ইউক্রেনের আকাশপথ বন্ধ, কোন রুটে আটকে পড়া পড়ুয়াদের দেশে ফেরাচ্ছে নয়াদিল্লি

ইউক্রেনের ডনবাস অঞ্চলে রাশিয়ার সামরিক অভিযানের পরে, দেশটি অসামরিক ফ্লাইটের জন্য তার আকাশসীমা বন্ধ করে দেয়। ভারতীয় দূতাবাস বলেছে যে ইউক্রেনের আকাশসীমা বন্ধের কারণে বিশেষ ফ্লাইটের সময়সূচী বাতিল করা হয়েছে।

Parna Sengupta | Published : Feb 24, 2022 6:11 PM IST

ইউক্রেনে (Ukraine) প্রায় ২০ হাজার ভারতীয় (20 Thousands) থাকেন। তাঁদের মধ্যে বেশিরভাগই পড়ুয়া (Students)। গত কয়েকদিনে তাঁদের ফিরিয়ে আনা হচ্ছিল। ইতিমধ্যেই একাধিক বিমানে (Flights) করে বেশ কিছু ভারতীয়কে (Indians) সেখান থেকে দেশে ফেরানো হয়েছে। এমনকী, বৃহস্পতিবারও একটি বিমান দিল্লি বিমানবন্দরে নেমেছে। এরপরও একটি বিমানের সেখান থেকে ভারতীয়দের ফেরানোর কথা ছিল। কিন্তু, ইউক্রেনে পৌঁছানোর অনেক আগেই মাঝ আকাশ থেকেই ফিরিয়ে দেওয়া হয় এয়ার ইন্ডিয়ার ওই বিমানকে। 

ইউক্রেনের আকাশপথ বন্ধ করে দেওয়ার ফলে সেখানে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের নিয়ে রীতিমত সমস্যায় পড়েছে নয়াদিল্লি। ইউক্রেন থেকে ভারতীয়দের নিয়ে আসার জন্য এবার হাঙ্গেরি দূতাবাসের সাহায্য নিচ্ছে ভারত। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে হাঙ্গেরির ভারতীয় দূতাবাস থেকে একটি দল জোহানির বর্ডার আউটপোস্টে পাঠানো হয়েছে। হাঙ্গেরিতে অবস্থিত ভারতীয় দূতাবাস বলেছে যে তারা ইউক্রেন থেকে ভারতীয়দের প্রবেশের সুবিধার্থে সমস্ত সাহায্য দেবে। এজন্য সাহায্যের হাত বাড়িয়েছে হাঙ্গেরির সরকারও। 

রুশ হামলার পর ইউক্রেন অসামরিক বিমানপথ ও তার আকাশসীমা বন্ধ করে দিয়েছে। এবার ভারত স্থল পথে ইউক্রেন থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার চিন্তা করছে। ইউক্রেনের সাথে হাঙ্গেরির সীমান্ত রয়েছে। তাই হাঙ্গেরির সাহায্য নিতে চাইছে ভারত। বর্তমানে, প্রায় কুড়ি হাজার ভারতীয়, যার মধ্যে  বেশিরভাগই ছাত্র, ইউক্রেনে আটকে আছে। ভারতীয় দূতাবাস টুইট করে জানিয়েছে "হাঙ্গেরিতে ভারতীয় দূতাবাস থেকে একটি দলকে ইউক্রেন থেকে ভারতীয়দের নিয়ে যাওয়ার জন্য ব্যবস্থা করছে। 

আগের দিন, ইউক্রেনের ডনবাস অঞ্চলে রাশিয়ার সামরিক অভিযানের পরে, দেশটি অসামরিক ফ্লাইটের জন্য তার আকাশসীমা বন্ধ করে দেয়। ভারতীয় দূতাবাস বলেছে যে ইউক্রেনের আকাশসীমা বন্ধের কারণে বিশেষ ফ্লাইটের সময়সূচী বাতিল করা হয়েছে। ইউক্রেনে ভারতের রাষ্ট্রদূত পার্থ সতপথি, পূর্ব ইউরোপীয় দেশটির যুদ্ধের পরিস্থিতির কথা জানিয়ে ভারতীয় নাগরিকদের আতঙ্কিত না হওয়ার বার্তা দেন। পরিস্থিতির মোকাবিলা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে হাঙ্গেরি দূতাবাসের পক্ষ থেকে। 

এদিকে, ইউক্রেনে আটকে পড়া শিক্ষার্থীরা জানিয়েছে যে তারা তাদের মুদ্রা বিনিময় করতে পারছে না কারণ ইউক্রেনীয় স্টোরগুলি ডলারের ব্যবসা বন্ধ করে দিয়েছে। কিয়েভের ভারতীয় মিশন ভারতীয় নাগরিকদের পশ্চিম সীমান্তে স্থানান্তরিত করার পরিকল্পনা করছে এবং তাদের পাসপোর্ট এবং প্রয়োজনীয় কাগজপত্র সবসময় তাদের কাছে রাখার পরামর্শ দিয়েছে।

Read more Articles on
Share this article
click me!