লোকসভা নির্বাচন কবে? সম্ভাব্য তারিখের ইঙ্গিত দিল নির্বাচন কমিশন, দেখে নিন তালিকা

২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচন এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়েছিল। এর পরে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনও এপ্রিল-মে মাসে হওয়ার সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশন তৎপরতা শুরু করেছে।

Parna Sengupta | Published : Jan 23, 2024 12:30 PM IST / Updated: Jan 23 2024, 07:23 PM IST

পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের পর, এখন দেশ জুড়ে লোকসভা নির্বাচনের প্রস্তুতি জোরদার হচ্ছে। লোকসভা নির্বাচনের তারিখ এবং কখন নির্বাচন হবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণার আগে কিছু সাধারণ পদ্ধতি অনুসরণ করে। এই প্রসঙ্গে, নির্বাচন কমিশন ১০ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন রাজ্য সফর করছে। তাদের রিপোর্টের পর নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে। জানা গিয়েছে ১৬ই এপ্রিলকে নির্বাচন শুরু করার সম্ভাব্য তারিখ হিসেবে ধরা হয়েছে।

২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচন এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়েছিল। এর পরে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনও এপ্রিল-মে মাসে হওয়ার সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশন তৎপরতা শুরু করেছে। সম্প্রতি, ফেব্রুয়ারি থেকে মে মাসের মধ্যে অনুষ্ঠিত হতে চলা পরীক্ষার বিস্তারিতও শিক্ষা মন্ত্রকের কাছ থেকে চাওয়া হয়েছে। কারণ এই পরীক্ষাগুলি মাথায় রেখে লোকসভা নির্বাচন করা হবে। নির্বাচনের কারণে পড়াশোনা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রাখা হবে। তবে এই সময়ে কৃষকরা গম কাটার কাজে ব্যস্ত থাকে, তাই নির্বাচন কমিশনও এসব বিষয়ে নজর দিচ্ছে।

 

 

ফেব্রুয়ারিতে ঘোষণা হতে পারে

নির্বাচন কমিশনের প্রস্তুতি দেখে সূত্র বলছে, ফেব্রুয়ারির শেষ নাগাদ নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে। কারণ ২০১৯ সালের নির্বাচন ঘোষণা করা হয়েছিল ১০ মার্চ। এরপর ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সারা দেশে সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচন কমিশনের সদস্যরা বিভিন্ন রাজ্য সফর করছেন। বিভিন্ন রাজ্যে পরিস্থিতি নিয়ে আলোচনা করতে রওনা হয়েছেন কমিশনের সদস্যরা। এখানে, ১১ এবং ১২ জানুয়ারি বিহার সহ অনেক রাজ্যের প্রধান নির্বাচনী আধিকারিকদের একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। দুই দিন ধরে নির্বাচনের তারিখ নিয়ে আলোচনা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!