মঙ্গলে যোগী রাজ্যে রাহুলের ভারত জোড়ো যাত্রা , মোদী উদ্বোধন করবেন সায়েন্স কংগ্রেসের বৈঠক- সঙ্গে আরও সেরা ৮ খরব

প্রধানমন্ত্রী মোদী সায়েন্স কংগ্রেসের উদ্বোধন করবেন। রাহুলে নেতৃত্বে ভারত জো়ড়ো যাত্রা যাবে উত্তর প্রদেশে। করোনা সংক্রমণ কোন পথে- এমনই সেরা ১০ খবর রইল। 

Web Desk - ANB | / Updated: Feb 03 2023, 07:48 PM IST

১. সুপ্রিম কোর্ট মঙ্গলবার একটি গুরুত্বপূর্ণ বিষয়ে রায় দিতে পারে মঙ্গলবার। বিষয়টি হল 'সরকারি কর্মীদের বাক ও মত প্রকাশের স্বাধীনতের অধিকারের ওপর বিধিনিষেধ আরোপ করা যায় কিনা'। বিচারপতি এস এ নাজিরের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই রায় ঘোষণা করতে পারে। ১৫ নভেম্বর থেকে এই রায় সংরক্ষিত রয়েছে।

২. আজ থেকে ফের শুরু হচ্ছে ভারত জোড়়ো যাত্রা। রাহুল গান্ধীর নেতৃত্বে যাত্রা প্রবেশ করবে উত্তর প্রদেশে। ১২০ কিলোমিটার পথ অতিক্রম করে আগামী ৫ জুন হরিয়ানা পৌঁছাবে। উত্তর প্রদেশ বা দিল্লিতে রাহুল গান্ধীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কংগ্রেস। যদিও রাহুল গান্ধী নিজেই নিরাপত্তা বিধি মানেন না বলে অভিযোগ কেন্দ্রের। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে

দাড়ি আর টি-শার্ট বিতর্ক সঙ্গে নিয়েই উত্তর প্রদেশে যাবেন রাহুল, মঙ্গলবার ফের ভারত জোড়ো যাত্রা শুরু

 

৩. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের ১০৮ তম সংস্করণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন যা কোভিড মহামারীজনিত কারণে দুই বছরের বিরতির পরে মঙ্গলবার এখানে বৈঠক করছে। এবারের বিজ্ঞান কংগ্রেসের ফোকাল থিম হল "নারী ক্ষমতায়নের সাথে টেকসই উন্নয়নের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি।"

৪.সোমবার নোটবন্দি নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। ৪:১ সংখ্যাগরিষ্ঠের রায়ে ২০১৬ সালে কেন্দ্রের মোদী সরকার নোট বাতিলের যে সিদ্ধান্ত নিয়ে তা বজায় রেখেছে। পাশাপাশি শীর্ষ আদালত জানিয়েছে, নোট বাতিলের প্রক্রিয়ায় কোনও ত্রুটি ছিল না। সুপ্রিম কোর্টের এই রায়কে ঐতিহাসিক বলে স্বাগত জানিয়েছে ভারতীয় জনতা পার্টি। পাশাপাশি নোটবাতিল ইস্যুতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সমালোচনাকেই নিশানা করেছে বিজেপি। গেরুয়া শিবিরের তরফ থেকে দাবি তোলা হয়েছে, সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের এপর এবার কংগ্রেস নেতার ক্ষম চাইতে হবে। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে

নোট বাতিল নিয়ে 'সুপ্রিম' রায় ঐতিহাসিক, রাহুল গান্ধী কি এবার ক্ষমা চাইবেন? প্রশ্ন বিজেপির

 

৫.বিচারপতি বিভি নাগারত্না, সুপ্রিম কোর্টের পাঁস সদস্যের সাংবিধানিক বেঞ্চের তিনি একমাত্র সদস্য যিনি নোটবাতিল নিয়ে সহমত পোষণ করেননি। তিনি একমাত্র ভিন্ন মত দিয়েছেন। বলেছেন, ৫০০ ও ১ হাজার টাকার পুরো সিরিজ একটি আইনের মাধ্যমে বাতিল করা উচিৎ ছিল। গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে নয়। কারণ হিসেবে তিনি বলেছেন এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়- তাই সংসদকে দূরে রাখা ঠিক হয়নি। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে

নোটবন্দি 'বেআইনি', সুপ্রিম কোর্টের ভিন্ন রায় দেওয়া বিভি নাগারত্না দেশের আগামী মহিলা বিচারপতি

 

