১০-১৫ দিনে নেতা জন্মায় না, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে সিধুর নাম বাদ যেতেই দলের অবস্থান স্পষ্ট করলেন রাহুল

"রাজনৈতিক নেতারা ১০-১৫ দিনে জন্মায় না, টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে নেতা তৈরি হয় না। আমি এটা নিয়ে সিদ্ধান্ত নিইনি। আমি পঞ্জাবের জনগণ, যুবক, ওয়ার্কিং কমিটির সদস্যদের কাছে এই ব্যাপারে জিজ্ঞাসা করেছি।" পঞ্জাবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নিয়ে বললেন রাহুল গান্ধী। 

Jaydeep Das | Published : Feb 7, 2022 12:58 AM IST

আসন্ন নির্বাচনে চরণজিৎ সিং চান্নির উপরেই ভরসা রেখেছে কংগ্রেস হাইকমান্ড। এমনকী গতকালই আসন্ন নির্বাচনে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা হয়ে গিয়েছে তাঁর নাম।  এমতাবস্থায় এবার নভজ্যোত সিং সিধুর রাজনৈতিক ভবিষ্যত (political future of Navjot Singh Sidhu) নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা। যদিও এদিন লুধিয়ানায় ভার্চুয়াল ব়্যালি থেকে চান্নির নাম প্রকাশের সময় মুখ্যমন্ত্রীর মুখ নির্বাচন নিয়ে দলের অবস্থান স্পষ্ট করেন রাহুল (Congress leader Rahul Gandhi) । রাহুল গান্ধীকে বলতে শোনা যায়, রাজনৈতিক নেতারা ১০-১৫ দিনে জন্মায় না, টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে নেতা তৈরি হয় না। আমি এটা নিয়ে সিদ্ধান্ত নিইনি। আমি পঞ্জাবের জনগণ, যুবক, ওয়ার্কিং কমিটির সদস্যদের কাছে এই ব্যাপারে জিজ্ঞাসা করেছি। আমার একটি মতামত থাকতে পারে তবে আপনার মতামত আমার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।  রাজ্যের মানুষই আমাদের জানিয়েছে আমাদের এমন একজন ব্যক্তির প্রয়োজন যিনি গরীব মানুষের কথা বুঝতে পারবেন।"


এদিকে নাম ঘোষণার আগে চরণজিৎ সিং চান্নিকে বলতে শোনা যায়, "দল যাকেই মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করবে, তিনি সরকার গঠনের জন্য দিনরাত কাজ করবেন। ভাষণে পঞ্জাব কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধুরও প্রশংসা করেন তিনি। বিজেপির তুলোধনা করে চান্নি বলেন, পঞ্জাবের কৃষকরা দিল্লির সীমান্তে ধর্নায় বসেছিলেন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে । ৭০০ কৃষক শহীদ হয়েছেন। তারা এখ কোন মুখে পঞ্জাবে ভোট চাইছেন। অন্যদিকে মুখ্যমন্ত্রীর মুখ না করা ছাড়াও সিধুর জন্য আরও একাধিক খাঁড়া নামিয়েছে কংগ্রেস। উত্তরপ্রদেশে তারকা প্রচারকদের তালিকা থেকে সিধুর নামও বাদ দিয়েছে কংগ্রেস। এর আগে, উত্তরাখণ্ডে দলের প্রচারের জন্য প্রকাশিত তারকা প্রচারকদের তালিকায় নভজ্যোত সিং সিধুও ছিলেন না।

আরও পড়ুন- চান্নিতেই ভরসা রাহুলের, সিধুর রাজনৈতিক ভবিষ্যত নিয়ে শুরু জোর জল্পনা

আরও পড়ুন- উত্তাল হবে বঙ্গোপসাগর উপকূল, বাড়বে সমুদ্রের জলস্তর, উদ্বেগ বাড়ছে বাংলায়


অন্যদিকে মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশের কংগ্রেসের তারকা প্রচারকদের তালিকায় স্থান পেয়েছেন। রবিবার প্রকাশিত উত্তরপ্রদেশের নির্বাচনী প্রচার তালিকায় সাত নম্বরে মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির নাম রেখেছে দল। দুটি তালিকাতেই সিধুর নাম না থাকায় রাজনৈতিক মহলে আলোচনার বাজার পুরোপুরি সরগরম।  এদিকে পঞ্জাব কংগ্রেসের সভাপতি হয়েও মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন পূরণ করতে পারছেন না নভজ্যোত সিং সিধু। অন্যদিকে কয়েক মাস আগেই পাঞ্জাব প্রথম দলিত মুখ্যমন্ত্রী হয়েই চরণজিৎ চান্নির রাজনৈতিক উত্থানের গ্রাফ খুব দ্রুত বাড়তে শুরু করে। এদিকে পাঞ্জাবে ৩২ শতাংশ দলিত ভোট ব্যাঙ্ক রয়েছে। সেই ভোটকেই এবার মূল পাখির চোখ করতে চাইছে হাত শিবির।  

আরও পড়ুন- কুসংস্কারে পুড়ছে সমাজ, ২২ বছরে ১ হাজার মানুষকে ডাইনি অপবাদে পিটিয়ে খুন ঝাড়খণ্ডে

Read more Articles on
Share this article
click me!