মেক ইন ইন্ডিয়ার মাইলফলক জাইকোভ-ডি, বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকা


মেক ইন ইন্ডিয়ার জন্য একটা মাইলফলক জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা জাইকোভ-ডির  ভারতে জরুরী ব্যবহার অনুমোদন পাওয়া। এটিই বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক ভ্যাকসিন। 
 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 5:24 PM IST / Updated: Aug 20 2021, 10:55 PM IST

২০ অগাস্ট ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের বা ডিজিসিআই (DCGI)-এর কাছ থেকে জরুরী ব্যবহার অনুমোদন (EUA) পেল জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা জাইকোভ-ডি (ZyCoV-D)। স্বদেশে তৈরি এই টিকা প্রাপ্তবয়স্কদের তো দেওয়া যাবেই, সেইসঙ্গে ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদেরেও দেওয়া যাবে। শুধু তাই নয়, এটিই বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক ভ্যাকসিন। এখনও পর্যন্ত বিশ্বে অন্যান্য যে কোভিড ভ্যাকসিনগুলি তৈরি হয়েছে, সেগুলি হয় এমআরএনএ (mRNA) আর নয়তো এডিনোভাইরাস ভিত্তিক। ভারত সরকারের 'মিশন কোভিড সুরক্ষা' প্রকল্পের অধীনে জাইডাস ক্য়াডিলাকে এই টিকা তৈরিতে সহায়তা করেছে  ভারত সরকারের বায়ো টেকনোলজি বিভাগ। 

ভারত সরকারে বায়োটেকনোলজি বিভাগের বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি রিসার্চ অ্যাসিসটেন্স কাউন্সিল (BIRAC) এবং জাইডাস ক্যাডিলার যৌথ উদ্যোগে বিকশিত এই ভ্যাকসিনটি কার্যকর হওয়ার জন্য ৩টি ডোজ প্রযোজন। এই টিকা মানব শররে সার্স-কোভ-২ ভাইরাসের স্পাইক প্রোটিন উৎপন্ন করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা প্রদান করে। এটি একদেক রোগ থেকে সুরক্ষা দেয়, পাশাপাশি ভাইরাল লোড ক্লিয়ারেন্সেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, ডিএনএ ভিত্তিক এই টিকা সহজেই ভাইরাসের মিউটেশনেরও মোকাবেলা করতে পারে।

"

এই বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মোদী সরকারে অন্যতম গুরুত্বপূর্ণ মুখ পীযূষ গয়াল। এই টিকার জরুরি ব্যবহারের ছাড়পত্র পাওয়া মেক ইন ইন্ডিয়ার জন্য একটা মাইলফলক মুহূর্ত বলে দাবি করেছেন তিনি। কারণ এটি বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক কোভিড-১৯ ভ্যাকসিন, এবং ১২ বছর বা তার বেশি বয়সীদেরও দেওয়া যাবে। তিনি জাইডাস গোষ্ঠীকে অভিনন্দন জানিয়েছেন। সেইসঙ্গে  মিশন কোভিড সুরক্ষার এই সাফল্যের সঙ্গে জড়িত সকল বিজ্ঞানীকেও অভিনন্দন জানিয়েছেন।

বাযোটেকনোলজি বিভাগের সেক্রেটারি বিআইআরএসির চেয়ারপার্সন ডাক্তার রেণু স্বরূপ বলেছেন,  বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক কোভিড -১৯ ভ্যাকসিন তৈরি করে তার ছাড়পত্র পাওয়া খুবই গর্বের বিষয়। আত্মনির্ভর ভারত প্যাকেজ ৩.০ এর অধীনে এই কোভিড সুরক্ষা মিশন চালু করা হয়েছিল। ভারতে এবং বিশ্বে এটা গুরুত্বপূর্ণ টিকা হবে বলে তাঁরা আত্মবিশ্বাসী । দেশিয় ভ্যাকসিন ডেভেলপমেন্ট মিশনের এই গুরুত্বপূর্ণ মাইলফলকটি নতুন ভ্যাকসিন ডেভেলপমেন্টের বৈশ্বিক মানচিত্রে ভারতকে স্থান করে দিয়েছে, বলেও দাবি করেছেন তিনি।

আরও পড়ুন - আমরুল্লা সালে - 'চিরকালের গুপ্তচর' এখন নিজেই আফগান প্রেসিডেন্ট, পঞ্জশির প্রতিরোধের মুখ

আরও পড়ুন - তালিবানদের উৎখাতের স্বপ্ন দেখাচ্ছে 'পাঁচ সিংহে'র উপত্যকা - জড়ো হচ্ছে নর্দান অ্যালায়েন্স

আরও পড়ুুন- Afghanistan - 'পাকিস্তানের গ্রাস করার কিংবা তালিবানদের শাসনের পক্ষে অনেক বড় দেশ'

জাইডাস গ্রুপের চেয়ারম্যান পঙ্কজ আর প্যাটেল বলেন, জানিয়েছেন নিরাপদ, সহনশীল এবং কার্যকরী ভ্যাকসিন বের করার জন্য তাঁদের প্রচেষ্টা জাইকোভ বাস্তবায়িত হয়েছে বলে তিনি অত্যন্ত খুশি। আত্মনির্ভর ভারত এবং ভারতীয় ভ্যাকসিন মিশন কোভিড সুরক্ষার আওতায় সহায়তার জন্য ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগকে তিনি ধন্যবাদ দিয়েছেন। 


 

Share this article
click me!