Republic Day 2022 : সেনার মুকুটে নয়া পালক, বীরত্বের জন্য বায়ুসেনা পদক পাচ্ছেন দুই সাহসী পাইলট

পদক তালিকায় থাকা দুটি বায়ুসেনা পদক (বীরত্ব) পাচ্ছেন উইং কমান্ডার চিন্ময় পাত্র এবং স্কোয়াড্রন লিডার সুরজ নায়ার।

Jaydeep Das | Published : Jan 25, 2022 9:07 PM IST / Updated: Jan 26 2022, 03:18 AM IST

নেতাজি জয়ন্তীর পর এবার প্রজাতন্ত্র দিবসে (Republic Day) ব্যাপক উন্মাদনা গোটা দেশজুড়েই। এদিকে এদিনই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind) মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে (Presidential Palace)৩৮৪ জন প্রতিরক্ষা কর্মীকে বীরত্ব এবং অন্যান্য পুরস্কারে সম্মানিত করবেন। পুরস্কারের মধ্যে রয়েছে ১২ টি শৌর্য চক্র (12 Shaurya Chakra), ২৯ টি পরম বিশিষ্ট সেবা পদক, চারটি উত্তম যুদ্ধ সেবা পদক, ৫৩ টি অতি বিশিষ্ট সেবা পদক, ১৩ টি যুদ্ধ সেবা পদক। প্রসঙ্গত উল্লেখ্য, প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশের নিরাপত্তায় অদম্য সাহস প্রদর্শন ও সর্বোচ্চ আত্মত্যাগকারী বীর সৈনিকদের এই সমস্ত বীরত্বের পুরস্কার প্রদান করা হয়ে থাকে। এদিকে এবারের প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ভারতীয় সেনা বাহিনীর মোট ছয়জন সৈন্যকে (total of six soldiers of the Indian Army) তাদের বীরত্বপূর্ণ কাজের জন্য শৌর্যচক্র পদক প্রদান করা হয়েছে। তাদের মধ্যে পাঁচজনকে মরণোত্তর দেশের তৃতীয় সর্বোচ্চ শান্তিকালীন সাহসিকতা পুরস্কারে ভূষিত করা হয়েছে। এই পদকই ভারতের তৃতীয় সর্বোচ্চ সামরিক সম্মান। একইসাথে ভারতীয় বায়ুসেনার দুইজন এবং ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর তিনজন বীরত্বের পদক পাচ্ছেন।

পদক তালিকায় থাকা দুটি বায়ুসেনা পদক (বীরত্ব) পাচ্ছেন উইং কমান্ডার চিন্ময় পাত্র এবং স্কোয়াড্রন লিডার সুরজ নায়ার। নকশাল অধ্যুষিত এলাকায় সেনার অভিযানে বিশেষ সহায়তা ও বীরত্বের জন্যই এই দুই হেলিকপ্টার পাইলটকে বায়ুসেনার এই সর্বোচ্চ সম্মান প্রদান করা হচ্ছে বলে জানা যাচ্ছে। এদিনই তাদের হাতে এই বিশেষ সম্মান তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। অন্যদিকে এদিনই আবার দুটি বায়ুসেনা পদকের পাশাপাশি এদিনই রাষ্ট্রপতি ১২২ টি বিশিষ্ট সেবা পদক, তিনটি সেনা পদক (বীরত্ব), ৮১ টি সেনা পদক (বীরত্ব), ৪০ টি সেনা পদক (কর্তব্যের প্রতি নিষ্ঠা), আটটি নৌসেনা পদক বিজয়ীদের হাতে তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আরও পড়ুন-

আরও পড়ুন-

অন্যদিকে এবারের অলিম্পিক গেমসে (Tokyo Olympics 2020) সোনা জয়ী অ্যাথলিট নীরজ চোপড়া(Neeraj Chopra) সম্মানিত হচ্ছেন পরম বিশিষ্ট সেবা পদকে (Param Vishisht Seva Medal) যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে ক্রীড়া মহলেও। ঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি ভবনে নীরজের হাতে তুলে দেবেন পিভিএসএম পদক। এদিকে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে কোনোরকমের নাশকতার ঘটনা রুখতে ইতিমধ্যেই কড়া নিরাপত্তার চাদড়ে মুড়ে ফেলা হয়েছে গোটা রাজধানীকে। রাজধানীর প্রায় সমস্ত গুরুত্বপূর্ণ জায়গায় মোতায়েন থাকছে পুলিশ। একাধিক জায়গায় চলছে নাকা চেকিং।

আরও পড়ুন-

 

Read more Articles on
Share this article
click me!