এই সরকারি কর্মীদের বাড়বে মাইনে, অক্টোবরের শুরুতেই ঢুকবে মোটা টাকা! কত মাইনে বাড়বে, রইল হিসেব

চলতি সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের গোড়াতেই সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। ফলে মোটা টাকা ঢুকবে অক্টোবরের শুরুতেই। কারা পাবেন, জেনে নিন।

Parna Sengupta | Published : Sep 23, 2024 4:43 AM IST

112

চলতি সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের গোড়াতেই সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

212

মোটা টাকা ঢুকবে অক্টোবরের শুরুতেই। একাধিক রিপোর্টে এমনটাই দাবি করা হচ্ছে।

312

মনে করা হচ্ছে এবার ৩-৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

412

বছরে দু’বার ডিএ বৃদ্ধি করে কেন্দ্র সরকার। চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল।

512

জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে পঞ্চাশ শতাংশ করে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

612

এরই মধ্যে ফের বাড়বে ডিএ। এবার ডিএ বাড়ালে তার পরিমাণ ৫৩-৫৪ শতাংশ ছুঁয়ে যাবে।

712

গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ বর্ধিত বেতনের পাশাপাশি এরিয়ার-ও পাবেন কর্মীরা। বিপুল পরিমাণ বেতন বৃদ্ধি হবে। ৪% ডিএ বাড়লে কার কত বেতন বাড়বে? জেনে নিন জলের মতো হিসেব।

812

যদি ৪ শতাংশ বৃদ্ধি হয়, তাহলে সপ্তম পে কমিশনের আওতায় কতটা লাভ হবে? যে সকল সরকারি কর্মচারীদের মূল বেতন ১৮ হাজার টাকা, ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেলে প্রতি মাসে ৭২০ টাকা অর্থাৎ বছরে ৮,৬৪০ টাকা বেতন বৃদ্ধি হবে।

912

যে সব কর্মীদের মূল বেতন ২০ হাজার, তারা প্রতি মাসে ৪০০ এবং বছরে বাড়তি ৯ হাজার ৬০০ টাকা পাবেন।

1012

যদি কোনো সরকারি কর্মচারীর মূল বেতন ২৫ হাজার টাকা হয়, তাহলে প্রতি মাসে ১০০০ টাকা এবং বছরে ১২ হাজার টাকা বেতন বৃদ্ধি হবে।

1112

যাদের মূল বেতন ৩০ হাজার টাকা তারা মাসে ১২০০ টাকা এবং বার্ষিক ১৪,৪০০ টাকা এবং যাদের মূল বেতন ৫০ হাজার টাকা তারা প্রতি মাসে ২ হাজার টাকা এবং বছরে ২৪ হাজার টাকা অতিরিক্ত পাবেন।

1212

তবে শুধু ডিএ নয়, তার পাশাপাশি রেয়াতযোগ্য ভাড়া, কম্যুটেশন, নতুন বেতন কমিশন গঠন এবং প্রবীণ নাগরিকদের জন্য রেল ভাড়ায় ছাড়ের বিষয়েও বিবেচনা করছে মোদি সরকার।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos