করের নোটিশ পেল তাজমহল!জল ও সম্পত্তি বাবদ কোটি টাকারও বেশি কর চেয়ে তাজমহলকে নোটিশ পাঠাল আগ্রা কর্পোরেশন

জল ও সম্পত্তির কর চেয়ে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে নোটিশ পাঠালো আগ্রা মিউনিসিপ্যালিটি। এমনকি কর না দিলে সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে - এমন কথাও স্পষ্ট লেখা হয়েছে ওই নোটিশে।

 

Web Desk - ANB | Published : Dec 20, 2022 2:48 PM IST

এবার করের নোটিশ দেওয়া হলো তাজমহলকে। জল ও সম্পত্তির কর চেয়ে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে নোটিশ পাঠালো আগ্রা মিউনিসিপ্যালিটি। এমনকি কর না দিলে সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে - এমন কথাও স্পষ্ট লেখা হয়েছে ওই নোটিশে। তাজমহলের গরিমাময় ইতিহাসে এমন বিরল ঘটনা প্রথমবার। কিন্তু পৃথিবীর সপ্তম আশ্চর্যকে দিতে হবে কর ? এ কেমন কথা ? প্রশ্ন উঠলে আগ্রা মিউনিসিপ্যালিটির দাবি যে এলাকা রক্ষনা বেক্ষনের জন্য স্থানীয় প্রশাসনকে কর দেওয়া - ভারতীয় সংবিধানের নিয়ম। এতদিন তা বিভিন্ন কারণে মানা না হলেও এবার থেকে মানতে হবে তা।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সুপারিন্টেন্ডেন্ট প্রত্নতত্ববিদ রাজ কুমার প্যাটেল এপ্রসঙ্গে বলেন যে সম্পত্তি কর হিসেবে ১.৪০ লক্ষ টাকা এবং জল কর হিসেবে ১ কোটিরও বেশি টাকা দাবি করা হয়েছে তাদের কাছে। নোটিশে আরও লেখা যে ২০২০-২০২১ এবং ২০২১-২০২২ অর্থবর্ষের করের জন্য পাঠানো হয়েছে এই নোটিশ। কিন্তু সময় মতো এই বকেয়া টাকা পরিশোধ না করলে সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে এমনও জানানো হয়েছে মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষের তরফে।

বিষয়টি জানাজানি হতেই এনিয়ে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে। তবে তিনি সংবাদ মাধ্যমকে বলেন যে তাঁর ধারণা কোনওভাবে ভুল করে মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ এটি পাঠিয়ে ফেলেছে। কারণ স্মৃতিস্তম্ভগুলিকে কখনই কোনও কর দিতে হয় না। তিনি বলেন, যেহেতু এই সম্পত্তির কোনও বাণিজ্যিক ব্যবহার নেই, তাই সম্পত্তি করেরও কোনও প্রশ্নই ওঠে না।

মিউনিসিপ্যাল কমিশনার নিখিল টি ফান্ডেকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন তিনি এবিষয়ে কিছু জানেনই না তবে তার দাবি যে সম্প্রতি সমস্ত সরকারি ও ধর্মীয় ভবন নির্বিশেষে করের নোটিশ পাঠানো হয়েছে আগ্রা মিউনিসিপ্যালিটির অন্তর্গত প্রায় সব ভবনেই। তাই হয়তো তাজমহলের কাছেও ভুল করে চলে গেছে করের নোটিশ।

আরও পড়ুন 

মিলেট বর্ষ উদযাপনের জন্য সংসদে বিশেষ মধ্যাহ্নভোজ, পাশে ধনখড়, অন্য মেজাজে মোদী

দেশে হামের সংক্রমণ পরিস্থিতি খুবই উদ্বেগজনক, কোন রাজ্য কত হাজার অসুস্থ রইল তালিকা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বরাদ্দ কমছে গমের, সমস্যার সমাধান চেয়ে কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি রেশন ডিলারদের

Share this article
click me!