Vinod Dua passes away: দীর্ঘ লড়াই শেষ, চলে গেলেন বিশিষ্ট সাংবাদিক বিনোদ দুয়া


প্রয়াত বিশিষ্ট সাংবাদিক বিনোদ দুয়া (Vinod Dua), জানালেন তাঁর মেয়ে মল্লিকা দুয়া (Mallika Dua)। চলতি বছরের শুরুতেই, তিনি কোভিড-১৯ আক্রান্ত (COVID-19) হয়েছিলেন। 

Web Desk - ANB | Published : Dec 4, 2021 1:23 PM IST / Updated: Dec 04 2021, 07:18 PM IST

দীর্ঘ অসুস্থতার পর, শনিবার, শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বিশিষ্ট সাংবাদিক বিনোদ দুয়া (Vinod Dua)। তার বয়স হয়েছিল ৬৭ বছর। সোশ্যাল মিডিয়ায় তাঁর প্রয়াণের খবর দেন, তাঁর মেয়ে তথা অভিনেত্রী ও কমেডিয়ান, মল্লিকা দুয়া (Mallika Dua)। তিনি জানিয়েছেন, রবিবার, নয়াদিল্লির লোধি শ্মশানে বিনোদ দুয়ার শেষকৃত্য সম্পন্ন হবে। চলতি বছরের শুরুতেই, তিনি কোভিড-১৯'এ আক্রান্ত (COVID-19) হয়েছিলেন। সম্প্রতি তাঁকে দিল্লির অ্যাপোলো হাসপাতালের (Apollo Hospital) আইসিইউ-তে ভর্তি করা হয়েছিল। 

ভারতে টিভি সাংবাদিকতার, বিশেষ করে হিন্দি সম্প্রচার সাংবাদিকতার অন্যতম অগ্রদূত ছিলেন, বিনোদ দুয়া। জীবনের অধিকাংশ সময় দূরদর্শন (Doordarshan) এবং পরে এনডিটিভিতে (NDTV) কাজ করেছেন তিনি। এছাড়া অন্যান্য সংবাদ চ্যানেল এবং অনলাইন পোর্টালেও শো করেছেন। 

আরও পড়ুন - Omicron Panic: ওমিক্রন সবাইকে মারবে - স্ত্রী-ছেলে-মেয়েকে হত্যা করে পলাতক ডাক্তার

আরও পড়ুন - COVID-19 Vaccine: কোভিশিল্ড নিলে কেন কারোর কারোর রক্ত জমাট বেঁধে যাচ্ছে, কারণ খুঁজে পেলেন বিজ্ঞানীরা

আরও পড়ুন - Bengaluru: ল্যাপটপও কেচে দিলেন পরিষ্কার-বাতিকগ্রস্ত স্ত্রী, বিচ্ছেদ চাইছেন প্রযুক্তিবিদ

সোশ্যাল মিডিয়ায় তাঁর মেয়ে মল্লিকা দুয়া তাঁর বাবার মৃত্যু সংবাদ দিয়ে লিখেছেন, তিনি ছিলেন আপোষহীন, নির্ভীক। দিল্লির উদ্বাস্তু কলোনি থেকে উঠে এসে, ৪২ বছরেরও বেশি সময় ধরে সাংবাদিকতার শ্রেষ্ঠত্বের শিখরে ছিলেন তিনি। সর্বদা ক্ষমতাবানদের মুখের উপর সত্য কথা বলেছেন। মল্লিকা আরও লেখেন, 'তিনি এখন স্বর্গে আমাদের মায়ের সাথে, তাঁর প্রিয় স্ত্রী চিন্নার সাথে আছেন। সেখানে তারা গান গাইবে, রান্না করবে, ঘুরে বেড়াবে করবে এবং একে অপরকে এগিয়ে নিয়ে যাবে।'

১৯৯৬ সালে, ইলেকট্রনিক মিডিয়ার (Electronic Media) প্রথম সাংবাদিক হিসাবে তিনি রামনাথ গোয়েঙ্কা এক্সেলেন্স ইন জার্নালিজম অ্যাওয়ার্ডে (Ramnath Goenka Excellence in Journalism Award) ভূষিত হয়েছিলেন। ২০০৮ সালে ভারত সরকার তাঁর নির্ভিক সাংবাদিকতাতে সম্মান জানিয়ে তাঁকে পদ্মশ্রী পুরস্কার (Padma Shri Award) দিয়েছিল। ২০১৭ সালে, সাংবাদিকতার ক্ষেত্রে তার সারা জীবন কৃতিত্বের জন্য, মুম্বই প্রেস ক্লাব (Mumbai Press Club) তাঁকে রেডইঙ্ক অ্যাওয়ার্ড (RedInk Award) সম্মান দেয়। মহারাষ্ট্রের (Maharashtra) প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নভিস (Devendra Fadnavis), তাঁর হাতে এই সম্মান তুলে দিয়েছিলেন। 

প্রসঙ্গত, ভারতে কোভিড মহামারির দ্বিতীয় তরঙ্গ যখন শীর্ষে ছিল, সেই সময়ই এই বিশিষ্ট সাংবাদিক এবং তাঁর স্ত্রী দুজনেই করোনা আক্রান্ত হন। তাঁদের দুজনকেই গুরগাঁওয়ের এক হাসপাতালে ভর্তি করা হয়েছিল। স্ত্রী চিন্না সেই সময়ই মারা যান। বিনোদ দুয়ার স্বাস্থ্যও ভেঙে গিয়েছিল। বেশ কয়েকবার হাসপাতাল এবং বাড়ি - করতে হয়েছে। গত সোমবারই তাঁর অবস্থার অবনতি হওয়ার তাঁকে অ্যাপোলো হাসপাতালের আইসিইউতে স্থানান্তরিত করা হয়েছিল। এদিন তাঁর লড়াই চিরতরে থেমে গেল। তবে তাঁর নির্ভিক সাংবাদিকতার উত্তরাধিকার, চিরকাল ভারতীয় সাংবাদিকতার জগতে থেকে যাবে।   

Share this article
click me!