Madhya Pradesh: খালি হাতেই লড়াই, চিতার থাবা থেকে সন্তানকে বাঁচালেন 'টাইগার মম'

মধ্যপ্রদেশে (Madhya Pradesh) খালি হাতে চিতাবাঘের (Leopard) সঙ্গে লড়াই করে, সন্তানকে রক্ষা করলেন এক মা। 'টাইগার মম'-এর (Tiger Mom) ভূয়সী প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও (Shivraj Singh Chouhan)।

Contributor Asianet | Published : Dec 2, 2021 7:12 AM IST / Updated: Dec 02 2021, 12:56 PM IST

হ্যারি পটারের গল্প মনে আছে? জন্মের পরই যখন তাঁকে হত্যা করতে এসেছিল দুষ্টু ভলডেমট, তাকে বাঁচিয়েছিল তাঁর মায়ের ভালবাসা। যাকে, লেখিকা জেকে রাউলিং বলেছিলেন বহু পুরোনো ম্যাজিক। সেই ম্যাজিকও দেখা গেল আরও একবার। খালি হাতে চিতাবাঘের (Leopard) সঙ্গে লড়াই করে, সন্তানের প্রাণরক্ষা করলেন তাঁর মা। ঘটনাটি ঘটেছে গত রবিবার, মধ্যপ্রদেশে (Madhya Pradesh)। আর এই ঘটনার কথা ছড়িয়ে পড়তেই, ওই মহিলা এখন 'টাইগার মম' (Tiger Mom) নামে পরিচিতি পেয়েছেন। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও (Shivraj Singh Chouhan) তাঁর ভূয়সী প্রশংসা করেছেন। 

মধ্যপ্রদেশের সিধি জেলার (Sidhi district) অবস্থিত সঞ্জয় গান্ধী জাতীয় উদ্যান (Sanjay Gandhi National Park)। আর সেই অরণ্যের একেবারে লাগোয়া আদিবাসী গ্রাম বাদি ঝিরিয়া (Badi Jhiriya village)। সেই গ্রামেরই মহিলা কিরণ। গত রবিবার, ২৮ নভেম্বর সন্ধ্যায় কিরণ তাঁর বাড়ির বাইরে রান্না করছিলেন। তাঁর তিন সন্তান আশপাশেই খেলছিল। কখন যে একটি চিতা এসে তাঁর সন্তানদের দিকে নজর দিয়েছে, তা টেরও পাননি কিরণ। চিতাবাঘটি নিশানা করেছিল, তাঁর আট বছরের ছেলে রাহুলকে। কিরণ জানিয়েছেন, আচমকাই ঝোপের আড়াল থেকে বেরিয়ে এসে, রাহুলকে মুখে কামড়ে ধরে জঙ্গলে পালিয়ে যায়। 

আরও পড়ুন - Madhya Pradesh: বিরল ঘটনা মধ্যপ্রদেশে, মহিলা থেকে পুরুষ হলেন কনস্টেবল

আরও পড়ুন - লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে একাধিক চিতাবাঘ, এবার খোদ শহরের মাঝে উদ্ধার শাবক

আরও পড়ুন - পিছন থেকে এক লাফে গলা কামড়ে ধরল চিতা, বাড়ির সামনে গুরুতর জখম বৃদ্ধা, দেখুন ভিডিও

ঘটনার আকস্মিকতা কাটতেই, কিরণ তাঁর অপর দুই সন্তানকে বাড়ির ভিতরে চলে যেতে নির্দেশ দিয়েছিলেন। আর তারপর, একটা গাছের ডাল হাতে ছুটে গিয়েছিলেন জঙ্গলের দিকে, যেদিকে পালিয়েছিল চিতাবাঘটি। একে চিতা বিশ্বের দ্রুততম প্রাণীদের অন্যতম। তার উপর জঙ্গলের মধ্যে অন্ধকারে কিছু দেখা যাচ্ছিল না। তা সত্ত্বেও, কিরণ, চিতাবাঘটি যে পথ দিয়ে গিয়েছে, সেই পথ চিনে চিনে এগিয়ে গিয়েছিলেন। প্রায় এক কিলোমিটার যাওয়ার পর, দেখেছিলেন চিতাটি একটি ঝোপের মধ্যে বসে আছে। রাহুল মাটিতে পড়ে। তার উপর থাবা রেখে বিশ্রাম নিচ্ছে সে।

এরপর, আর কিছু না চিন্তা করে, কিরণ গাছের ডালটি নিয়েই চিতাবাঘটিকে ভয় দেখান। চিৎকার চেচামেচি করেন। তাতেই ঘাবড়ে গিয়ে রাহুলকে ফেলে লাফ দিয়ে সরে গিয়েছিল বাঘটি। আর সঙ্গে সঙ্গে তাঁর সন্তানকে কোলে তুলে নেন কিরণ। তবে, সংবাদ সংস্থআয় পিটিআইকে টাইগার রিজার্ভের ডিরেক্টর ওয়াইপি সিং জানিয়েছেন, পরক্ষণেই চিতাবাঘটি কিরণকে পাল্টা আক্রমণ করেছিল। তবে, তিনি তাঁর বীরত্বে বিগ ক্যাটকে পরাস্ত করেন। শেষ পর্যন্ত চিতাটি পালাতে বাধ্য হয়। 

ছেলের জীবন রক্ষা করতে পারলেও, চিতাবাঘটির আক্রমণে রাহুল ও কিরণ দুজনেই ভাল রকম জখম হয়েছেন। বাফার জোনের রেঞ্জার অসিম ভুরিয়া তাঁদের দুজনকেই প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করিয়ে দিয়েছেন। সেখানেই তাঁদের চিকিৎসা চলছে বন বিভাগের খরচে। বুধবার টুইট করে এই ঘোষণা করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি কিরণের সাহসের উচ্ছ্বসিত প্রশংসা করে বলেছেন এই ঘটনা তাঁর মন ছুঁয়ে গিয়েছে। তিনি সাহসী মাকে তিনি শত-শত প্রণাম জানাচ্ছেন। 

নেটদুনিয়ায় এই খবর ছড়িয়ে পড়তে বেশি সময় লাগেনি। নেটিজেনরাও এই মাতৃশক্তিকে সেলাম জানিয়েছে। একইসঙ্গে, তাঁকে বলা হচ্ছে 'টাইগার মম' বা 'ব্যাঘ্রজয়ী মা'।

Share this article
click me!