আজ বছরের বৃহত্তম দিন, রইল অজানা বেশ কিছু তথ্য

  • ২১শে জুন বছরের বৃহত্তম দিন
  • ২১শে জুন উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন
  • দক্ষিণ গোলার্ধে সবচেয়ে ছোট দিন 
  • এদিন কর্কট ক্রান্তি রেখার একদম ওপরে থাকে সূর্য

Parna Sengupta | Published : Jun 21, 2021 9:05 AM IST

longest day of the year  বা বছরের দীর্ঘতম দিন। ২১শে জুনের ভৌগোলিক গুরুত্ব বিচার করতে গেলে বেরিয়ে আসবে বেশ কিছু অজানা তথ্য। ২১শে জুন হল উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন। 

১. আজকের দিনটিকে বলা হয় সূর্যের উত্তর অয়নান্ত বা summer solstice। এদিন সূর্য নিরক্ষরেখা থেকে সবচেয়ে বেশি দূরে অবস্থান করবে। কর্কট ক্রান্তি রেখার একদম ওপরে থাকে সূর্য। 

২. ২১শে জুন উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন হলেও, দক্ষিণ গোলার্ধে সবচেয়ে ছোট দিন হিসেবে চিহ্নিত হয়। উত্তর গোলার্ধে এখন গ্রীষ্মকাল, আর দক্ষিণ গোলার্ধে শীতকাল চলে।

৩. সামার সোলস্টাইস (summer solstice) বা সূর্যের অয়নান্ত বছরে দুবার হয়, জুন মাসে ও ডিসেম্বরে। সেদিক থেকে বছরের প্রথম অয়নান্ত ঘটে ২১শে জুন

৪. solstice শব্দটি একটি ল্যাটিন শব্দ। sol শব্দের অর্থ সূর্য। অন্যদিকে sisterer শব্দের অর্থ এক জায়গায় দাঁড়িয়ে থাকা। ক্যালেন্ডার অনুয়ায়ী প্রতি বছর ২০শে জুন থেকে ২২শে জুনের মধ্যে সূর্যের অয়নান্ত ঘটে। 

৫.summer solstice-কে মিডসামার, গ্রীষ্মের প্রথম দিন, জুন সোলস্টাইস (উত্তর গোলার্ধে) এবং বছরের দীর্ঘতম দিন হিসাবেও উল্লেখ করা হয়।

৬. এই বছর আন্তর্জাতিক যোগ দিবসের সঙ্গেই পড়েছে বছরের বৃহত্তম দিন। বিশ্ব জুড়ে করোনা মহামারী পরিস্থিতির মধ্যেই এই মহাজাগতিক ঘটনা ঘটে চলেছে। 

 

 

বছরের বৃহত্তম দিনের কথা উল্লেখ করে এদিন টুইট করেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, আশা করব সূর্যের তেজে বিশ্ব থেকে করোনা দূর হবে। 

Share this article
click me!