চিন ও পাকিস্তানকে উড়িয়ে দেওয়ার ক্ষমতা পেল ভারত, প্রথম সুপারসনিক ব্রহ্মোস মিসাইল ছুটল জলের তলা দিয়ে

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত বছরের ডিসেম্বরে আইএনএস মুরমুগাও ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দিয়েছিলেন। এই বিপজ্জনক যুদ্ধজাহাজটিকে ভারতীয় নৌবাহিনীর ওয়ারশিপ ডিজাইন ব্যুরো প্রস্তুত করেছে।

Web Desk - ANB | Published : May 14, 2023 12:06 PM IST

নয়া প্রযুক্তির সাহায্যে জলেও শক্তিশালী ভারত। এবার জলের মাধ্যমে কয়েক মিনিটের মধ্যে চীন-পাকিস্তানের মতো শত্রুদের ঘরে আগুন ধরিয়ে দেওয়ার ক্ষমতা রাখবে ভারত। রবিবার, ভারতীয় নৌবাহিনী তার বিপজ্জনক যুদ্ধজাহাজ INS মরমুগাও (D67) ডেস্ট্রয়ার থেকে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফলভাবে পরীক্ষা করে শত্রুদের মধ্যে আতঙ্ক তৈরি করেছে।

আইএনএস মুরমুগাও (ডি67) ডেস্ট্রয়ার থেকে এটিই ছিল প্রথম ব্রহ্মোস ট্রায়াল। INS মুরমুগাও ডেস্ট্রয়ার ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইল নিক্ষেপের মাধ্যমে একটি লক্ষ্যবস্তুকে সফলভাবে ধ্বংস করেছে। এটি প্রজেক্ট 15B এর অধীনে ভারতীয় নৌবাহিনীর দ্বিতীয় বিশাখাপত্তনম শ্রেণীর ধ্বংসকারী। যুদ্ধজাহাজটি ২০২২ সালের ডিসেম্বরে ভারতীয় নৌবাহিনীতে কমিশন করা হয়েছিল। এবার জেনে নিন ডেস্ট্রয়ার ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইলের প্রধান বৈশিষ্ট্যগুলি কী কী।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত বছরের ডিসেম্বরে আইএনএস মুরমুগাও ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দিয়েছিলেন। এই বিপজ্জনক যুদ্ধজাহাজটিকে ভারতীয় নৌবাহিনীর ওয়ারশিপ ডিজাইন ব্যুরো প্রস্তুত করেছে। এর দৈর্ঘ্য ১৬৩ মিটার এবং প্রস্থ ১৭ মিটার। যুদ্ধজাহাজের ওজন প্রায় ৭৪০০ টন। এই যুদ্ধজাহাজ ভারতীয় নৌবাহিনীর শক্তি বহুগুণ বাড়িয়ে দিয়েছে। পশ্চিম উপকূলে অবস্থিত ঐতিহাসিক বন্দর শহর গোয়ার নামানুসারে আইএনএস মরমুগাও নামকরণ করা হয়েছে।

ভারতের বিপজ্জনক যুদ্ধজাহাজ

এটি ভারতের একটি দেশীয় এবং বিপজ্জনক যুদ্ধজাহাজ। আইএনএস মুরমুগাও নৌবাহিনীর সবচেয়ে শক্তিশালী ডেস্ট্রয়ার। এটি ৩০ নট উচ্চ গতিতেও কাজ করতে পারে। আইএনএস মুরমুগাও ব্রহ্মোস এবং বারাক-৮-এর মতো ক্ষেপণাস্ত্রে সজ্জিত। এটি ইসরায়েলের MF-STAR রাডার দিয়ে সজ্জিত, যা বাতাসে দূরপাল্লার লক্ষ্যবস্তু শনাক্ত করতে পারে। আইএনএস মরমুগাও, ১২৭ মিমি বন্দুক দিয়ে সজ্জিত, ৩০০ কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুতে আঘাত করতে ও তাকে ধ্বংস করতে সক্ষম। এটি একটি AK-630 অ্যান্টি-মিসাইল বন্দুক সিস্টেমের সাথে লাগানো আছে। এছাড়াও, এটি একটি অ্যান্টি-সাবমেরিন রকেট লঞ্চার দিয়ে সজ্জিত।

পারমাণবিক, জৈবিক এবং রাসায়নিক যুদ্ধে লড়াই করতে সক্ষম

এই যুদ্ধজাহাজ পারমাণবিক, জৈবিক ও রাসায়নিক যুদ্ধে লড়তে সক্ষম। ভারতীয় নৌবাহিনীর কাছে এরকম চারটি 'বিশাখাপত্তনম' শ্রেণীর ডেস্ট্রয়ার রয়েছে। 'মোরমুগাও' জাহাজটি P15 ব্রুয়ার শ্রেণীর দ্বিতীয় জাহাজ। জাহাজটি সমস্ত অস্ত্র এবং সেন্সর দিয়ে সম্পূর্ণরূপে সজ্জিত এবং যে কোন ধরনের অপারেশনাল স্থাপনার জন্য প্রস্তুত। এটি অত্যাধুনিক অস্ত্র এবং সেন্সর দিয়ে সজ্জিত, এটি প্রায় প্রতিটি যুদ্ধ, অ্যান্টি-এয়ার এবং অ্যান্টি-সাবমেরিন যুদ্ধের চূড়ান্ত বর্ণালীতে লড়াই করার ক্ষমতা দেয়।

Share this article
click me!