কর্ণাটক বিধানসভা নির্বাচনের জনমত সমীক্ষা, মোদী ম্যাজিক নাকি উড়বে হাত শিবিরের পতাকা, রইল হিসেব নিকেশ

বিজেপির পরিবর্তে বিরোধী দল কংগ্রেসের দিকেই মানুষের ঝোঁক বেশি দেখা গেছে। যেখানে ৩৮.৩% লোক বিজেপিকে ভোট দেওয়ার কথা বলেছে, ৪০.৪% কংগ্রেসের সমর্থনে এবং ১৬.৪% JDS-এর পক্ষে দেখা গেছে।

Web Desk - ANB | Published : Mar 29, 2023 3:56 PM IST

কর্ণাটকে বিধানসভা নির্বাচনের দামামা বেজেছে। ভারতের নির্বাচন কমিশন ১০ মে রাজ্যে ভোট এবং ১৩ মে ভোট গণনা ঘোষণা করেছে। এমন পরিস্থিতিতে বিজেপি এই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে পারবে কি না তা নিয়েই প্রশ্ন উঠছে সবাই। স্থানীয় স্তরে ক্ষমতাবিরোধী প্রবণতার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাদুর সাহায্যে বিজেপির গেরুয়া নৌকা পার হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই মনে করা হচ্ছে। এই সম্ভাবনা কতটা সত্যি এবং কর্ণাটকের সাধারণ মানুষ কী ভাবছেন? এটি জানতে, ZEE NEWS ম্যাট্রিজ-এর সাথে যৌথভাবে একটি জনমত সমীক্ষা করেছে। চলতি মাসের শুরুতে ৩ থেকে ২৮ মার্চ অনুষ্ঠিত এই জরিপে ৫৬ হাজার মানুষের মতামতের সাহায্যে সঠিক চিত্র জানার চেষ্টা করা হয়েছে। এতে ত্রুটির মার্জিন প্লাস মাইনাস ৩ শতাংশ রাখা হয়েছে।

নির্বাচন কমিশনের মতে, কর্ণাটকে ৫.২১ কোটি ভোটার রয়েছে। এর মধ্যে ৯ লাখ ১৭ হাজার ভোটার প্রথমবারের মতো ভোট দেবেন। পয়লা এপ্রিল, ২০২৩-এ যাদের বয়স ১৮ বছর হবে, তারাও ভোট দিতে পারবেন। নির্বাচনের তারিখ ঘোষণার পর সবার দৃষ্টি বর্তমান রাজনৈতিক সমীকরণের দিকে।

কর্ণাটকে কোন দল কত ভোট পাবে?

জনমত সমীক্ষায় জনগণের মতামতের সাহায্যে কোন দল কত ভোট পাবে তা জানার চেষ্টা করা হয়। এতে বিজেপির পরিবর্তে বিরোধী দল কংগ্রেসের দিকেই মানুষের ঝোঁক বেশি দেখা গেছে। যেখানে ৩৮.৩% লোক বিজেপিকে ভোট দেওয়ার কথা বলেছে, ৪০.৪% কংগ্রেসের সমর্থনে এবং ১৬.৪% JDS-এর পক্ষে দেখা গেছে। প্রায় ৪.৯% মানুষ অন্যদের ভোট দেওয়ার কথা বলেছেন।

কোন দল কত আসন পাবে?

ভোটের শতাংশের নিরিখে কংগ্রেস বিজেপির চেয়ে এগিয়ে মনে হলেও আসনের দিক থেকে জাফরান দলই এগিয়ে থাকবে। তবে বিজেপি ও কংগ্রেসের আসনের ফারাক খুব বেশি হবে বলে মনে করা হচ্ছে না। জনমত জরিপে প্রকাশিত মতামতের ভিত্তিতে, বিজেপি ৯৬-১০৬ আসন, কংগ্রেস ৮৮-৯৮ আসন, জেডিএস ২৩-৩৩ আসন এবং অন্যান্য ০২-০৭টি আসন পাবে বলে আশা করা হচ্ছে।

২০১৮ সালে কি হয়েছিল আগে জেনে নিন?

কর্ণাটকে সর্বশেষ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ১২ মে ২০১৮-এ। নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হলেও কোনো দলই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিজেপির ১০৪ জন প্রার্থী নির্বাচনে জয়ী হয়েছেন। কংগ্রেস ৭৮টি এবং জেডিএস ৩৭টি আসন পেয়েছে। একক বৃহত্তম দল হওয়ায়, বিজেপির বিএস ইয়েদুরাপ্পা ১৭ মে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। তবে তিনি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেননি।

Share this article
click me!