২২ লক্ষ মাটির প্রদীপে সাজল অযোধ্যা, নতুন করে নাম তুলল গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে

দিওয়ালি ২০২৩- মাটির প্রদীপ জালানোর নতুন রেকর্ড তৈরি করেছে অযোধ্যা। অযোধ্যার সরযূ নদীর ৫১টি ঘাটে একই সঙ্গে ২২ লক্ষ ২৩ হাজার মাটির প্রদীপ জালান হয়েছিল।

 

Saborni Mitra | Published : Nov 11, 2023 4:39 PM IST

উত্তর প্রদেশের অযোধ্যা শহরে বিশাল দীপোৎসবের আয়োজন করা হয়েছিল এবারও। জালান হয়েছিল লক্ষ লক্ষ মাটির প্রদীপ। দীপাবলির আগেই সন্দর করে সেজে উঠেছিল সরযূ নদীর তীর। মন্দর শহর অযোধ্যা দীপোৎসবের আগেই নিজের অতীত রেকর্ড ভেঙে নতুন রেকর্ড তৈরি করল। নিজের নাম আরও একধাপ এগিয়ে নিয়ে গেল গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে।

দিওয়ালি ২০২৩- মাটির প্রদীপ জালানোর নতুন রেকর্ড তৈরি করেছে অযোধ্যা। অযোধ্যার সরযূ নদীর ৫১টি ঘাটে একই সঙ্গে ২২ লক্ষ ২৩ হাজার মাটির প্রদীপ জালান হয়েছিল। যা একটি বিশ্বরেকর্ড। ড্রোনের মাধ্যে সেই ছবিও তোলা হয়েছে। যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। প্রত্যেক বছরই এজাতীয় বিশেষ অনুষ্ঠাানের আয়োজন করা হয় অযোধ্যায়। যা নিয়ে স্থানীয় মানুষ ও পর্যটকদের মধ্যে উৎসহ থাকে তুঙ্গে।

২০১৭ সালে যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশে সরকার গঠনের পরই অযোধ্যা বিশেষ গুরুত্ব পায় প্রশাসনের। সেই সময় থেকেই শুরু হয় দীপাবলির এই বিশেষ অনুষ্ঠান। প্রথমবার একই সঙ্গে ৫১ হাজার প্রদীপ জালান হয়েছিল। ২০১৯ সালে এই সংখ্যাটা পৌঁছেছিল ৪ লক্ষ ১৩ হাজারে। ২০২০ সালে ৬ লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে রেকর্ড করেছিল অযোধ্যা। ২০২১ সালে ৯ লক্ষ প্রদীপ জালান হয়েছিল। ২০২২ সালে শুধুমাত্র রাম কি পায়েরির ঘাটেই জালান হয়েছিল ১৭ লক্ষ দিয়া। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস শুধুমাত্র সেই দিয়াগুলিকে বিবেচনায় নিয়েছিল যেগুলি পাঁচ মিনিট বা তার বেশি সময় ধরে জ্বলতে থাকে। এর আগের রেকর্ড ছিল ১৫ লক্ষ ৭৬ হাজার ৯৫৫।

আরও পড়ুন
দীপোৎসব উপলক্ষ্যে সেজে উঠেছে অযোধ্যার রাম মন্দির, সেই ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

ডাল লেকের হাউসবোটে আগুন, অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু তিন বাংলাদেশী পর্যটকের

Rajasthan Rape: রক্ষকই ভক্ষক- ৪ বছরের শিশুকে ধর্ষণে অভিযুক্ত পুলিশ অফিসার, বিজেপি-কংগ্রেস তরজা

রামায়ণ অনুযায়ী দিওয়ালির অনুষ্ঠানের সঙ্গে বিশেষ যোগ রয়েছে অযোধ্যায়। রায়ামণ অনুযায়ী রাবণ বধের পর রামচন্দ্র যখন সীতা,লক্ষ্মণ আর হনুমানকে নিয়ে অযোধ্যায় ফেরেন তখন তাঁর জয়কে উদযাপন করার জন্য বিশেষ প্রদীপ জালিয়ে তাঁকে স্বাগত জানান হয়েছিল। রাতের অযোধ্যা প্রদীপের আলোতে আরও উজ্জ্বল হয়ে উঠেছিল। সেই প্রথা মেনে এখনও দিওয়ালির দিনে সেজে ওঠে গোটা দেশ। বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় অযোধ্য়ায়।

Share this article
click me!