'যাঁরা মদ্যপান করেন, তাঁরা ভারতীয় নন, মহাপাপী', মন্তব্য নীতিশের

মদ্যপায়ীদের নিশানা করলেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। বুধবার বিধানসভায় দাঁড়িয়ে তিনি বলেন, "যাঁরা মদ্যপান করেন, তাঁরা কেউ ভারতীয় নন। তাঁরা সকলে মহাপাপী!"

Web Desk - ANB | Published : Mar 31, 2022 7:47 AM IST / Updated: Apr 12 2022, 02:10 PM IST

সম্প্রতি বিষ মদ খেয়ে বিহারে মৃত্যু হয়েছে অনেকেরই। এবার তা নিয়ে মদ্যপায়ীদের নিশানা করলেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। বুধবার বিধানসভায় দাঁড়িয়ে তিনি বলেন, "যাঁরা মদ্যপান করেন, তাঁরা কেউ ভারতীয় নন। তাঁরা সকলে মহাপাপী!"

কয়েকদিন আগেই বিষ মদ খেয়ে প্রাণ হারান বহু মানুষ। যদিও বিহারে মদ্যপান কেন ও বেচা অনেক বছর আগে থেকেই নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু, তা সত্ত্বেও কীভাবে বিষ মদ পাওয়া গেল সেখানে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। এই নিয়ে নীতিশের থেকে বিস্তারিত তথ্য জানাতে বলা হয়। যদিও তা না জানিয়ে পাল্টা মদ্যপায়ীদেরই নিশনা করেন তিনি। তাঁর দাবি, বিষ মদকাণ্ডের জন্য রাজ্য সরকারকে কাঠগড়ায় তোলা উচিত নয়। কারণ, রাজ্যের সরকার বহু বছর আগেই বিহারে মদ নিষিদ্ধ করে দিয়েছে। ফলে যাঁরা মদ্যপান করেন তাঁরা ভারতীয় নন। তাঁরা হলেন মহাপাপী!

নীতিশ আরও জানান, আগে রাজ্যে শাক, সবজি তেমন বিক্রি হত না। কারণ, সেই টাকা দিয়ে মদ কিনতেন পুরুষরা। এদিকে মদের উপর নিষেধাজ্ঞা কার্যকর হতেই সবজির বিক্রি বেড়ে গিয়েছে রাজ্যে। কিন্তু, তারপরও কীভাবে মদ পান করে মৃত্যু হল? এর প্রেক্ষিতে নীতীশের জবাব, "এরা তো মহাপাপী এবং মহাঅযোগ্য। স্বয়ং মহাত্মা গান্ধী মদ্যপানের বিরোধী ছিলেন। এঁরা মহাত্মা গান্ধীকেও মানেন না। আমি এঁদের ভারতীয় বলেই মনে করি না।"

আরও পড়ুন- 'কঠোর পরিশ্রম করে যাও', জ্বালানির দামের সঙ্গে লড়ার মন্ত্র বাতলে দিলেন রামদেব

তিনি আরও বলেন, "মদ্যপান যে স্বাস্থ্যের ক্ষতি করে, সেটা তো কারও অজানা নয়। তাহলে তারপরও এঁরা মদ্যপান করেন কেন? সব জেনে শুনে কেউ যদি মদ্যপান করেন, এবং প্রাণ হারান, তাহলে এমন পরিণতির জন্য সরকারের কিছু করার নেই। এটা ওঁদের (যাঁরা মারা গিয়েছেন) কৃতকর্মের ফল। মদ বিষাক্ত হতে পারে, এটা জানার পরও তা পান করেছিলেন তাঁরা।"

প্রসঙ্গত, বুধবারই বিহার বিধানসভায় একটি আইন সংশোধন করা হয়েছে। মদ নিষিদ্ধ করা সংক্রান্ত আইনটি সংশোধিত করে তা কিছুটা নমনীয় করা হয়েছে। আসলে বিহারে মদ্যপান করা অপরাধ হিসেবে ধরা হয়। ফলে সেখানে যদি কাউকে মদ্যপান করতে দেখা যায় তাহলে তাঁর বিরুদ্ধে আইনের ধারায় কঠোর শাস্তির বিধান রয়েছে। সেখানে বলা হয়েছে, যদি প্রথমবার কেউ এই অপরাধ করেন তাহলে তাঁকে জরিমানা দিতে হবে। আর জরিমানা দিতে না পারলে তাঁকে এক মাস জেল খাটতে হবে।

আরও পড়ুন- আজ ফের নবমবার, পেট্রোলের দাম বেড়ে ১১০-র গণ্ডী পার কলকাতায় ! জ্বালানীর কী দর সারাদেশে ?

যদিও এই বিষ মদকাণ্ডের জন্য গতকাল বিধানসভায় জোট শরিক বিজেপি ও বিরোধী দল আরজেডির সমালোচনার মুখে পড়েন নীতিশ কুমার। কারণ গত ৬ মাসে বিহারে বিষমদ খেয়ে মৃত্যু হয়েছে অন্তত ৬০ জনের। এক্ষেত্রে বিরোধীদের অভিযোগ, মদ নিষিদ্ধ করার পরও আইনের সঠিক বাস্তবায়ন হচ্ছে না। তাই রাজ্যের আনাচেকানাচে বিক্রি হয়েই চলেছে।  

Read more Articles on
Share this article
click me!