কেঁপে উঠল কাশ্মীর-হিমাচলের মাটি! ভারতে জোরালো ভূমিকম্প, আরও বড় বিপদের আশঙ্কা?

এবার ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের মাটি। বৃহস্পতিবার রাতে জোরালো ভূমিকম্প অনুভূত হল হিমাচল প্রদেশের চাম্বা জেলায়।

Anulekha Kar | Published : Apr 5, 2024 7:19 AM IST / Updated: Apr 05 2024, 12:54 PM IST

এবার ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের মাটি। বৃহস্পতিবার রাতে জোরাল ভূমিকম্প অনুভূত হল হিমাচল প্রদেশের চাম্বা জেলায়। এদিন রিখটার স্কেলে প্রায় ৫.৩ মাত্রায় ভূমিকম্প অনুভূত হল। এদিন জম্মু-কাশ্মীরেও ভূমিকম্প অনুভূত হয়েছে। বৃহস্পতিবার রাত ৯টা ৩৪ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় হিমাচল প্রদেশে। মূলত চাম্বা জেলায় ভূমিকম্প হলেও, সেই কম্পন অনুভূত হয়েছে মানালিতেও।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৩। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। প্রায় ৭ সেকেন্ডের জন্য এই ভূমিকম্প হয়। প্রসঙ্গত, দিন দুই আগেই শক্তিশালী কম্পনে ভয়ঙ্কর ক্ষতিগ্রস্থ হয়েছে তাইওয়ান। এরপর বৃহস্পতিবারই চিনের কিংহাই প্রদেশে বিস্তীর্ণ এলাকা জুড়ে অনুভূত হয় এই কম্পন।

চাম্বা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত মানালিতেও এই কম্পন ভালোমতোই টের পাওয়া গিয়েছে। তাইওয়ান, চিনের ভূমিকম্পের পরই আতঙ্ক বাড়ছিল। চিনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া, চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার (CENC) জানায়, স্থানীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার সকাল ৮টা ৩৯ মিনিটে উত্তর-পশ্চিম চিনের কিংহাই প্রদেশের মাংয়া শহরে ৫.৫ মাত্রার একটি ভূমিকম্প হয় । কম্পনের গভীরতা ছিল ১০ কিলোমিটার। এই ভূমিকম্পের কারণে এখনও কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বুধবার ভোর নাগাদ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তাইওয়ান। ভূমিকম্প অনুভূত হয় চিন, জাপান, ফিলিপিন্সেও। তাইওয়ানে ভূমিকম্পে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা প্রায় ১ হাজারের কাছাকাছি। ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া গিয়েছে। ভূমিকম্পের জেরে সুনামির সতর্কতাও জারি করা হয় জাপানে -ফিলিপিন্সে।

Share this article
click me!