ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বড় ধাক্কা, পিটিশন শুনতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট

শুক্রবার (২ ফেব্রুয়ারি, ২০২৪) সুপ্রিম কোর্টে শুনানির সময় বিচারপতি সঞ্জীব খান্না ভর্ৎসনা করে বলেন, আপনি হাইকোর্টে যান না কেন? দয়া করে হাইকোর্টে যান।

Parna Sengupta | Published : Feb 2, 2024 5:57 AM IST

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ধাক্কা খেলেন সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত তার আবেদনের শুনানি করতে অস্বীকার করেছে। প্রাক্তন মুখ্যমন্ত্রীকে রাজ্যের হাইকোর্টের দ্বারস্থ হতে বলেছে শীর্ষ আদালত। আদালত বলেছিল যে জেএমএম নেতাদের সেখানে জমি সংক্রান্ত মামলায় তাদের গ্রেপ্তারের বিরুদ্ধে পিটিশন নেওয়া উচিত।

শুক্রবার (২ ফেব্রুয়ারি, ২০২৪) সুপ্রিম কোর্টে শুনানির সময় বিচারপতি সঞ্জীব খান্না ভর্ৎসনা করে বলেন, আপনি হাইকোর্টে যান না কেন? দয়া করে হাইকোর্টে যান। আমার সহকর্মী বিচারকরাও এর সাথে একমত। আমরা সরাসরি সুপ্রিম কোর্টে দায়ের করা এই আবেদনের শুনানি করতে পারি না। আবেদনকারী উচ্চ আদালতে যেতে স্বাধীন। আমাদের বলা হয়েছে যে একই আবেদন হাইকোর্টে দায়ের করা হয়েছে এবং সেখানে বিচারাধীন রয়েছে। বিষয়টা সেখানে রাখা উচিত। হাইকোর্টে প্রদত্ত আবেদনে কোনো সংশোধনের প্রয়োজন হলে আবেদনকারী তা করতে পারবেন।

বিচারপতি খান্নার তরফে বলা হয়, "হাইকোর্টও একটি সাংবিধানিক আদালত। আমরা যদি সরাসরি আপনার কথা শুনি, তাহলে আমরা কীভাবে অন্যদের অস্বীকার করব।" আরও, আইনজীবী সিবাল বলেছেন যে তিনি বলতে পারেন যে শুনানি সরাসরি সুপ্রিম কোর্টে হতে পারে। বিচারপতি খান্না জবাব দেন, "আপনি (সোরেন) এর আগেও সুপ্রিম কোর্টে এসেছিলেন। তখনও আপনাকে হাইকোর্টে যেতে বলা হয়েছিল।"

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) আইনজীবী এসভি রাজুর পক্ষে, বলা হয়েছিল যে একই রকম একটি পিটিশন (সুপ্রিম কোর্টের মতো) হাইকোর্টেও দায়ের করা হয়েছে। যাইহোক, এই সময়ে সোরেনের আইনজীবী সিবাল তাকে জেরা করার চেষ্টা করেছিলেন কিন্তু বিচারপতি খান্না স্পষ্টভাবে বলেছিলেন যে তাদের হাইকোর্টে যাওয়া উচিত এবং তার সহকর্মী বিচারকরাও এতে সম্মত হন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!