১২২ বছর পর সর্বাধিক উষ্ণ জুলাই, রেকর্ড পরিমাণে কম বৃষ্টিতে ফসলের ক্ষতি

রিপোর্টে বলা হয়েছে, জুলাই মাসে এই অঞ্চলে গড় তাপমাত্রা দাঁড়িয়েছে ২৯.৫৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৬৪ ডিগ্রি বেশি। উত্তর-পশ্চিম ভারতে গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯০১ সালের পর তৃতীয় সর্বোচ্চ।

Parna Sengupta | Published : Aug 7, 2022 2:33 AM IST

গত ১২২ বছরে পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে সবচেয়ে উষ্ণ মাস ২০২২ সালের জুলাই। এ সময় সর্বাধিক কম বৃষ্টিও রেকর্ড করা হয়েছে। গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২.৩০ ডিগ্রি বেশি। এই কারণে গরমে হাঁসফাঁস করতে হয়েছে সাধারণ মানুষকে। ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের (আইএমডি) মাসিক জলবায়ু রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

রিপোর্টে বলা হয়েছে, জুলাই মাসে এই অঞ্চলে গড় তাপমাত্রা দাঁড়িয়েছে ২৯.৫৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৬৪ ডিগ্রি বেশি। উত্তর-পশ্চিম ভারতে গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯০১ সালের পর তৃতীয় সর্বোচ্চ। গত মাসে, উত্তর-পশ্চিম ভারতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যেখানে স্বাভাবিক তাপমাত্রা ২৩.৫৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। এই পরিস্থিতিতে ভালো বৃষ্টির পরও জুলাই মাসের তাপমাত্রা যে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে তা স্পষ্ট।

বৃষ্টির পর গরমের রেকর্ড
আইএমডি রিপোর্ট অনুসারে, জুন মাসে অসম এবং মেঘালয়ে ১২২ বছরে ৮৫৮.১ মিমি রেকর্ড বৃষ্টিপাতের পরে জুলাই মাসে পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে এই গরম পড়ল। দুই রাজ্যে এই বৃষ্টিপাত ১৯৬৬ সালে রেকর্ড করা ৭৮৯.৫ মিমি আগের রেকর্ডের চেয়ে অনেক বেশি। জুলাই মাসে এখানে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৩০ ডিগ্রি বেশি। একইভাবে, গড় সর্বনিম্ন ছিল ২৫.৪০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৯৯ ডিগ্রি বেশি।

জুলাই মাসে ১৭ শতাংশ বেশি বৃষ্টি
জুলাই মাসে সমগ্র দেশে ৩২৭.৭ মিমি বৃষ্টিপাত হয়েছে, যা দীর্ঘ সময়ের গড় থেকে ১৭ শতাংশ বেশি। এটি ২০০১ সালের পর দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত। এর আগে ২০০৫ সালে ঘটেছিল। একই সময়ে, দক্ষিণ উপদ্বীপে ১৯০১ এবং ১৯৬১ সালের পর দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। একইভাবে, মধ্য ভারতে ১৯৪৪, ১৯৩২, ১৯৪২ এবং ১৯৫৬ এবং ১৯০১ সালের পর পঞ্চম সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। এই সময়ের মধ্যে পাউরি, পাঠানকোট, শ্রীনগর এবং ভিলওয়াড়া সহ ১২টি আবহাওয়া কেন্দ্রে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

অসম বৃষ্টি
আবহাওয়া অধিদফতরের এই প্রতিবেদনে জুলাই মাসের অসম বৃষ্টিপাতের বিষয়টি সামনে এসেছে। এর প্রভাব পড়েছে পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ধান এলাকায়। দক্ষিণ-পশ্চিম মৌসুমে অত্যন্ত অসম বৃষ্টিপাত ধান ও অন্যান্য ফসলের চাষকে প্রভাবিত করে। বিশেষ করে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের গাঙ্গেয় সমভূমি এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ১ জুন থেকে এই অঞ্চলে মৌসুমি বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে ৮ শতাংশ বেশি।

পূর্ব-উত্তরপূর্ব ভারতে ১৫ শতাংশ কম বৃষ্টি
পাঁচই আগস্ট পর্যন্ত সারা দেশে গড় বৃষ্টিপাতের ৬ শতাংশ বেশি হওয়ার পরে, পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে বৃষ্টির ঘাটতি দেখা দিয়েছে। ভারতে ৩৫ শতাংশ, মধ্য ভারত ১০ শতাংশ এবং উত্তর-পশ্চিম ভারত স্বাভাবিকের চেয়ে ২% বেশি, তবে পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে এই সময়ের মধ্যে ১৫ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। একইভাবে পশ্চিমবঙ্গে ৪৬ শতাংশ, ঝাড়খণ্ডে ৪৭ শতাংশ, বিহারে ৩৩ শতাংশ এবং উত্তর প্রদেশে ৪২ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

পুনেতে ক্লাইমেট মনিটরিং অ্যান্ড ফোরকাস্টিং গ্রুপের প্রধান ওপি শ্রীজিত বলেন, “পূর্ব ও উত্তর-পূর্ব ভারত জুলাই মাসে সর্বোচ্চ তাপমাত্রার সাক্ষী হয়েছে। এর কারণ এই অঞ্চলে বৃষ্টির অভাব। এই অঞ্চলে বৃষ্টিপাতের ঘাটতি ছিল কারণ মৌসুমী ট্রফ লাইন তার স্বাভাবিক অবস্থানের দক্ষিণে ছিল। এই অবস্থার কারণে, মধ্য ভারত এবং পশ্চিম উপকূলে আরও বৃষ্টিপাত হয়েছে, তবে পূর্ব এবং উত্তর-পূর্ব অঞ্চল শুষ্ক ছিল, তিনি বলেছিলেন।

Share this article
click me!