মহুয়া মৈত্রকে নিয়ে এথিক্স কমিটির রিপোর্ট লোকসভায় পেশ, বহিষ্কারের সুপারিশে তোলপাড় বিরোধীদের মধ্যে

রিপোর্ট বলেছে "মহুয়া মৈত্রের পক্ষ থেকে অপরাধ সংগঠিত হয়েছে। এই অপরাধমূলক আচরণের জন্য তাঁর বিরুদ্ধে কঠোর শাস্তির আহ্বান জানানো হয়েছে। কমিটি তাই সুপারিশ করে যে মহুয়া মৈত্র, তৃণমূল সাংসদকে সপ্তদশ লোকসভার সদস্যপদ থেকে বহিষ্কার করা যেতে পারে।"

Parna Sengupta | Published : Dec 8, 2023 8:18 AM IST / Updated: Dec 08 2023, 03:02 PM IST

লোকসভার এথিক্স কমিটির রিপোর্ট শুক্রবার লোকসভায় পেশ করা হয়। "ক্যাশ-ফর-কোয়েরি" অভিযোগে তৃণমূল কংগ্রেসের সদস্য মহুয়া মৈত্রকে বহিষ্কারের সুপারিশ করে এথিক্স কমিটি। প্যানেলের প্রথম প্রতিবেদনটি এথিক্স কমিটির চেয়ারম্যান বিনোদ কুমার সোনকার পেশ করেন। এদিকে, রিপোর্ট পেশ করার পরেই প্রশ্নোত্তর পর্বে অধিবেশন মুলতবি হয়ে যায়।

রিপোর্ট বলেছে "মহুয়া মৈত্রের পক্ষ থেকে অপরাধ সংগঠিত হয়েছে। এই অপরাধমূলক আচরণের জন্য তাঁর বিরুদ্ধে কঠোর শাস্তির আহ্বান জানানো হয়েছে। কমিটি তাই সুপারিশ করে যে মহুয়া মৈত্র, তৃণমূল সাংসদকে সপ্তদশ লোকসভার সদস্যপদ থেকে বহিষ্কার করা যেতে পারে।" রিপোর্টে আরও বলা হয়েছে "মহুয়া মৈত্রের অত্যন্ত অনৈতিক ও অপরাধমূলক আচরণের প্রেক্ষিতে কমিটি কেন্দ্রের মোদী সরকারকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আইনি প্রাতিষ্ঠানিক তদন্তের সুপারিশ করে।"

আজ লোকসভার বৈঠক শুরু হলে বিজেপির বিজয় সোনকার এই বিবৃতি রেকর্ড করেন। কিন্তু বিরোধী দলগুলো এর তীব্র নিন্দা ও তোলপাড় সৃষ্টি করায় তা দুপুর ২টা পর্যন্ত স্থগিত করা হয়। তারা আবার জড়ো হলে রিপোর্ট নিয়ে বিতর্ক হবে এবং সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেলে তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হবে।

মহুয়া মৈত্রের বক্তব্য

লোকসভায় রিপোর্ট পেশ করার আগে মহুয়া মৈত্র বলেছিলেন, মা দুর্গা এসেছেন, এখন দেখবেন মহাভারতের যুদ্ধ। যখন একজন ব্যক্তির ধ্বংস হয়, বিবেক প্রথমে মারা যায়। সে ডিসরোবিং শুরু করেছে আর এখন দেখবে মহাভারতের যুদ্ধ।

কমিটির চেয়ারম্যান বিজেপি সাংসদ বিনোদ

লোকসভার ১৫ সদস্যের এথিক্স কমিটির চেয়ারম্যান হলেন বিজেপি সাংসদ বিনোদ সোনকার। যে সাংসদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাকে কমিটির সামনে তার মামলা উপস্থাপনের জন্য ডাকা হয়। এছাড়া অভিযোগকারী সাংসদকেও সাক্ষ্য দিতে কমিটির সামনে ডাকা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!