করোনা সংক্রমণ বাড়লেও বর্ষ বরণে মাতোয়ারা গোটা দেশ, উৎসবের রেশ কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত- এক নজরে সেরা ১০

ভোট যুদ্ধ শুরু। দিল্লিতে রাহুল গান্ধী,, কর্নাটকে অমিত শাহ। দেশে বাড়ছে করোনা সংক্রমণ। তাই নিয়ে বর্ষ বরণে মাতোয়ারা গোটা দেশ। 

Web Desk - ANB | / Updated: Feb 03 2023, 07:04 PM IST

১. নতুন বছর শুরু। বর্ষ বরণো মাতোয়ারা দেশ। এই অবস্থায় আগামী কালও গোটা দেশের মেট্রো সিটিগুলিতে কড়া নিরাপত্তা জারি থাকবে। বিশেষত দিল্লি , মুম্বই, কলকাতা ও চেন্নাইতে। অন্যদিকে নাগপুরে আরএসএস-এর সদর দফতরে হুমকি ফোন আসায় নিরাপত্তা আরও বাড়ান হয়েছে। অন্যদিকে জম্মু ও কাশ্মীরে নতুন বছর যাতে কোনও অশান্তি না হয় তার জন্য সতর্ক রয়েছে প্রশাসন।

২. দিল্লিতে আজ থেকেই রাতদিন ২৪ ঘণ্টা খোলা থাকলে হোটেল রেস্তোঁরা। ব্যবসার উবন্নতির লক্ষ্যে এটি গুরুত্বপূর্ণ বিষয়। নয়া নীতি অনুযায়ী, লাইসেন্সপ্রাপ্ত চারতারা, পাঁচতারা হোটেল, রেস্তোরাঁ এবং বার ২৪ ঘণ্টা খোলা থাকতে পারে।

৩. অমিত শাহ কর্নাটকে। এই বছরই কর্নাটকে বিধানসভা নির্বাচন। তারজন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করেছে বিজেপি। রাজ্যের এক নম্বর দল হিসেবে আত্মপ্রকাশ করতে হবে বিজেপিকে। তেমনই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রী। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে।

ওল্ড মাইসোর দখলের দামামা বাজালেন অমিত শাহ, বিক্ষুব্ধ বিজেপি নেতাদের বাগে আনতে মন্ত্রিসভা সম্প্রসারণের অনুমতি

৪. রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা দিল্লি পৌঁছেছে। আগামী ৩ জানুয়ারি থেকে শুরু হবে পরবর্তী যাত্রা। সেই সময় উত্তর প্রদেশে যাবেন তিনি। নিরাপত্তা নিয়ে এদিন সাংবাদিক বৈঠকে মুখ খোলেন রাহুল।

'বুলেটপ্রুফ গাড়িতে চড়ে পদযাত্রা হয় না', নিরাপত্তা বিতর্ক নিয়ে নুখ খুললেন রাহুল গান্ধী

৫. সন্ত্রাসবাদ নিয়ে প্রতিবেশী দেশ পাকিস্তানকে বরাবরই খোঁচা দিয়েছে ভারত। রাষ্ট্রপুঞ্জ থেকে শুরু করে বহু আন্তর্জাতিক মঞ্চে বিশ্বের সন্ত্রাসবাদ ও তার সঙ্গে পাকিস্তানের যুক্ত থাকা নিয়ে বারবার কথা বলেছে ভারতের বিদেশমন্ত্রক। এবার আরও একবার সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে খোঁচা দিল ভারত। সন্ত্রাসবাদ সম্পর্কে বলতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর পরোক্ষে পাকিস্তানের প্রসঙ্গই তুলে ধরেছেন। তিনি বলেন, ভারতকে আলোচনার টেবিলে বসানোর জন্য সন্ত্রাসবাদকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা যায় না। আরও জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে।

‘সন্ত্রাসবাদ বরদাস্ত করব না’, নাম না নিয়ে পাকিস্তান-চিনের উদ্দেশে স্পষ্ট হুঁশিয়ারি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করের

৬. কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রেশখর শনিবার একটি ভিডিও টুইট করার জন্য হোয়াটসঅ্যাপের তীব্র সমালোচনা করেছেন। পাশাপাশি তিনি দ্রুত ভুল শুধরে নেওয়ার দাবিও জানিয়েছেন। রাজীব চন্দ্রশেখর কড়া প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, 'ভারতে ব্যবসা করতে চাইলে ভুল মানচিত্রটি সংশোধন করে সঠিক মানচিত্র প্রকাশ করুক হোয়াটসঅ্যাপ। ' আরও জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে

টুইটারে ভুল মানচিত্র দেওয়ায় রাজীব চন্দ্রেশেখরের কোপে হোয়াটঅ্যাপ, কড়া প্রতিক্রিয়া কেন্দ্রীয় মন্ত্রীর

৭. সূচনাপর্ব থেকেই নজর কেড়েছে বন্দে ভারত এক্সপ্রেসের সাজ সজ্জা। ৩০ ডিসেম্বরই বাংলায় উদ্বোধন হয়েছে দেশের দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের। সমতলের সঙ্গে পাহাড়ের দূরত্ব আরও কম করবে এই বন্দে ভারত এক্সপ্রেস। চলতি মাসের ৩০ তারিখই হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশে রওনা হবে আপ ২২৩০১ হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। মাত্র সাড়ে সাত ঘন্টায় সাউথ বেঙ্গলের সঙ্গে নর্থ বেঙ্গলকে জুড়বে দ্রুতগামী এই ট্রেন। আরও জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে

নজর কাড়ছে বন্দে ভারত এক্সপ্রেসের মেনু, জেনে নিন কী কী থাকছে মধ্যাহ্ণভোজে

৮.চলতি বছরেই আন্তর্জাতিক ক্ষেত্রে ওষুধের বাজারে বড় ধাক্কা খেয়েছে ভারত। সম্প্রতি গাম্বিয়া, উজবেকিস্তানে ভারতীয় ওষুধ খেয়ে প্রচুর শিশুর মৃত্যু হয়েছে। এই ঘটনার জেরে এ বার দেশের মধ্যেই ভুয়ো ওষুধ ছড়িয়ে পড়া আটকাতে কড়া নজরদারি চালানোর নির্দেশ পৌঁছল সব রাজ্যের ড্রাগ ইন্সপেক্টরদের কাছে। 

৯. উৎসবের মরশুমে উদ্বেগ বাড়াচ্ছে করোনা সংক্রমণ। নতুন বছরের আগেই দেশে বাড়ল নতুন করে আক্রান্তের সংখ্যা। দেশে ইতিমধ্যেই বেড়েছে কোভিড অ্যাকটিভ কেসের সংখ্যা। এই পরিস্থিতিতে বড়দিন ও বর্ষবরণের উদযাপনের দেশের বিভিন্ন শহরে উৎসবের আনন্দে মেতে উঠেছে মানুষ। এই পরিস্থিতিতে সংক্রমনের ঝুঁকি আরও বাড়ে, ফলে কোভিড নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নিচ্ছে সরকার। বর্ষবরণের উৎসবেও বাড়তি সতর্কতা মানার নির্দেশ দিয়েছে প্রশাসন। মাস্ক পরা, দূরত্ববিধি মানার উপর বিশেষ জোর দিচ্ছে সরকার। নতুন বছরের আগেই ঊর্ধ্বমূখী কোভিড গ্রাফ। এই পরিস্থিতিতে ওমিক্রণের নতুন সাব ভ্যারিয়েন্ট বিএফ.৭-এর নতুন করে সংক্রমণ রুখতে মরিয়া প্রশাসন।

১০. নতুন সংসদভবনের কাজ চলছে এখন পুরোদমে। অনুমান করা হচ্ছে যে আগামী ফেব্রুয়ারির মধ্যেই শেষ হয়ে যাবে পুরো কাজ এবং মার্চেই প্রধানমন্ত্রী উদ্বোধন করতে পারেন নতুন সংসদভবনের। তাই বিশেষজ্ঞমহলের দাবি যে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হতে পারে নতুন সংসদভবনেই। প্রসঙ্গত উল্লেখযোগ্য সাধারণত বাজেট অধিবেশন দুটি অংশে অনুষ্ঠিত হয়। প্রথম অংশটি জানুয়ারী মাসের ৩০-৩১ তারিখ নাগাদ শুরু হয় দুই কক্ষের যৌথ বৈঠকের মাধ্যমে।বাজেট শুরুর আগে প্রথা মেনেই হয় রাষ্ট্রপতির ভাষণ। এই বাজেট অধিবেশনের প্রথম অংশটি চলে জানুয়ারীর ৮-৯ তারিখ পর্যন্ত। অধিবেশনের দ্বিতীয় অংশটি জানুয়ারী মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হয় চলে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। তাই অধিবেশনের সময় জানার পর থেকে অনেকেরই দাবি যে নয়া সংসদ ভবন উদ্বোধনের পর হয়তো বাজেটের দ্বিতীয় অধিবেশন নতুন সংসদভবনেই হবে।

আগামী ২০২৩ সালের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে নয়া সংসদভবনে, দাবি সংসদীয় সুত্রের

 

Share this article
click me!