Republic day 2022: প্রজাতন্ত্র দিবসে বিশেষ চমক, পুরনো আমলের পোশাক রাইফেল হাতে প্যারেড সেনাদের

ভারতীয় সেনা বাহিনী তিনটি মার্চিং কন্টিনজেন্ট এই ইউনিফর্ম পরবে। বিগত দশকের রাইফেল বহন করবে। 'আজাদি কা অমৃত মহোৎসব' উপলক্ষ্যেই এই বিশেষ আয়োজন করা হয়েছে। প্রচীন রাইফেল নিয়ে জওয়ানদের মার্চের পাশাপাশি অত্যাধুনিক টাভর রাইফেল হাতে কুচকাওয়াজ করতে দেখা যাবে সেনা জওয়ানদের।

Saborni Mitra | Published : Jan 23, 2022 12:52 PM IST / Updated: Jan 24 2022, 12:04 PM IST

প্রজাতন্ত্র দিবস ২০২২ (Republic day 2022) অর্থাৎ চলতি বছর সাধারণতন্ত্র দিবসের প্যারেডে (Republic day 2022  Parade) থাকছে বিশেষ চমক। কারণ এই বছরই ভারতীয় সেনা জওয়ানদের (Indian Army) ১৯৫০ সাল থেকে ভারতীয়ে সেনাদের ব্যবহৃত পোশাক বা ইউনিফর্ম ও রাইফেল হাতে কুচকাওয়াজে অংশ নিতে দেখা যাবে। ভারতীয় সেনাবাহিনীর ইউনিফর্ম (Unifrom) ও রাইফলগুলি (Rifles) কয়েক দশক ধরে কীভাবে পরিবর্তন ও উন্নয়ন হয়েছে তা ফুটিয়ে তোলা হবে ২৬ জানুয়ারির কুচকাওয়াজে (26 January Parade)। তেমনই জানিয়েছেন মেজর জেনারেল অলোক কক্কর। ভারতীয় সেনা মূলত ১৯৫০, ১৯৬০ ও ১৯৭০ সালের পোশাক পরে কুচকাওয়াজে অংশ নেবে। পাশাপাশি আধুনিক যুদ্ধের পোষাকেও দেখা যাবে ভারতীয় সেনা জওয়ানদের। 

ভারতীয় সেনা বাহিনী তিনটি মার্চিং কন্টিনজেন্ট এই ইউনিফর্ম পরবে। বিগত দশকের রাইফেল বহন করবে। 'আজাদি কা অমৃত মহোৎসব' উপলক্ষ্যেই এই বিশেষ আয়োজন করা হয়েছে। প্রচীন রাইফেল নিয়ে জওয়ানদের মার্চের পাশাপাশি অত্যাধুনিক টাভর রাইফেল হাতে কুচকাওয়াজ করতে দেখা যাবে সেনা জওয়ানদের। প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ভারতীয় সেনা বাহিনীর মোট ৬টি মার্চিং কন্টিনজেন্ট থাকবে বলেও জানিয়েছেন মেজর অলোক কক্কর। প্রতিটি মার্চিং কন্টিনজেন্টে স্বাভাবিক নিয়মে ১৪৪ জন জওয়ান অংশ নেয়। কিন্তু কোভিড প্রোটোকল মেনে কুচকাওয়াজ হবে বলে প্রতিটি কন্টিনজেন্টে ৯৬ জন সেনা জওয়ান অংশ নেবে। 

ভারতীয় সেনা বাহিনীর প্রথম মার্চিং কন্টিনজেন্ট রাজপুত রেজিমেন্ট ব্যবহার করবে ১৯৫০ সালের সেনার ইউনিফর্ম। তাদের হাতে থাকবে ৩০৩ রাইফেল।  দ্বিতীয় মার্চিং কন্টিনজেন্ট অসম রাইফেলস। তারা পরবে ১৯৬০ সালের ইউনিফর্ম। ১৯৭০ সালের ইউনিফর্ম পবরে জম্মু ও কাশ্মীর লাইন ইনফ্যান্ট্রি রেজিমেন্টের সৈন্যরা। তারা পরবে ১৯৭০ সালের সেনা পোষাক। এই তৃতীয় রেজিমেন্টের হাতে থাকবে ৭.৬২ মিমির স্ব-লোডিং রাইফেল। চতুর্থ পঞ্চম মার্চিং কন্টিনজেন্ট হল শিখ লাইন ইনফ্যান্ট্রি ও আর্মি অর্ডিন্যান্স কর্পস। তারা বর্তমান যুগের সেনা বাহিনীর পোষাক পরবে। আর তাদের হাতে থাকবে ৫.৫৬ মিমি ইনসাস রাইফেল। ষষ্ঠ দলটি প্যারাসুট রেজিমেন্টের সৈন্যরা। এরা পরবে আধুনিক যুদ্ধের পোষাক। চলতি মাসেই এই আধুনিষ যুদ্ধের পোষাক উদ্বোধন করা হয়েছিল। এরা ব্যবহার করতে তাভর রাইফেল। 

সামগ্রিকভাবে ১৪টি মার্চিং কন্টিনজেন্ট থাকবে। সেনা বাহিনীর ৬টি , নৌবাহিনীর একটি, বিমান বাহিনীর একটি ও কেন্দ্রীয় পুলিশ বাহিনীর চারটি, ন্যাশালান ক্যাডেট কর্পসএর দুটি, দিল্লি পুলিশের একটি ও ন্যাশানাল সির্ভিস স্কিমের একটি। 

Pariksha Pe Charcha 2022: পরীক্ষা পে চর্চায় মোদীর সঙ্গে কথা, নাম নথিভুক্ত করার সময় বাড়ল

Viral Video: গোর্খা সেনার কুকরি নিয়ে নাচ, প্রজাতন্ত্র দিবসের প্রাককালে ভাইরাল

COVID-19: মেট্রো সিটি শক্তিশালী ওমিক্রন, ভারতে কমিউনিটি ট্রান্সমিশনের পর্যায়ে রয়েছে

Read more Articles on
Share this article
click me!