তালিবানদের সমর্থন করে কোপের মুখে ভারতীয় সাংসদ, রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ দায়ের

তালিবানদের সমর্থন করে বিপাকে সমাজবাদী পার্টির নেতা তথা সাংসদ শফিকুর রহমান বারক। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ তোলা হয়েছে।  

Asianet News Bangla | Published : Aug 18, 2021 5:54 PM IST

তালিবানদের সমর্থন করে বিপাকে সমাজবাদী পার্টির নেতা তথা সাংসদ শফিকুর রহমান বারক। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ তোলা হয়েছে।  সমাজবাদী পার্টির নেতা তালিবানদের আফগানিস্তান জয়কে ভারতের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে তুলনা করেছিলেন। তাতেই তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। 

মঙ্গলবার বিজেপি নেতা রজেশ সিংহল শফিকুর রহমানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তারপরেই তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪(এ) ধারা অর্থাৎ রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ দায়ের করা হয়। যদিও শফিকুরের দাবি তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়ের করা হয়েছে। তিনি বলেন ভারতের নীতি আর আইন মেনে আগেও চলেছে, আগামী দিনেও তিনি চলবেন। তবে তিনি জানিয়েছেন তালিবানরা আফগানিস্তানকে মুক্ত করতে চেয়েছিল। এটা তাদের ব্যক্তিগত বিষয়।  

Afghanistan Crisis: 'মানবতার ভিত্তিতে গ্রহণ', আশরাফ ঘানিকে নিয়ে মাত্র একলাইনের বিবৃতি UAE-র

'হাওয়াই চটি পরা মানুষও বিমানে সফর করবেন', মোদীর ইচ্ছে পুরণে মরিয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

তিনি আরও বলেছিলেন তালিবানরা একটি শক্তিশালী রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। যদিও তৎকালীন সোভিয়েত রাশিয়া আর বর্তমানে ব্রিটেন আর মার্কিন যুক্তরাষ্ট্র তাদের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল। তালিবানরা স্বাধীনতা চয়েছিল। আফগানিস্তানের মানুষদের স্বাধীন করতে চেয়েছিল। এটি সম্পূর্ণ আফগানিস্তানের ভিরতের বিষয়ে। তালিবানদের দখলদারীকে সমর্থন করে বারক বলেছিলেন আফগানরা নিজস্ব পদ্ধতিতে নিজেদের মত করেই চলতে চায়। যদিও তাঁর তীব্র সমালোচনা করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন বারক নির্লজ্জভাবে তালিবানদের সমর্থন করছে। তার মন্তব্যকে কখনই সমর্থন করা যায় না।  সমাজবাদী পার্টির সাংসদকে অনেকেই আবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্যের সঙ্গে তুলনা করেছেন। 

COVID 19: করোনা লড়াইয়ে দেশে স্বস্তি দিচ্ছে R ভ্যালু, কিন্তু উদ্বেগ কলকাতাকে নিয়ে

শফিকুর রহমান ছাড়াও মোহম্মদ মুকিম আর চৌধুরী ফাইজানের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছে। তাঁদের দুজনের পোস্টেই তালিবানদের প্রতি প্রচ্ছন্ন সমর্থন ছিল। 

Share this article
click me!