অগ্নিপথ প্রকল্প নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের টুইট, অগ্নিবীরদের জন্য আসন সংরক্ষণ ও বয়সসীমা নিয়ে বড় ঘোষণা

গত চারদিন ধরে দেশের বিভিন্ন রাজ্যে অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভ চলছে। অনেক জায়গায় বিক্ষোভের নামে আগুন জ্বলছে ও নাশকতার ছকও করা হচ্ছে। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে সারা দেশের যুবকরা। যদিও সরকার যুবকদের শান্ত করার জন্য এই প্রকল্পে অনেক পরিবর্তন করছে, জেনে নিন সেগুলো কি কি

deblina dey | Published : Jun 18, 2022 4:23 AM IST / Updated: Jun 18 2022, 10:04 AM IST

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্প নিয়ে দেশজুড়ে হওয়া শোরগোলের মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি টুইট করেছে। যেখানে বলা হয়েছে যে সিএপিএফ (CAPF) এবং আসাম রাইফেলে নিয়োগের ক্ষেত্রে ৪ বছর পূর্ণ করা অগ্নিবীরদের কত শতাংশ সংরক্ষণ করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে এই আধাসামরিক বাহিনীতে অগ্নিবীরদের ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বয়সসীমাতেও মিলবে ছাড়-
দেশের অনেক জায়গায় অগ্নিপথের বিষয়-কে কেন্দ্র করে ক্রমাগত সমস্যার ফলে, স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে, স্বরাষ্ট্র মন্ত্রক অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগের ক্ষেত্রে ৪ বছর পূর্ণ করেছে। সিএপিএফ এবং আসাম রাইফেলস অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ শূন্যপদ সংরক্ষণ করার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর সঙ্গে, স্বরাষ্ট্র মন্ত্রক সিএপিএফ এবং আসাম রাইফেলে নিয়োগের জন্য অগ্নিবীরদের নির্ধারিত সর্বোচ্চ প্রবেশের বয়স সীমাতে ৩ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং অগ্নিপথ স্কিমের প্রথম ব্যাচের জন্য ৫ বছর বয়সসীমাতে ছাড় দেওয়া হবে।

 

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভকারীদের সমানে পাথর বৃষ্টি! কোলের শিশুকে বাঁচাতে মরিয়া ছুট বাবার

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভ- কী কারণে চাকরি প্রার্থীদের বিক্ষোভে আগুন জ্বলছে সাত রাজ্যে

আরও পড়ুন- অগ্নিপথ নিয়ে উত্তাল দেশ, পরপর ট্রেন বাতিলের জেরে বিপর্যস্ত রেল পরিষেবা

প্রসঙ্গত, গত চারদিন ধরে দেশের বিভিন্ন রাজ্যে অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভ চলছে। অনেক জায়গায় বিক্ষোভের নামে আগুন জ্বলছে ও নাশকতার ছকও করা হচ্ছে। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে সারা দেশের যুবকরা। যদিও সরকার যুবকদের শান্ত করার জন্য এই প্রকল্পে অনেক পরিবর্তন করছে, এর আগেও নিয়োগ এবং আধাসামরিক বাহিনীতে বয়স সীমাকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছিল, কিন্তু এরও কোনও প্রভাব পড়েনি। 

Read more Articles on
Share this article
click me!