NEET UG 2021 - 'পরীক্ষা চলুক', নিট পিছনোর আবেদন খারিজ করল শীর্ষ আদালত

স্থগিত হচ্ছে না নিট ২০২১ স্নাতক স্তরের প্রবেশিকা পরীক্ষা। কী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট?
 

Asianet News Bangla | Published : Sep 6, 2021 9:41 AM IST / Updated: Sep 06 2021, 03:16 PM IST

স্থগিত হচ্ছে না নিট ২০২১ স্নাতক স্তরের পরীক্ষা (NEET UG 2021)। সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, নির্ধারিত সূচি অর্থাৎ ১২ সেপ্টেম্বরই নিট ২০২১ প্রবেশিকা পরীক্ষা গ্রহণ করা হবে। আদালতে ই পরীক্ষার দিন পুননির্ধারণের নির্দেশনা চেয়ে একটি রিট পিটিশন দায়ের করেছিল একাংশের পরীক্ষার্থীরা। অর্থাৎ পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন জানিয়েছিল তারা। কারণ হিসাবে তারা বলেছিল, সিবিএসই বোর্ডের দুটি গুরুত্বপূর্ণ পত্রের পরীক্ষা ওই সপ্তাহেই রয়েছে এবং পরীক্ষার আগে সিবিএসই-র ফলও বের হবে না। তবে আদালত এদিন সেই আবেদন খারিজ করে দিয়েছে। 

এদিন বিচারপতি এএম খানউইলকর, বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সিটি রবিকুমারের সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেছে, '১ লক্ষেরও বেশি শিক্ষার্থী নিট পরীক্ষা দেয়। সামান্য কয়েকজন শিক্ষার্থীর আবেদনে তা স্থগিত করা যায় না। আমরা এই আবেদনটি গ্রহণ করব না। আমরা অনিশ্চয়তা চাই না। পরীক্ষা চলুক।'

"

এর আগে আবেদনতকারী শিক্ষার্থীদের পক্ষের আইনজীবী সুমন্ত নুকালার আদালতে বলেছিলেন, সিবিএসই-র দ্বাদশ শ্রেনির শিক্ষার্থীদের ৬ সেপ্টেম্বর জীববিজ্ঞান পরীক্ষা এবং ৯ সেপ্টেম্বর পদার্থবিজ্ঞান পরীক্ষা রয়েছে। নিট (NEET UG 2021) পরীক্ষা ১২ তারিখ নিলে একই শিক্ষার্থীদের দুটি প্রধান বিজ্ঞান বিষয়ক পত্র এবং নিট-এর মতো গুরুত্বপূর্ণ প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। আবেদনপত্রে ১২ সেপ্টেম্বর নিট পরীক্ষার সূচী নির্ধারণকে 'স্পষ্টতই থামখেয়ালি' এবং 'ভারতের সংবিধানের ১৪ ধারার লঙ্ঘন' বলে বাতিল করার অনুরোধ করা হয়েছিল।

আরও পড়ুন - মাত্র ১ নম্বরের জন্য পিছিয়ে অর্চিষ্মান, জানুন CBSE টপারের স্বপ্ন কী

আরও পড়ুন - CBSE 10th Result 2021 : প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণীর ফল

আরও পড়ুন - Post Poll Violence: হাইকোর্টের রায়েই কি বহাল থাকবে, আজ সুপ্রিম কোর্টের দিকে তাঁকিয়ে রাজ্য

শীর্ষ আদালত শিক্ষার্থীদের তাদের সমস্যার বিষয়টি ন্যাশনাল টেস্টিং এজেন্সির (NTA) সামনে উপস্থাপন করার উপদেশ দিয়েছিল। গত ৩ সেপ্টেম্বর, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) আদালতে জানিয়েছিল, সিবিএসই ফলাফল ঘোষণা না হলেও,  শিক্ষার্থীদের নিট পরীক্ষায় অংশ নিতে অসুবিধা হবে না। এনটিএ জানায়, 'ফলাফল ঘোষণা না করা হলেও শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে বাধা দেওয়া হবে না। শুধুমাত্র কাউন্সেলিংয়ের সময় ফলাফলের প্রয়োজন হবে।' ওইদিনই আদালত আবেদনকারীদের আইনজীবীকে মৌখিকভাবে বলেছিল, তাদের দাবিটি অপ্রয়োজনীয়, কারণ পরীক্ষাগ্রহণকারী কর্তৃপক্ষ বলেছে সিবিএসই-র ফলাফল না বের হলেও নিট পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হবে।
 

Share this article
click me!