'ক্ষমা চাইলেই সোশ্যাল মিডিয়া পোস্টের দায় এড়ানো যাবে না', কড়া বার্তা সুপ্রিম কোর্টের

“সামাজিক মিডিয়াতে আপত্তিজনক এবং অশ্লীল পোস্টের জন্য নিছক ক্ষমা চাওয়াই ফৌজদারি মামলা প্রত্যাহার করার জন্য যথেষ্ট হবে না”, সতর্ক করল সর্বোচ্চ আদালত। 

Sahely Sen | Published : Aug 21, 2023 8:39 AM IST / Updated: Aug 21 2023, 02:12 PM IST

সোশ্যাল মিডিয়ায় করা অবমাননাকর পোস্ট, মন্তব্য অথবা আপত্তিকর ছবির শাস্তি সম্পর্কে এবার ভারতবাসীকে কড়া হুঁশিয়ারি দিল ভারতের সর্বোচ্চ আদালত। সোশ্যাল মিডিয়া সম্পর্কিত একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতির মন্তব্য, “সামাজিক মিডিয়াতে আপত্তিজনক এবং অশ্লীল পোস্টের জন্য নিছক ক্ষমা চাওয়াই ফৌজদারি মামলা প্রত্যাহার করার জন্য যথেষ্ট হবে না। সোশ্যাল মিডিয়ায় কিছু পোস্ট করা হলে, তার পরিণতি সম্পর্কে সতর্ক থাকা উচিত।”

সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চ থেকে সম্প্রতি এবিষয়ে সতর্ক করা হয়। ২০১৮ সালে তামিলনাড়ুর প্রাক্তন বিধায়ক তথা অভিনেতা এস ভি শেখরের বিরুদ্ধে একজন মহিলা সাংবাদিকদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় বিতর্কিত পোস্ট করার অভিযোগ ওঠে। এই মামলার নিস্পত্তি দাবি করে মাদ্রাজ হাই কোর্টে আবেদন জানিয়েছিলেন প্রাক্তন বিধায়ক। কিন্তু ১৪ জুলাই সেই আর্জি খারিজ করে দেয় হাই কোর্ট। তার পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিনেতা।

শেখরের আইনজীবীর দাবি, তাঁর মক্কেল ওই সাংবাদিককে যথেষ্ট শ্রদ্ধা করেন। তাঁর যথেষ্ট বয়স বেড়েছে। নিজের চোখে ওষুধ দেওয়ার কারণে সোশ্যাল মিডিয়ার ওই পোস্টটির অর্থ তিনি বুঝতে পারেননি। কিছু না বুঝেই অন্য এক জনের করা পোস্ট ভুল করে তিনি নিজের অ্যাকাউন্টে শেয়ার করে ফেলেছিলেন । এই মামলার প্রসঙ্গেই সোশ্যাল মিডিয়ায় করা পোস্ট সম্পর্কে যথেষ্ট সচেতনতা রাখার পরামর্শ দেন সুপ্রিম কোর্টের বিচারপতি।

আরও পড়ুন-

পৌরসভার নিয়োগ কেলেঙ্কারিতে সুপ্রিম নির্দেশ, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে তদন্তভার সিবিআইয়ের হাতেই 
Patna Kota Train: এসি ট্রেনের কামরাতেই পাতা মৃত্যুফাঁদ! পাটনা-কোটা ট্রেনে কি লুটেরাদের তাণ্ডব? 
Pulwama News: পুলওয়ামায় ফের সেনা-জঙ্গি গুলির লড়াই, খতম লস্কর-ই-তৈবা সংগঠনের শীর্ষ নেতা 
Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Share this article
click me!