Mamata Slams BJP: স্বরাষ্ট্র মন্ত্রীর কি পদত্যাগ করা উচিত নয়, লাখিমপুর নিয়ে বিজেপিকে নিশানা মমতার

দলীয় সংগঠন ও গোয়া বিধানসভা নির্বাচনের প্রচারে বর্তমানে গোয়াতে রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই মমতা বলেন, 'কৃষক ও শ্রমিকদের সম্পর্কে বিজেপির কাছ থেকে শেখার কিছুই নেই।'  

Web Desk - ANB | Published : Dec 14, 2021 12:40 PM IST / Updated: Dec 14 2021, 07:14 PM IST

লাখিমপুর খেরিতে (Lakhimpur Kheri) কৃষকদের হত্যা (Farmers Murder) নিয়ে এবার সরব হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সুদূর গোয়া (Goa) থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির (BJP) কড়া সমালোচনার করেন। তিনি প্রশ্ন তুলেছেন বিশেষ তদন্তকারী দলের রিপোর্টের পরেও স্বারাষ্ট্র মন্ত্রীর পদত্যাগ করা উচিৎ নয় কি। পাশাপাশি  তিনি জানতে চেয়েছেন এই ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে আলোচনা করবেন , না তা এড়িয়ে যাবেন। প্রসঙ্গত উল্লেখ্য মঙ্গলবারই লাখিমপুর খেরির ঘটনায় বিশেষ তদন্তকারী দল বা সিট (SIT)-এর রিপোর্ট প্রকাশ্যে এসেছে। রিপোর্ট বলা হয়েছে লাখিমপুর খেরির ঘটনা পূর্ব পরিকল্পিত। 

দলীয় সংগঠন ও গোয়া বিধানসভা নির্বাচনের প্রচারে বর্তমানে গোয়াতে রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই মমতা বলেন, 'কৃষক ও শ্রমিকদের সম্পর্কে বিজেপির কাছ থেকে শেখার কিছুই নেই।'  পাশাপাশি তাঁর দাবি সংসদে বিষয়টি নিয়ে আলোচনা হোক। কারণ বর্তমানে সংসদের শীতকালীন অধিবেশন চলছে।

অন্যদিকে সিটএর রিপোর্টে বলা লাখিমপুর খেরির ঘটনা পূর্ব পরিকল্পিত। এটি একটি ষড়যন্ত্রের অংশ। কৃষকদের পরিকল্পনা করেই হত্যা করা হয়েছে। লাখিমপুর খেরির হিংসার ঘটনার তদন্ত করছে বিশেষ তদন্তকারী দল। এই হিংসার ঘটনায় নিহত হেছিল আট জন প্রতিবাদী কৃষক। এই ঘটনায় অন্যতম কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্র। বর্তমানে অবশ্য জেলে বন্দি মন্ত্রীর ছেলে। 

আশিস মিশ্রের বিরুদ্ধে খুনের চেষ্টা, বিপজ্জনক অস্ত্র দিয়ে আঘাতের চেষ্টাসহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত অজয় মিশ্রের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। আন্দোলনকারী কৃষকদেরও দাবি ছিল অজয় মিশ্রকে স্বারাষ্ট্র্র মন্ত্রকের প্রতিমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে হবে। কিন্তু সেই দাবি এখনও পর্যন্ত মেনে নেয়নি কেন্দ্রীয় সরকার। 

আদালতে দাখিল করা আবেদনে তদন্তকারী রাম দিবাকর বলেছেন যে লাখিমপুর খেরিতে হিংসা কোনও দুর্ঘটনা বা আপরাধমীলক হত্যাকাণ্ড ছিল না। তবে এটি অস্ত্র নিয়ে সুপরিকল্পতি হত্যাকাণ্ডের একটি যড়যন্ত্রের অংশ ছিল। 

গত ৩ অক্টোবর কৃষক আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল উত্তর প্রদেশের লাখিমপুর খেরি। বিক্ষোভ সমাবেশ থেকে ফেরার পথে কৃষকদের মিছিলের ওপরদিয়ে  তিনটি এসইউভি চালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এই ঘটনায় চার কৃষকদের মৃত্যু হয়েছিল। গোটা ঘটনার ৮ জনের মৃত্যু হয়েছে।  কৃষকদের হত্যার ঘটনায় নাম জড়িয়ে পড়ে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রর নাম। যদিও মন্ত্রী ও তাঁর ছেলে প্রথম থেকেই এই ঘটনায় তাদের কোনও যোগ ছিল না বলেও দাবি করেছিলেন। বিরোধীদের চাপা বাধ্য হয়েই উত্তর প্রদেশ পুলিশ আশিস মিশ্রকে গ্রেফতার করে। 

Madhya Pradesh Crime: জয় শ্রীরাম স্লোগান দিতে দিতে গুলি, বিয়ের আসরে খুন মহিলা

Indo-Bangladesh: বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের স্মরণ, সীমান্তে সেনাবাহিনীর বর্ণাঢ্য অনুষ্ঠান

Share this article
click me!