বসন্তের শুরুতেও প্রবল তুষারপাত সিকিমে, বন্ধ লাচেন, লাচুং থেকে গুরুদোংমার লেকেও

শীতের বিদায় বেলায় নতুন করে তুষারপাত উত্তর সিকিমের বেশিরভাগ এলাকায়। যার জেরে বন্ধ হয়েছে বেশ কিছু পর্যটন কেন্দ্রও।

Web Desk - ANB | Published : Feb 24, 2023 10:12 AM IST

বঙ্গ থেকে ধীরে ধীরে বিদায় নিচ্ছে শীত। বসন্তের শান্ত হাওয়া শহর জুড়ে। গত করয়েকদিনে তাপমাত্রার বেশ খানিকটা বৃদ্ধি হয়েছে। শুধু তাই নয় দিনের বেলা রীতিমত গরম ভাব। ফেব্রুয়ারির শেষ থেকেই ঘামছে রাজ্যবাসী। একদিকে যখন ঊর্ধ্বমুখী দক্ষিণ বঙ্গের তাপমাত্রা অন্যদিকে ফেব্রুয়ারির শেষেও প্রবল ঠান্ডায় কাঁপছে সিকিম। আবহাওয়া দফতর সূত্রে খবর পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগর থেকে পাওয়া আর্দ্রতার কারণেই এই শীতল আবহাওয়া। শীতের বিদায় বেলায় নতুন করে তুষারপাত উত্তর সিকিমের বেশিরভাগ এলাকায়। যার জেরে বন্ধ হয়েছে বেশ কিছু পর্যটন কেন্দ্রও। তুষারপাতের জেরে অবরুদ্ধ সিকিমের বেশ কিছু রাস্তাও।

ফেব্রুয়ারির শেষে তুষারপাতের সাক্ষী উত্তর সিকিম। লাচেন, লাচুং, ইয়ামথাং থেকে শুরু করে শুভ্র তুষারে ঢাকা জিরো পয়েন্ট থেকে গুরুদোংমার লেকও। পুরু বরফের আস্তরণে ঢাকা রাস্তাও। এই মুহূর্তে এই এলাকাগুলোয় যাওয়াও বন্ধ রাখা হয়েছে। নতুন করে কোনও পর্যটক লাচেন, লাচুং, ইয়ামথাং, জিরো পয়েন্ট গুরুদোংমার লেকে যেতে পারছেন না। আবহাওয়া দফতরের সিকিমের কেন্দ্রীয় অধিকর্তা গোপীনাথ রাহা জানিয়েছেন, বহু দিন পর সিকিমে শক্তিশালী একটি পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে। এর জেরেই এইসব এলাকায় বৃষ্টির পাশাপাশি তুষারপাতও হচ্ছে।

অন্যদিকে গত কয়েকদিন ধরে দার্জিলিং-এ চলছে বৃষ্টি। তবে এবছর এখনও তুষারপাত দেখেনি দার্জিলিং। সমতলে যেখানে ভ্যাপসা গরমে হাসফাস অবস্থা সেখানে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে পাহাড়ে চলছে বৃষ্টি। বিক্ষিপ্ত বৃষ্টির জেরে ঠান্ডা আবহাওয়া শহরে। উল্লেখ্য আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, ফাল্গুনের শুরুতেই গ্রীষ্মের আগমন ঘটেছে বাংলায়। শুক্রবার সকালে প্রায় ৩২.৫ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যেতে পারে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২২.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি।

বাতাসে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প ঢোকার কারণে আকাশ মাঝেমধ্যেই মেঘলা হতে দেখা যাচ্ছে। তবে, আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে যে, গাঙ্গেয় বঙ্গের জেলাগুলি আপাতত শুষ্কই থাকবে। আগামী ৩-৪ দিন পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার কোনও সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে এমন গরম অনুভূত হচ্ছে। রাতের তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে।

আরও পড়ুন - 

হু হু করে বেড়ে চলেছে কলকাতার তাপমাত্রা, বাতাসে জলীয় বাষ্পের জেরে কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা?

স্টেশন ছেড়ে চলে যাওয়া রাজধানী এক্সপ্রেসে উঠতে সাঙ্ঘাতিক কান্ড ঘটালেন ব্যক্তি! হুঁশ ফিরল গারদে

ব্যাঙ্ক সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ কাজ দ্রুত সেরে ফেলুন, টানা এত দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে

Share this article
click me!