আদানি মামলার শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট, মামলা শুরু হবে শুক্রবার থেকে

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির অধীনে হবে হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্টের তদন্ত। শুনানির আবেদন গ্রহণ করল শীর্ষ আদালত।

 

Web Desk - ANB | Published : Feb 9, 2023 7:30 AM IST

গৌতম আদানি ইস্যুতে মামলা শুনবে সুপ্রিম কোর্ট। শুক্রবার থেকেই শুরু হবে শুনানি। হিন্ডেনবার্গ রিসাচ রিপোর্টের তদন্তের দাবির পাশাপাশি সুপ্রিম কোর্টের একজন অসরপ্রাপ্ত বিচারপতির অধীনে তদন্তের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। সেই মামলার শুনানিতেই বৃহস্পতিবার সম্মত হয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে আগামী শুক্রবার মামলার শুনানি হবে।

অ্যাডভোকেট বিশাল তিওয়ারি এই মামলা দায়ের করেন। বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে জরুরি শুনানির জন্য বিষয়টি উত্থাপন করেন। বিচারপতি পিএন নরসিমা ও জেবি পারদিওয়ালার সমন্হয় গঠিত বেঞ্চেই এই মানলার শুনানি হবে বলেও জানিয়েছে আদালত।

আদালত সূত্রের খবর , গতকাল অনুরূপ একটি পিটিশন দাখিল হয়েছিল। এটি হিন্ডেনবার্গ গবেষণা প্রতিবেদনের সঙ্গে সম্পর্কিত। সেই পিটিশনে দাবি করা হয়েছে, হিন্ডেনবার্গ প্রতিবেদনে দেশের ভাবমূর্তিকে কলঙ্কিত করেছে। দেশের ক্ষতি হচ্ছে। তিনি বেঞ্চকে অনুরোধ করেছিলেন পৃথক সেই আবেদনের সঙ্গে তার মামলারও শুনানি করা হোক। আইনজীবী জানিয়েছেন তাঁর আবেদন মেনে নিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

আইনজীবী তিওয়ারি জানিয়েছেন, তিনি তাঁর দায়ের করা জনস্বার্থ মামলায় বড় কর্পোরেটদের দেওয়া ৫০০ কোটিরও বেশি ঋণের অনুমোদন নীতির তত্ত্বাবধানে একটি বিশেষ কমিটি গঠনের নির্দেশও চেয়েছেন। গত সপ্তাহে, আইনজীবী এম এল শর্মা দ শীর্ষ আদালতে আরেকটি পিআইএল দাখিল করেন, যেটি মার্কিন ভিত্তিক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের শর্ট সেলার নাথান অ্যান্ডারসন এবং ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রে তার সহযোগীদের বিরুদ্ধে নিরীহ বিনিয়োগকারীদের শোষণ এবং আদানির "কৃত্রিম বিপর্যয়" করার অভিযোগে বিচার চেয়েছিল।

হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশিত হওয়াপর রীতিমত নড়ে গিয়েছিল ভারতীয় শেয়ার বাজার। আদানিদের বিরুদ্ধেও একাধিক অভিযোগ উঠেছিল। এই অবস্থায় আদানিতা এফপিও ছাড়ার সিদ্ধান্ত স্থগিত রাখে। গৌতম আদানি জানিয়েছিলেন তিনি বিনিয়োগকারী ও স্টকহোল্ডারদের জন্যই যাবতীয় সিদ্ধান্ত নেবেন। কারণ এদের স্বার্থ তাঁর কাছে সবার আগে। যাইহোক আদানি ইস্যুতে রীতিমত উত্তাল ভারতীয় রাজনীতি। রাহুল গান্ধী থেকে মল্লিকার্জুন খাড়গে আদানিইস্যুতে সরাসরি আক্রমণ করছেন প্রধানমন্ত্রী মোদীকে। যদিও বিজেপি এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। তারা দেশের জনগণের ওপরই আস্থা রেখেছেন।

আরও পড়ুনঃ

মোদীক প্ল্যাস্টিক জ্যাকেট বনাম খাড়গের উত্তরীয়, আদানি ইস্যুতে প্রশ্ন তুলে বিপাকে কংগ্রেস

ভ্যালেন্টাইন ডে-র আগেই নতুন প্রেমিকা খুঁজে পেলেন বিল গেটস, জানুন ধনকুবেরের বিধবা প্রেমিকাকে

বাজেটের এক সপ্তাহ পরে কলকাতায় কী হল পেট্রোল আর ডিজেলের দাম? রইল চার মেট্রোসিটির তালিকা

Read more Articles on
Share this article
click me!