পঞ্জাবে ক্রমশ জোরালো হচ্ছে খালিস্তানের দাবি, আন্দোলনকারীদের কাছে মাথা নত আপ সরকারের

বৃহস্পতিবার অমৃতপাল সিংয়ের হাজার হাজার সমর্থক বর্শা, তলোয়ার ও বন্দুক নিয়ে আজনালা থানার বাইরে জড়ো হয়েছিল। হঠাৎ ব্যারিকেডিং ভেঙে এসব লোকজন থানায় ঢুকে তা দখল করে নেয়।

Web Desk - ANB | Published : Feb 24, 2023 9:41 AM IST

পাঞ্জাবে খালিস্তানের দাবি আবারও জোরদার হচ্ছে। বিচ্ছিন্নতাবাদী 'ওয়ারিস পাঞ্জাব দে'-এর প্রধান অমৃতপাল সিং এখন প্রকাশ্যে বলেছেন যে খালিস্তানের দাবি কোথাও ভুল নয়। অমৃতপাল সিংয়ের ঘনিষ্ঠ লাভপ্রীত সিং তুফানকে গ্রেপ্তার করার পর, তার সহযোগীরা অমৃতসরের আজনালা থানা ঘেরাও করে। এই উপলক্ষ্যে ভগবন্ত মান নেতৃত্বাধীন আম আদমি পার্টি সরকার মাথা নত করেছে। এখন পুলিশ কর্মকর্তারা বলছেন যে তারা প্রদত্ত প্রমাণে সন্তুষ্ট এবং আদালতে এই প্রমাণগুলি সামনে রাখার পরে, লাভপ্রীত তুফানকে ছেড়ে দেওয়া হবে।

বৃহস্পতিবার অমৃতপাল সিংয়ের হাজার হাজার সমর্থক বর্শা, তলোয়ার ও বন্দুক নিয়ে আজনালা থানার বাইরে জড়ো হয়েছিল। হঠাৎ ব্যারিকেডিং ভেঙে এসব লোকজন থানায় ঢুকে তা দখল করে নেয়। পরে আসা অমৃতপাল সিং প্রকাশ্যে পুলিশকে হুমকি দিয়েছিলেন যে, যদি এক ঘণ্টার মধ্যে তার কথা না মানা হয়, তাহলে তার পরিণতি খারাপ হবে। পাঞ্জাব সরকার অমৃতপাল সিংয়ের হুমকির কাছে নতি স্বীকার করে এবং লাভপ্রীত তুফানকে মুক্তি দিতে রাজি হয়।

খালিস্তানের দাবি প্রকাশ্যেই হচ্ছে

এখন অমৃতপাল সিং খালিস্তানের দাবি পুনর্ব্যক্ত করেছেন এবং বলেছেন, 'আমাদের লক্ষ্য খালিস্তানের দাবিকে চাপা দেবেন না। তার কথা শুনুন এবং আপনার যুক্তি রাখুন। দেশ-বিদেশের মিডিয়ার প্রতিও আমার খোলা আমন্ত্রণ রয়েছে। নিরাপত্তা আমাদের গ্যারান্টি যে কোন সমস্যা হবে না। আমরা বিশ্বকে বলতে চাই যে আমাদের এই সিদ্ধান্ত আমাদের জন্মগত অধিকার। খালিস্তানের দাবিকে যৌক্তিকভাবে দেখা উচিত যে এর ভূ-রাজনৈতিক সুবিধা কী এবং শিখরা এর থেকে কী পাবে।

আপনাদের জানিয়ে রাখি যে পাঞ্জাবে বেশ কিছুদিন ধরেই খালিস্তানি সংগঠনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা বারবার মাথা তুলছে। অনেক জায়গায় খালিস্তান সম্পর্কিত স্লোগান তোলা, পোস্টার লাগানো এবং খালিস্তানের নামে উপদ্রব সৃষ্টির ঘটনাও সামনে এসেছে। আশ্চর্যের বিষয় হল পাঞ্জাবের ভগবন্ত মান সরকার এই বিষয়ে কোনও কঠোর পদক্ষেপ নেয়নি এবং এবার এটি পুরোপুরি আন্দোলনকারীদের পক্ষে রয়েছে বলে মনে হচ্ছে।

বৃহস্পতিবারের হিংসার ঘটনায় অমৃতপাল সিং বা তার সমর্থকদের বিরুদ্ধে কোনও মামলা দায়ের করা হয়েছে কিনা তা শুক্রবার সকালে অমৃতসর পুলিশ তাৎক্ষণিকভাবে স্পষ্ট করেনি। এর আগে, অমৃতপালের সমর্থকরা বৃহস্পতিবার অমৃতসরের দিকে অগ্রসর হতে পুলিশ বাধা দেওয়ার পরে কাপুরথালা জেলার ধিলওয়ান টোল প্লাজায় রাস্তার মাঝখানে বিক্ষোভ করেছিল।

দুবাই থেকে ফিরে আসা অমৃতপাল সিং বৃহস্পতিবার থানায় সাংবাদিকদের সাথে কথা বলার সময় তার সমর্থক লাভপ্রীত সিংয়ের মুক্তির জন্য একটি "আল্টিমেটাম" জারি করেছিলেন।

Share this article
click me!