠীকে দেওয়া ঋণের বিষয়ে শুক্রবার একটি বিবৃতি জারি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআই জানিয়েছে যে ভারতের ব্যাঙ্কিং সেক্টর শক্তিশালী এবং স্থিতিশীল। ঋণদাতাদের ওপর সার্বক্ষণিক নজরদারি করছে বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আরবিআই একটি বিবৃতিতে বলেছে যে এটি একটি 'পেশাদার গোষ্ঠীর' কাছে ভারতীয় ব্যাঙ্কগুলির এক্সপোজার সম্পর্কে উদ্বেগ উত্থাপনকারী মিডিয়া রিপোর্টের নোট নিয়ে ব্যাঙ্কিং সেক্টরের উপর নজরদারি চালিয়ে যাচ্ছে। যদিও আরবিআই আদানি গোষ্ঠীর নাম জানায়নি

আরবিআই বলেছে যে বর্তমান মূল্যায়ন অনুসারে, ব্যাঙ্কিং সেক্টর স্থিতিশীল এবং স্থিতিশীল রয়েছে। মূলধনের পর্যাপ্ততা, সম্পদের গুণমান, তরলতা, প্রভিশনিং স্প্রেড এবং লাভের সাথে সম্পর্কিত বিভিন্ন প্যারামিটারগুলি ভাল অবস্থায় রয়েছে।কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে, 'নিয়ন্ত্রক এবং সুপারভাইজার হিসাবে আরবিআই আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে ব্যাঙ্কিং সেক্টর এবং প্রতিটি ব্যাঙ্কের উপর ক্রমাগত নজরদারি করে।

আরবিআই-এর একটি সেন্ট্রাল রিপোজিটরি অফ ইনফরমেশন রিলেটেড টু লার্জ লোন (CRILC) ডাটাবেস সিস্টেম রয়েছে, যেখানে ব্যাঙ্কগুলি তাদের পাঁচ কোটি টাকা বা তার বেশি ঋণের রিপোর্ট করে৷ এই তথ্যটি নিরীক্ষণের জন্য ব্যবহার করা হয়। বিবৃতিতে বলা হয়েছে যে কেন্দ্রীয় ব্যাঙ্ক সজাগ থাকে এবং ক্রমাগত ভারতীয় ব্যাঙ্কিং সেক্টরের স্থিতিশীলতা পর্যবেক্ষণ করে। বিবৃতিতে আরও বলা হয়েছে যে ব্যাঙ্কগুলি লার্জ লোন ফ্রেমওয়ার্কের (এলইএফ) নির্দেশিকা মেনে চলছে।

এর আগে, দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) বলেছিল যে এটি আদানি গ্রুপ সংস্থাগুলিকে প্রায় ২৭ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে, যা বিতরণ করা মোট ঋণের মাত্র ০.৮৮ শতাংশ। ব্যাঙ্ক বলেছে যে আমরা আদানি গোষ্ঠীর ঋণের প্রতিশ্রুতি পূরণে কোনও চ্যালেঞ্জ দেখছি না। গ্রুপকে শেয়ারের বিপরীতে কোনো ঋণ দেওয়া হয়নি।

ঋণ পরিশোধে কোনো চ্যালেঞ্জ নেই

এটি উল্লেখযোগ্য যে আমেরিকার শর্ট সেলিং ফর্ম হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের পরে, আরবিআই আদানি গ্রুপকে দেওয়া ঋণের বিষয়ে তথ্য চেয়ে সমস্ত ব্যাঙ্ককে নোটিশ জারি করেছিল। আরবিআই ব্যাঙ্কগুলিকে জিজ্ঞাসা করেছিল যে তারা আদানি গ্রুপের সংস্থাগুলিকে কত ঋণ দিয়েছে এবং এর অবস্থা কী?

Share this article
click me!