Thane Crane Accident: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বিশাল ক্রেন! মহারাষ্ট্রের থানেতে মর্মান্তিক ঘটনা

শেষ পাওয়া খবর অনুযায়ী, ১৭ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। আরও বহু শ্রমিক ভেঙে পড়া ক্রেনের তলায় আটকে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে।

Sahely Sen | Published : Aug 1, 2023 4:15 AM IST / Updated: Aug 01 2023, 11:18 AM IST

মধ্যরাতে ভয়ঙ্কর বিপর্যয় ঘটল মহারাষ্ট্রের থানেতে। এই শহরের সম্রুদ্ধি এক্সপ্রেসওয়েতে নির্মাণকাজের জন্য এনে রাখা একটি দৈত্যাকার ক্রেন হঠাৎ ভেঙে পড়ায় মর্মান্তিক মৃত্যু ঘটল অন্তত ১৭ জন শ্রমিকের। এই এক্সপ্রেসওয়ের তৃতীয় ধাপের নির্মাণের সময় একটি ব্রিজ স্ল্যাবের ওপর ক্রেনটি ভেঙে পড়েছিল বলে জানা গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে দমকল সহ পুলিশ এবং বিশাল উদ্ধারকারী দল। দুর্ঘটনাস্থল পর্যবেক্ষণ করার পর প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, মুম্বই থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে শাহাপুর তহসিলের অধীনে থাকা সরলামবে গ্রামের কাছে গতকাল প্রায় মাঝরাত, অর্থাৎ রাত ১২টা নাগাদ এই দুর্ঘটনাটি ঘটে। যে সরঞ্জামটি ভেঙে পড়েছে, সেটি ছিল একটি বিশেষ মোবাইল গ্যান্ট্রি ক্রেন, যা সেতু নির্মাণ এবং হাইওয়ে নির্মাণ প্রকল্পগুলিতে প্রিকাস্ট বক্স গার্ডার ইনস্টল করার জন্য ব্যবহৃত হয়ে থাকে।

ক্রেন ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে চাপা পড়ে মারা গিয়েছেন প্রায় ১৭ জন শ্রমিক। এই ঘটনায় ৩ জন গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে। আরও অনেক শ্রমিক ভেঙে পড়া ক্রেনের নীচে চাপা পড়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

এই ঘটনায় দুঃখ প্রকাশ করে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তিনি লিখেছেন, “মহারাষ্ট্রের সাহাপুরে মর্মান্তিক দুর্ঘটনায় আমি ব্যথিত। যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা জানাই। যাঁরা আহত হয়েছেন, তাদের প্রতি আমার প্রার্থনা রয়েছে। এনডিআরএফ এবং স্থানীয় প্রশাসন দুর্ঘটনাস্থলে কাজ করছে এবং ক্ষতিগ্রস্তদের যথাযথ সহায়তা নিশ্চিত করার জন্য সম্ভাব্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

উল্লেখ্য, মুম্বই এবং নাগপুরকে সংযুক্ত করা ৭০১ কিলোমিটার দীর্ঘ সম্রুদ্ধি এক্সপ্রেসওয়ে বা মুম্বই-নাগপুর এক্সপ্রেসওয়ে-র নির্মাণের কাজ চালাচ্ছে মহারাষ্ট্র সরকারের সড়ক উন্নয়ন কর্পোরেশন। ডিসেম্বর মাসেই এই রাস্তার প্রথম পর্যায়ের উদ্বোধন করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই দুর্ঘটনায় আহত এবং নিহত মানুষদের জন্য আর্থিক সাহায্যের কথা ঘোষণা করে তিনি লিখেছেন, “প্রত্যেক নিহত ব্যক্তির পরিবারের মানুষকে প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে ২ লক্ষ টাকা আর্থিক সহায়তা দান করা হবে। আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা করে।”
 


এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। তিনি লিখেছেন, “শ্রমিকদের মৃত্যু অত্যন্ত দুঃখজনক এবং হৃদয় বিদারক। আমি তাদের প্রতি আমার আন্তরিক শ্রদ্ধা নিবেদন করছি এবং আমরা তাদের পরিবারের দুঃখে সমব্যথী। দুর্ঘটনায় তিনজন শ্রমিক আহত হয়েছেন। তাঁরা একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আমি তাঁদের দ্রুত আরোগ্যের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করি।”

আরও পড়ুন- 

Urfi Javed: উরফি এখন 'বার্বি'! বসনহীন স্তনে গাঢ় কামনার আঁচ

Kuber Mantra: সম্পদের দেবতা কুবের-কে তুষ্ট করতে প্রত্যেকদিন জপ করুন এই ১০৮টি মন্ত্র

Sex Tips: হাতে সময় না থাকলে চটজলদি উদ্দাম যৌনরসের মজা উপভোগ করবেন কীভাবে?

Interview Tips: চাকরির ইন্টারভিউয়ে বাজিমাত করতে হলে অবশ্যই জেনে নিন এই ৫টি টিপস

Share this article
click me!