OTT Platforms: ওটিটি প্ল্যাটফর্মগুলির উপর আসছে নিয়ন্ত্রণ, নতুন বিল কেন্দ্রের

গত কয়েক বছরে ভারতে ওটিটি প্ল্যাটফর্মগুলির জনপ্রিয়তা অনেক বেড়ে গিয়েছে। তবে ওটিটি প্ল্যাটফর্মগুলিতে যে বিষয়বস্তু তুলে ধরা হচ্ছে, সেগুলি নিয়ে নানা অভিযোগ রয়েছে।

Soumya Gangully | Published : Nov 11, 2023 2:53 PM IST / Updated: Nov 11 2023, 10:58 PM IST

ভারতে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মগুলির উপর সরাসরি নিয়ন্ত্রণ আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। ওটিটি প্ল্যাটফর্মে যে বিষয়বস্তু তুলে ধরা হচ্ছে, সেগুলি এবার থেকে সরকারের অনুমোদনসাপেক্ষ হতে চলেছে। এই মর্মে একটি বিল আনা হয়েছে। সম্প্রচার পরিষেবা (নিয়ন্ত্রণ) বিল, ২০২৩ তৈরি হয়ে গিয়েছে। এই বিলে ওটিটি প্ল্যাটফর্মের বিষয়বস্তু খতিয়ে দেখার জন্য কমিটি গঠনের কথা বলা হয়েছে। এই বিলে আরও বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার চাইলে অনলাইনে যে কোনও বিষয়বস্তুর উপর নিয়ন্ত্রণ জারি করতে পারবে। শুধু ওটিটি প্ল্যাটফর্মই নয়, সংবাদমাধ্যমের বিষয়বস্তুও সরকারের নিয়ন্ত্রণে থাকবে। এমনই জানিয়েছেন ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডিরেক্টর ও নীতি বিশেষজ্ঞ অপার গুপ্তা।

সব ওটিটি প্ল্যাটফর্মই কেন্দ্রের নিয়ন্ত্রণে

নতুন বিলে বলা হয়েছে, এখন যে ওটিটি প্ল্যাটফর্মগুলি আছে সেগুলির পাশাপাশি ভবিষ্যতে যে ওটিটি প্ল্যাটফর্মগুলি চালু হবে সেগুলিও কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকবে। এমনই জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক। তিনি আরও জানিয়েছেন, এই বিলকে ১৯৯৫ সালে জারি হওয়া কেবল টেলিভিশন নেটওয়ার্কস (নিয়ন্ত্রণ) বিলের বিকল্প হিসেবে দেখা হচ্ছে। এই বিল আইনে পরিণত হলে ওটিটি প্ল্যাটফর্মের বিষয়বস্তুর উপর নজর রাখবে একটি কমিটি। এই কমিটির অনুমোদন ছাড়া ওটিটি প্ল্যাটফর্মে কোনও বিষয়বস্তু দেখানো যাবে না। খসড়া বিলে বলা হয়েছে, ‘ওটিটি প্ল্যাটফর্মগুলির বিষয়বস্তু খতিয়ে দেখার জন্য যে কমিটি গঠন করা হবে, সেই কমিটিতে কতজন সদস্যকে রাখা হবে, কতজন সদস্যের উপস্থিতি ছাড়া কোনও প্রস্তাব গ্রহণ করা যাবে না, এই কমিটি কীভাবে কাজ করবে, সে সব বলে দেবে কেন্দ্রীয় সরকার। এই কমিটি যাতে ভালোভাবে কাজ করতে পারে, তার জন্য সবরকম ব্যবস্থা করবে সরকার। এই কমিটি যে শোগুলি অনুমোদন করবে, শুধু সেগুলিই দেখানো যাবে।’ এই বিল নিয়ে আলোচনার জন্য ৩০ দিন দেওয়া হচ্ছে। এর মধ্যে সবার মতামত চাওয়া হচ্ছে। তারপর খসড়া বিলটি আইনে পরিণত হতে পারে।

ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে একগুচ্ছ অভিযোগ

ওটিটি প্ল্যাটফর্মে সম্প্রচারিত একাধিক শোয়ের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত-সহ নানা অভিযোগ উঠেছে। সেই কারণেই কেন্দ্রীয় সরকার ওটিটি প্ল্যাটফর্মগুলির উপর নিয়ন্ত্রণ জারি করার উদ্যোগ নিয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ওটিটি প্ল্যাটফর্মগুলিতে যাতে অশ্লীল বিষয়বস্তু সম্প্রচার না করা হয়, সেটা নিশ্চিত করাই কেন্দ্রীয় সরকারের লক্ষ্য।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বাঙালির আবেগে আঘাত, ‘কারার ওই লৌহ কপাট’ গান গেয়ে বিতর্কে জড়ালেন এ আর রহমান

ট্রেলার জুড়ে বাস্তবতার ছোঁয়া, ভোপালের গ্যাস দুর্ঘটনা প্রেক্ষিতে তৈরি দ্য রেলওয়ে মেন, মুক্তি পেল ট্রেলার

Share this article
click me!