শিবসেনার শোভাযাত্রায় পাথর-তরোয়াল নিয়ে হামলা খালিস্তানপন্থীদের, দেখুন তুমুল সংঘর্ষের ছবি

শিব সেনার সদস্যরা খালিস্তান মুর্দাবাদ স্লোগান দিয়েছিল, এরপরেই শিখ সংগঠনের কিছু সদস্য তলোয়ার হাতে রাস্তায় নেমেছিল। উভয় গ্রুপই পাথর ছুঁড়তে শুরু করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

Parna Sengupta | Published : Apr 29, 2022 11:09 AM IST

শুক্রবার উত্তপ্ত হয়ে উঠল পঞ্জাব। রাজ্যের পাটিয়ালায় কালী মাতা মন্দিরের কাছে দুটি গোষ্ঠী সংঘর্ষ বাঁধে। অভিযোগ এই সংঘর্ষে রীতিমত পাথর ছোঁড়া হয়েছিল এবং তলোয়ার দিয়ে আঘাত করা হয়েছিল। ঘটনাটি ঘটেছিল যখন শিবসেনা পাটিয়ালায় খালিস্তানি গোষ্ঠীগুলির বিরুদ্ধে একটি পদযাত্রা শুরু করে। এই পদযাত্রার নেতৃত্বে ছিলেন পঞ্জাব শিবসেনার কার্যকরী সভাপতি হরিশ সিংলা।

সমাবেশের সময় একটি শিখ সংগঠন এবং একটি হিন্দু সংগঠনের সদস্যরা একে অপরের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ভিড়ের বেশ কিছু মানুষ এমনকি স্লোগানও দিয়ে এলাকায় উত্তেজনা বাড়ায়। শিব সেনার সদস্যরা খালিস্তান মুর্দাবাদ স্লোগান দিয়েছিল, এরপরেই শিখ সংগঠনের কিছু সদস্য তলোয়ার হাতে রাস্তায় নেমেছিল। উভয় গ্রুপই পাথর ছুঁড়তে শুরু করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

ঘটনার বেশ কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে যাতে একাংশ লোককে তলোয়ার হাতে এবং স্লোগান দিতে দেখা যায়। পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় কেউ কেউ পুলিশ কর্মীদের সঙ্গে তর্কও করে।

পাটিয়ালার ডেপুটি কমিশনার সাক্ষী সাহনি শান্তির আহ্বান জানিয়েছেন এবং জনগণকে ভুয়ো খবরে কান না দেওয়ার ও গুজব না ছড়ানোর জন্য অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন জেলা প্রশাসন পাটিয়ালা এবং পঞ্জাবের সকল ভাই ও বোনদের শান্তি ও ভ্রাতৃত্ব বজায় রাখার জন্য আবেদন করে। 

"বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে। শান্তি ও সম্প্রীতি নিশ্চিত করার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে," বলেছেন সাক্ষী সাহনি। "সকলকে অপ্রমাণিত সংবাদ/সোশ্যাল মিডিয়া ফরওয়ার্ডের শিকার না হওয়ার এবং তাদের নিজ নিজ বাড়িতে, থাকার জায়গাগুলিতে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে," সাক্ষী সাহনি বলেছেন।

বিরোধ সমাধানের জন্য দুই গোষ্ঠীর মধ্যে আলোচনার আহ্বান জানিয়ে সাক্ষী সাহনি বলেছেন, "শান্তি ও সম্প্রীতি আমাদের সমস্ত ধর্ম এবং তাদের মৌলিক নীতির কেন্দ্রবিন্দু। এমনকি যদি কোনও বিরোধ বা ভুল বোঝাবুঝি থাকে, তবে এটি আলোচনার মাধ্যমে সমাধান করা গুরুত্বপূর্ণ।"

এদিকে, উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে শূন্যে গুলি চালায় পুলিশ। সংঘর্ষে অন্তত দু’জন আহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঘটনাটিকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। তাঁর সরকার রাজ্যে যে অশান্তি সৃষ্টি করতে দেবে না, সেই প্রতিশ্রুতিও দিয়েছেন। টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, “পটিয়ালায় সংঘর্ষের ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমি ডিজি-র সঙ্গে কথা বলেছি, এলাকায় শান্তি ফেরানো হয়েছে। আমরা পরিস্থিতির উপর কড়া নজর রাখছি এবং কাউকে রাজ্যে অশান্তি সৃষ্টি করতে দেব না। রাজ্যের শান্তি ও সম্প্রীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ”।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছায় বিশাল পুলিশ বাহিনী। সে সময় শূন্যে গুলি চালায় পুলিশ। জানা যায়, হিন্দু সংগঠনের এক নেতা এক পুলিশ আধিকারিক আহত হন এ দিনের ঘটনায়।

আরও পড়ুন- ভারতের সর্বকালের উষ্ণতম গ্রীষ্ণ, কাশ্মীর থেকে কন্যাকুমারিকা- গরমে পুড়ছে গোটা দেশ

আরও পড়ুন- সূর্যের তাপে তেরি ফুলকো রুটি , রান্নার গ্যাসও এখন অতীত- ভিডিওটি নিয়ে উত্তাল সোশ্যাল মিডিয়ায়

আরও পড়ুন- ২০৩০ সালের মধ্যে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী? বছরে ৫৬০টি প্রকৃতিক বিপর্যয় নেমে আসতে চলেছে

Read more Articles on
Share this article
click me!