৬. পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর বাড়ির কাছে একটি বোমার মতো জিনিস পাওয়া গেছে। চণ্ডীগড়ের মুখ্যমন্ত্রীর বাসভবনের কাছে সন্দেহজনক জিনিস রাখার খবরে শহরে আলোড়ন সৃষ্টি হয়। এটি একটি বিস্ফোরক পদার্থ বলে দাবি করা হচ্ছে। মুখ্যমন্ত্রীর বাসভবনের কাছে বোমা বিস্ফোরণের পর গোটা শহরকে হাই অ্যালার্টে রাখা হয়েছে। ঘটনাস্থলে বোমা নিষ্ক্রিয়কারী দল পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর নিরাপত্তা দলকে সতর্ক করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, পাঞ্জাব ও হরিয়ানার মুখ্যমন্ত্রীর বাসভবন থেকে অল্প দূরেই একটি হেলিপ্যাড রয়েছে। একজন ব্যক্তি দাবি করেছেন যে তিনি এই হেলিপ্যাডের কাছে একটি বোমা দেখেছেন। বিষয়টির তদন্ত সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের কাছে হস্তান্তর করা হয়েছে। আজও আমরা চোখ রাখব এই খবরে। বাকিটা জানতে লিঙ্কে ক্লিক করুন।

নিরাপত্তা তলানিতে! মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে বোমা উদ্ধার, গোটা এলাকায় হাই অ্যালার্ট

 

৭. দিল্লির কানঝাওয়ালার ঘটনা দেশকে নাড়া দিয়েছে। কানঝাওয়ালার ঘটনায় পুলিশ ও প্রত্যক্ষদর্শীর বয়ান মধ্যে আকাশ পাতাল পার্থক্য পাওয়া যাচ্ছে। একদিকে পুলিশ যখন গোটা ঘটনাকে দুর্ঘটনা বলে চালাতে চাইছে, সেখানে তরুণীর পরিবারের দাবি এই ঘটনা ষড়যন্ত্র ও পরিকল্পিত। এই ঘটনায় ৫ জনকে আটক করেছে পুলিশ। পাঁচ আসামির সবাইকে তিন দিনের রিমান্ডে পাঠানো হয়েছে। আদালতে পুলিশ ৫ দিনের রিমান্ড চাইলেও ৩ দিনের রিমান্ড পায়। এমন পরিস্থিতিতে পুলিশ এখন এই অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে অনেক রহস্য উদঘাটনের চেষ্টা করবে। অন্যদিকে অমিত শাহর স্বরাষ্ট্র মন্ত্রক এই ঘটনার রিপোর্ট তলব করেছে।

৮. দিল্লি-সহ একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের পূর্বাভাস। বছর প্রথম দিন থেকেই রাজধানী-সহ একাধিক রাজ্যে পারদ পতনের সম্ভাবনার কথা জানচ্ছে আবহাওয়া দফতর। ১ জানুয়ারিই এই সম্মন্ধিয় একটি বিবৃতি প্রকাশ করা হয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে। এক তারিখ থেকেই দেশের বিভিন্ন রাজ্যে প্রবল শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকছে। বেশ কিছু জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে যাওয়ারও সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস। তিন জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা নিম্নমুখী থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। উল্লেখ্য ইতিমধ্যেই প্রবল শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লি। এবার উত্তরাখণ্ড, রাজস্থান-সহ একাধিক জায়গায় হারকাঁপানো শীতের পূর্বাভাস দিল হাওয়া অফিস।

৯.করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বাড়ছে। সোমবার মোট আক্রান্তের সংখ্যা ২৬৭০। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৭৩ জন। মঙ্গলবার কি পরিস্থিতি হয় তার দিকে নজর রাখব আমরা।

১০.আপাতত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাজ্যের বকেয়া টাকার জন্য আর বিরক্ত করবেন না। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ হিসেবে মমতা উল্লেখ করেছেন, বর্তমানে প্রধানমন্ত্রীর মাতৃবিয়োগ হয়েছে। ব্যক্তিগত শোকের মুহূর্তে তিনি আর মোদীকে রাজ্যের বকেয়া টাকার কথা বলবেন না। মমতা আরও বলেন,আগেই একাধিকবার রাজ্যের পাওয়া চেয়ে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীকে। ১৭ জানুয়ারি এই রাজ্যে আসার কথা রয়েছে মোদীর। তিনি শিলিগুড়িতে একটি জনসভা করতে পারেন । সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, মমতা বলেছেন, 'আমি ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে এই বিষয়ে চিঠি লিখেছি এটি তাঁর ব্যক্তিহত শোকের সময়। তাই এখন আমি আর কিছু বলব না। ' মমতা জানিয়েছেন, মনরেগা বা MGNREGA - প্রকল্পের বকেয়া পরিশোধ করার অনুরোধ জানিয়ে চিঠি লিখেছেন। কিন্তু আপাতত আর কিছুই বলবেন না।

 

Share this article
click me!