ভুয়ো খবর প্রচারের অভিযোগ, ৩ ইউটিউব চ্যানেল বন্ধ করল কেন্দ্রীয় সরকার

সোশ্যাল মিডিয়া ও ইউটিউব চ্যানেলে ভুয়ো খবর প্রচারের অভিযোগ নতুন নয়। এই ধরনের ইউটিউব চ্যানেলগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 10:43 AM IST

ইউটিউবে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ৩টি ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার। এই ইউটিউব চ্যানেলগুলি বন্ধ করে দেওয়ার ব্যবস্থা করা হল। প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক ইউনিট জানিয়েছে, সংশ্লিষ্ট ইউটিউব চ্যানেলগুলিতে ভুয়ো খবর প্রচার করা হচ্ছিল। সুপ্রিম কোর্ট, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রী, জাতীয় নির্বাচন কমিশন, ইভিএম সহ বিভিন্ন বিষয়ে ভুয়ো খবর প্রচার করা হচ্ছিল বলে জানা গিয়েছে। যে ৩ চ্যানেলে এই ধরনের খবর প্রচার করা হচ্ছিল, সেই চ্যানেলগুলির সাবস্ক্রাইবারের সংখ্যা প্রায় ৩৩ লক্ষ। এই চ্যানেলগুলির ভিউয়ার সংখ্যা ৩০ কোটিরও বেশি। ৪০টি ফ্যাক্ট চেকের পর এই ইউটিউব চ্যানেলগুলির বিরুদ্ধে ব্য়বস্থা নেওয়া হল। এই প্রথম কোনও ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে এরকম ব্যবস্থা নিল সরকার। এর আগে সোশ্যাল মিডিয়ায় পোস্টের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু এবার তার চেয়েও কড়া ব্য়বস্থা নেওয়া হল।

যে ৩ ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, তার মধ্যে একটির নাম নিউজ হেডলাইনস। এই চ্যানেলটির সাবস্ক্রাইবারের সংখ্যা ৯.৬৭ লক্ষ। ভিউয়ার সংখ্যা ৩১,৭৫,৩২,২৯০। সরকার আপডেট নামে অন্য একটি ইউটিউব চ্য়ানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ২২.৬ লক্ষ এবং ভিউয়ার সংখ্যা ৮,৮৩,৫৯৪। আজ তক লাইভ নামে একটি ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ৬৫.৬ হাজার এবং ভিউয়ার সংখ্যা ১,২৫,০৪,১৭৭। এই ইউটিউব চ্যানেলগুলিতে প্রচারিত খবরের মধ্যে আছে, সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে পরবর্তী নির্বাচনগুলিতে ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে। এছাড়া প্রচার করা হয়েছে, যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, তাঁদের টাকা দেবে সরকার। আধার কার্ড, প্যান কার্ড নিয়েও ভুয়ো খবর প্রচার করা হয়েছে। কোটি কোটি মানুষ এই খবরে বিভ্রান্ত হয়েছেন।

এই ইউটিউব চ্যানেলগুলি টিভি চ্যানেলের লোগো ব্যবহার করে এবং উপস্থাপকদের ছবি ব্যবহার করে দর্শকদের মনে বধ্যমূল ধারণা তৈরি করেছিল যে তারা আসল খবরই সম্প্রচার করছে। এই চ্যানেলগুলির খবরের সঙ্গে বিজ্ঞাপনও থাকত। চ্যানেলগুলি ইউটিউব থেকে অর্থ উপার্জনও করত। সবটাই হত অসৎ পন্থা অবলমম্বন করে। সেই পথ বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। 

গত এক বছরে পিআইবি ফ্যাক্ট চেক ইউনিটের সুপারিশে শতাধিক ইউটিউব চ্যানেল ব্লক করে দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এবার এই ৩ ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল। ভবিষ্যতে ভুয়ো খবর ছড়ানো বন্ধ করার জন্য আরও ব্য়বস্থা নিতে পারে কেন্দ্র।

আরও পড়ুন-

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বরাদ্দ কমছে গমের, সমস্যার সমাধান চেয়ে কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি রেশন ডিলারদের

দুর্ঘটনার কবলে হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর গাড়ি, দু'জনেই অক্ষত

আত্মসমর্পণ করেছে ৬০০০ জঙ্গি, উপত্যকায় সন্ত্রাস কমেছে ১৬৪ শতাংশ, জানালেন অনুরাগ ঠাকুর

Share this article
click me!