৫ বছরের সাজা ঘোষণার পরেও ‘বন্দে ভারত’-এ হামলার কমতি নেই, আবার ঢিল ছুড়ে ভাঙা হল কাঁচ

ট্রেন যাওয়ার সময় লাইনের ধারে বসে মদ্যপান করছিলেন এক যুবক, তখনই ‘বন্দে ভারত’ দেখতে পেয়ে এমনি এমনিই সজোরে একটি ঢিল ছুড়ে মারেন তিনি।

Web Desk - ANB | Published : Mar 30, 2023 4:50 AM IST / Updated: Mar 30 2023, 01:32 PM IST

উদ্বোধনের পর থেকেই বিভিন্ন রাজ্যে বারংবার হামলা হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের এই ট্রেনে লাগাতার হামলা, পাথর ছোড়ার মতো ঘটনা আটকাতে বিভিন্ন উপায়ে চেষ্টা করেছে রেল মন্ত্রক। সেগুলির কোনও পথই কার্যকরী না হওয়ায় অবশেষে মঙ্গলবার দক্ষিণ মধ্য রেলওয়ের তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে যে, বন্দে ভারত বা অন্য কোনও ট্রেনে পাথর ছুড়লে অভিযুক্তের পাঁচ বছরের সাজা হতে পারে। কিন্তু, এই ঘোষণায় কি কোনও কাজ হল? দেখা গেল, রেলের হুঁশিয়ারির পরের দিনই বন্দে ভারত এক্সপ্রেসে আবার আক্রমণ। এবার তামিলনাড়ু-তে বন্দে ভারতের উপরে পাথর ছোড়া হল। পাথরের আঘাতে ভাঙল ট্রেনের কাঁচ। যদিও, এবারের হামলার কিছুক্ষণের মধ্যেই হামলাকারীকে গ্রেফতারও করা সম্ভব হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, চেন্নাই থেকে মাইসোর যাওয়ার পথে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে আক্রমণ করা হয়। পুদুরের কাছে ট্রেনের কর্মীরা দেখতে পান, একটি কামরার জানালার কাঁচ ভেঙে গেছে। তখনই বিষয়টি পুলিশকে জানানো হয়। পুলিশও সঙ্গে সঙ্গে তদন্ত শুরু করে এবং বিভিন্ন সিসিটিভি ক্যামেরা দেখে অভিযুক্তকে চিহ্নিত ও গ্রেফতার করা হয়।

তামিলনাড়ুর ট্রেনে ঢিল ছোড়া যুবকের নাম গুবেন্দ্রন, তাঁর বয়স ২১ বছর। তামিলনাড়ুর থিরুমানজোলাই অঞ্চলের কাছে বন্দে ভারত এক্সপ্রেস লক্ষ্য করে পাথর ছুড়েছিলেন তিনি। আরপিএফ জানতে পেরেছে, ঘটনার সময় রেললাইনের ধারে বসে মদ্যপান করছিলেন গুবেন্দ্রন। সেই সময় ওখান থেকে বন্দে ভারত এক্সপ্রেসটি যাচ্ছিল। আচমকাই বিনা কারণে ট্রেন লক্ষ্য় করে পাথর ছোড়েন গুবেন্দ্রন। পুলিশের কাছে নিজের অপরাধ স্বীকারও করে নিয়েছেন তিনি।

লাগাতার একের পর এক রাজ্যে বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার ঘটনার পরই মঙ্গলবার দক্ষিণ-মধ্য় রেলওয়ের তরফে সাধারণ মানুষের কাছে আর্জি জানানো হয় যে তারা বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার মতো সমাজ বিরোধী কার্যকলাপের সঙ্গে যেন যুক্ত না হন। অপরাধীদের পাঁচ বছর অবধি জেলের সাজা দেওয়া হবে। কিন্তু, তাতেও সাধারণ মানুষের কোনও ভ্রূক্ষেপ নেই। অপরাধী জালে ধরা পড়লেও ট্রেনগুলি যে ক্রমাগত ক্ষতির মুখে পড়েই চলেছে, তার জন্য অত্যন্ত দুশ্চিন্তায় রয়েছে রেল।

আরও পড়ুন-

কলকাতায় এবার বড় চাকরির সুযোগ, শীঘ্রই শহরে অফিস খুলতে চলেছে ইনফোসিস
আপনি কি প্রায়শই গ্যাস-অম্বলের সমস্যায় ভুগছেন? অ্যান্টাসিড খাওয়ার চেয়ে এই ঘরোয়া নিয়মগুলি মেনে চললেই পাবেন সুফল
রাজভবনে এবার প্রবেশ করতে পারবেন সাধারণ মানুষও, মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে চাবি তুলে দিলেন দ্রৌপদী মুর্মু

Share this article
click me!