উদ্ধারকাজ শুরু বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টারের, পোষ্যদের নিয়ে বিমানে সওয়ার বহু ভারতীয়

ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতিতে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার প্রক্রিয়ায় গতি আনতে সেখানে পাঠানো হয়েছে ভারতীয় বায়ুসেনার বৃহত্তম সামরিক পরিবহণ বিমান সি-১৭ গ্লোবমাস্টার। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বায়ুসেনাকে মঙ্গলবার ‘অপারেশন গঙ্গা’-য় অংশ নিতে বলেছিলেন। 

Web Desk - ANB | Published : Mar 2, 2022 6:42 PM IST / Updated: Mar 03 2022, 12:29 AM IST

যত দিন যাচ্ছে ততই খারাপ হচ্ছে ইউক্রেনের (Ukraine) পরিস্থিতি। এই পরিস্থিতিতে ইউক্রেনের খারকিভে (Kharkiv) থেকে যাওয়া ভারতীয় নাগরিকদের (Indian) বুধবার সন্ধ্যার (স্থানীয় সময়) মধ্যে এলাকা ছাড়ার জন্য নির্দেশিকা পাঠিয়েছে কিয়েভের (Kyiv) ভারতীয় দূতাবাস (Indian Embassy in Ukraine)। টুইটারে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ‘নিরাপত্তার কারণে দ্রুত খারকিভ ছাড়ুন। চূড়ান্ত সময়সীমা সন্ধ্যা ৬টা (আন্তর্জাতিক সময় রাত ৯টা)-র মধ্যে পিসোচিন, বেজলিউদিভকা শহরে পৌঁছানো উচিত। প্রয়োজন হলে পায়ে হেঁটে।’ আর এর মধ্যেই ভারতীয়দের উদ্ধার করতে কাজ শুরু করে দিল ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) বৃহত্তম সামরিক পরিবহণ বিমান সি-১৭ গ্লোবমাস্টার (C-17 Globemaster)। 

ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতিতে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার প্রক্রিয়ায় গতি আনতে সেখানে পাঠানো হয়েছে ভারতীয় বায়ুসেনার বৃহত্তম সামরিক পরিবহণ বিমান সি-১৭ গ্লোবমাস্টার। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বায়ুসেনাকে মঙ্গলবার ‘অপারেশন গঙ্গা’-য় অংশ নিতে বলেছিলেন। আর সেই মতোই বুধবার থেকে উদ্ধারকাজ শুরু করে দিল সি-১৭ গ্লোবমাস্টার। 

আরও পড়ুন- যেভাবেই হোক খারকিভ ত্যাগ করুন-রুশ হামলা থেকে ভারতীয়দের বাঁচাতে নির্দেশ দূতাবাসের

 

কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং একটি ভিডিও পোস্ট করেন। সেখানে দেখা গিয়েছে, একাধিক ভারতীয় বিমানবন্দরের রানওয়েতে বিমানে চড়ার জন্য এগিয়ে যাচ্ছেন। কয়েকজনের সঙ্গে আবার পোষ্যও রয়েছে। তাদেরকে সঙ্গে নিয়েই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে মাতৃভূমিকে পাড়ি দিচ্ছেন তাঁরা। পোষ্যদের কথাও নিজের টুইটে উল্লেখ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তবে এটাই প্রথমবার নয়। এর আগে আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধার করতে পাঠানো হয়েছিল সি-১৭ গ্লোবমাস্টার বিমান। 

আরও পড়ুন- ইউক্রেনে আটকে একাধিক ভারতীয়, পুতিনকে ফের ফোন মোদীর

এরই মধ্যে মঙ্গলবার যুদ্ধের ষষ্ঠ দিনে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রুশ সেনার মিসাইল হামলায় এক ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়। পাশাপাশি বুধবার সেখানে আরও এক ভারতীয়ের মৃত্যু হয়েছে। শারীরিক অসুস্থতার জেরেই তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেন, "আমরা আমাদের ছাত্র সহ সব ভারতীয় নাগরিকদের জন্য নিরাপদ পথের দাবি জানাচ্ছি। বিশেষ করে খারকিভ এবং অন্যান্য সংঘাতপূর্ণ অঞ্চল থেকে যাতে তাঁদের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়। নাগরিকদের উদ্ধারের সুবিধার্থে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলিতে কেন্দ্রীয় মন্ত্রীদের মোতায়েন করেছে দিল্লি।" এর জন্য সব প্রতিবেশী দেশ ও ইউক্রেনকে তাদের সীমান্ত খুলে দেওয়ার জন্য ধন্য়বাদ জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন- গান্ধিজি-কে ডাকতেন 'মিকি-মাউস' বলে, মাত্র ১২ বছর বয়সেই জনপ্রিয়তা পান প্রথম মহিলা গভর্নর

প্রসঙ্গত, যুদ্ধ পরিস্থিতির কারণে ইতিমধ্যেই কিয়েভের ভারতীয় দূতাবাসও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এরই মধ্যে সোমবার সকালে ইউক্রেন সীমান্ত পেরিয়ে রোমানিয়ায় চলে আসা তিনশোরও বেশি ভারতীয়কে দেশে ফিরিয়ে এনেছে ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমান।

Share this article
click me!