Next CDS: বিপিন রাওয়াতের উত্তরাধিকারী কে, পরবর্তী সিডিএস নিয়ে জল্পনা তুঙ্গে

চপার দুর্ঘটনায় (Chopper Crash) আচমাকই মারা গিয়েছেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওযাত (CDS Bipin Rawat)। তাঁর সঙ্গে তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত, ব্রিগেডিয়ার লডারসহ ১৩ জনের মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনার পরই ভারতীয় সেনা বাহিনীর একটি শূন্যস্থান তৈরি হয়েছে। কারণ আগামী ২০২৩ সাল পর্যন্ত সিডিএস হিসেবে দায়িত্ব পালনের কথা ছিল বিপিন রাওয়াতের। কিন্তু তার আগেই তিনি মারা যায়। এরপরই পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস বাছাইয়ের কাজ শুরু করে কেন্দ্রীয় সরকার।

Web Desk - ANB | Published : Dec 14, 2021 1:33 PM IST

চপার দুর্ঘটনায় (Chopper Crash) আচমাকই মারা গিয়েছেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওযাত (CDS Bipin Rawat)। তাঁর সঙ্গে তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত, ব্রিগেডিয়ার লডারসহ ১৩ জনের মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনার পরই ভারতীয় সেনা বাহিনীর একটি শূন্যস্থান তৈরি হয়েছে। কারণ আগামী ২০২৩ সাল পর্যন্ত সিডিএস হিসেবে দায়িত্ব পালনের কথা ছিল বিপিন রাওয়াতের। কিন্তু তার আগেই তিনি মারা যায়। এরপরই পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস বাছাইয়ের কাজ শুরু করে কেন্দ্রীয় সরকার। তবে বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনার (৮ ডিসেম্বর, ২০২১) সাত দিন পরেও এখন পর্যন্ত কোনও নাম ঘোষণা করা হয়নি। তবে বেশ কয়েকটি নাম ঘোরাফেরা করছে বিপিন রাওয়াতের উত্তারাধিকারী হিসেবে। 

 উত্তরাধিকারী হিসেবে এই মুহূর্তে দৌড়ে যে নামটি এগিয়ে রয়েছে সেটি হল মনোজ মুকুন্দ নারাভাবে (MM Naravane)। সেনা বাহিনী, নৌ বাহিনী ও বিমান বাহিনীর প্রধানদের মধ্যে তিনি সিনিয়র সদস্য। তাই সিনিয় হিসেবে যদি নিয়োগ করা হয় তাহলে তিনি এগিয়ে থাকবেন।  ভারতের সেনা প্রধান তিনি। বেশ কয়েক জন অবসরপ্রাপ্ত সামরিক কমান্ডার বলেছেন জেনারেল নারাভানেকে শীর্ষ সামরিক পদে নিয়োগ করা একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধন্ত হতে পারে। কারণ আগামী বছর এপ্রিল মাসেই তিনি  দেশের সেনা প্রধানের পদ থেকে অবসর নিচ্ছেন। 

সামরিক পরিকল্পনাবিদদের মতে দেশের প্রতিরক্ষা  বাহিনীর প্রধান হওয়া উচিৎ সেনা বাহিনী থেকে। সেক্ষেত্র নরাভানেকে যদি পরবর্তী সিডিএস নিয়োগ করা না হয় তাহলে এই দৌড়ে থাকবে  সেনা বাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তি, নর্দান আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াইকে জোশী। মোহন্তি ও জোশী একই ব্যাচের সবথেকে সিনিয়র। তাঁরা নারাভানের পরের কমান্ডার। মোহন্তি প্রকৃত নিয়ন্ত্রণএ রেখা এলাকায় রীতিমত অভিজ্ঞ। এই এলাকায় কাজের অভিজ্ঞতা রয়েছে। তিনি যদি সিডিএস নিযুক্ত না হল তাহলে নারাভানের উত্তরাধিকারি হওয়ার সুযোগ রয়েছে তাঁর সামনে। 

তবে কেন্দ্রীয় সরকার যদি নৌ বাহিনী বা বিমান বাহিনী থেকে সিডিএস বাছাই করতে চায় তাহলে  নির্বাচনের গতি অনেকটাই শ্লথ হয়ে যাবে। তবে সরকারের সামনে অন্যান্য বিকল্পদগুলির মধ্যে উল্লেখ যোগ্য হল প্রাক্তন আইএফএ প্রধান এয়ার চিফ মার্শাল ভাদুড়ুয়া। সম্প্রতি তিনি অবসর নিয়েছেন। এছাড়াও রয়েছেন প্রাক্তন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। সিডিএস পদের জন্য যোগ্যতার মানদণ্ড হল, ৬৫ বছরের বেশি বয়স হতে হবে। চাকরিরত বা অবসরপ্রাপ্ত হতে হবে। তিন বা চার স্টার সম্পন্ন সেনা সদস্য হতে হবে। বিপিন রাওয়াতের মৃত্যুর পর গত এক সপ্তাহ ধরে এই পদ ফাঁকা রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনয়ও নাম ঘোষণা করা হয়নি। তাই পরবর্তী সিডিএস নিয়ে জল্পনা ক্রমশই বাড়ছে। তবে একটা কথা মানে রাখতে হবে, প্রথম থেকেই সিডিএস পজের তীব্র বিরোধিতা করেছিল ভারতীয় বায়ু সেনা ও আইএসএস-রা। 

একটি সূত্র মনে করছে পরবর্তী সিডিএস-এর নাম ঘোষণার জন্য আরও কিছুটা সময় নিতে পারে কেন্দ্রীয় সরকার। কারণ সমস্ত যোগ্য অবসরপ্রাপ্ত ও চাকরিরত অফিসারদের মধ্যে থেকেই আগামী সিডিএস বেছে নেওয়া হবে। সূত্রের খবর সিডিএস পদের সামরিক গুরুত্বের পাশাপাশি রাজনৈতিক গুরুত্বও রয়েছে। সেই কারণে পদপ্রার্থীর আনুগত্যও বিচার করে দেখা হতে পারে বলে সূত্রের খবর। প্রাক্তনদের পাশাপাশি বর্তমানের খতিয়ে দেখা হতে পারে বলে সূত্রের খবর।

CDS Bipin Rawat: পূর্ণ সামরিক মর্যাদায় শেষকৃত্য বিপিন রাওয়াতের, মুখাগ্নি করলেন ২ মেয়ে

CDS Bipin Rawat: গঙ্গায় অস্থি বিসর্জন, বাবা-মাকে শেষ বিদায় রাওয়াত কন্যাদের   

Mamata Slams BJP: স্বরাষ্ট্র মন্ত্রীর কি পদত্যাগ করা উচিৎ নয়, লাখিমপুর নিয়ে বিজেপিকে নিশানা মমতার

Share this article
click me!