8th Pay Commission: ভোট বড় বালাই! অষ্টম বেতন কমিশন গড়ার সিদ্ধান্ত মোদী সরকারের

২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া লোকসভা নির্বাচন আর মাত্র এক বছর বাকি এবং সরকারি কর্মচারীদের ভোট শাসক দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এমন পরিস্থিতিতে জাতীয় পেনশন ব্যবস্থার উন্নতির জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 12:56 AM IST

জাতীয় পেনশন ব্যবস্থার উন্নতির জন্য অর্থ সচিবের সভাপতিত্বে চার সদস্যের কমিটি গঠনের ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার। এমন পরিস্থিতিতে মোদী সরকার অষ্টম বেতন কমিশন গঠনে সবুজ সংকেতও দিতে পারে বলে অনুমান করা হচ্ছে। ২০২৩ সালেই ৮ম বেতন কমিশন গঠন করা হবে। বেতন কমিশন শুধুমাত্র ২০১৩ সালে গঠিত হয়েছিল যখন ২০১৬ সালে সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর করা হয়েছিল। নতুন বেতন কমিশনের সুপারিশ প্রতি ১০ বছর পর কার্যকর করা হয়।

গত বছর ২০২২ সালের আগস্টে, যখন অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হয়েছিল যে মোদী সরকারও অষ্টম বেতন কমিশন গঠনে সবুজ সংকেত দেবে কিনা। ২০২৩ সালেই বেতন কমিশন গঠন করা হবে। তারপরে এই প্রশ্নের উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেছিলেন যে অষ্টম বেতন কমিশন গঠনের কোনও প্রস্তাব সরকারের কাছে নেই। প্রশ্নোত্তর পর্বে করা প্রশ্নের লিখিত জবাব দেন অর্থ প্রতিমন্ত্রী। যদিও এটাও তেমন সহজ নয়। কারণ জাতীয় পেনশন ব্যবস্থা, যা নিয়ে মোদি সরকার বিভ্রান্ত হচ্ছিল না, লোকসভায় অর্থ বিল পাশ হওয়ার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে সরকারি কর্মচারীদের জন্য জাতীয় পেনশন ব্যবস্থা আরও উন্নত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য তারা অর্থ সচিবের সভাপতিত্বে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। অর্থমন্ত্রীর এই সিদ্ধান্ত বিস্ময়কর।

২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া লোকসভা নির্বাচন আর মাত্র এক বছর বাকি এবং সরকারি কর্মচারীদের ভোট শাসক দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এমন পরিস্থিতিতে জাতীয় পেনশন ব্যবস্থার উন্নতির জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। এমন পরিস্থিতিতে মোদী সরকারও অষ্টম বেতন কমিশন গঠনে সবুজ সংকেত দিতে পারে বলে মনে করা হচ্ছে। লোকসভা নির্বাচনের আগে বেতন কমিশন গঠন না করে সরকারি কর্মচারীদের অসন্তোষ কিনতে পারবে না সরকার। বিরোধী দলগুলো এটাকে এনপিএসের মতো বড় নির্বাচনী ইস্যুতে পরিণত করতে পারে। ন্যাশনাল পেনশন স্কিম নিয়ে ইতিমধ্যেই কেন্দ্র ও বিরোধী দল শাসিত রাজ্যগুলির মধ্যে দ্বন্দ্ব ছিল। হিমাচল প্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়ের মতো কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে পুরনো পেনশন স্কিম পুনর্বহাল করা হয়েছিল। এর পরে সরকার এনপিএস পর্যালোচনা করার জন্য একটি কমিটি গঠন করেছে। সেই কারণেই সরকার অষ্টম বেতন কমিশনও গঠন করতে পারে বলে অনুমান করা হচ্ছে।

জেনে রাখা ভালো যে ১৯৪৭ সাল থেকে অনেক বেতন কমিশন গঠন করা হয়েছে। সরকার প্রতি ১০ বছরে একটি নতুন বেতন কমিশন গঠন করে। যার সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন এবং পেনশনভোগীদের পেনশন বাড়ানো হয়। সপ্তম বেতন কমিশন ২৪ ফেব্রুয়ারি ২০১৪-এ ইউপিএ সরকার গঠন করেছিল। ২০০৬ এবং ২০১৬ সালে, ষষ্ঠ এবং সপ্তম বেতন কমিশন কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধির সুপারিশ করেছিল এবং সরকারগুলি এটি গ্রহণ করে, সরকারি কর্মচারীদের বেতনও বৃদ্ধি করেছিল।

Share this article
click me!