উত্তরপ্রদেশের ঘটনা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের হস্তক্ষেপের দাবি তৃণমূলের

জাতীয় মানবাধিকার কমিশনের কাছে আলোচনার জন্য সময় চেয়েছে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। সফরে থাকা প্রতিনিধি দল জানতে পেরেছিল যে নিহতদের পরিবারের সদস্যরা প্রয়াগরাজ পুলিশকে বেশ কিছু ভয়ঙ্কর তথ্য দেওয়া সত্ত্বেও, তা এফআইআরে উল্লেখ করা হয়নি

Parna Sengupta | Published : Apr 26, 2022 11:20 AM IST

উত্তর প্রদশের প্রয়াগ রাজে একই পরিবারের পাঁচ সদস্যের রহস্যমৃত্যুর ঘটনা সামনে আসার পরই রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলে সরব হয় তৃণমূল কংগ্রেস। পাঠানো হয় তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটিকে। এই কমিটিতে ছিলেন সাংসদ দোলা সেন, মমতাবালা ঠাকুর, উত্তর প্রদেশের তৃণমূল নেতা ললিতেশ ত্রিপাঠি ও দলের প্রাক্তন সাংসদ উমা সোরেন।

সেখানে গিয়ে গোটা পরিস্থিতি খতিয়ে দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে সরব হন তৃণমূলের প্রতিনিধিরা। এরপরেই ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন বা জাতীয় মানবাধিকার কমিশনের কাছে হস্তক্ষেপ দাবি করে তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। কমিটির তরফে বলা হয়, এই ঘটনায় তদন্তে প্রচুর অসঙ্গতি রয়েছে, যার তাদের সামনে এসেছে। 

পাশাপাশি, জাতীয় মানবাধিকার কমিশনের কাছে আলোচনার জন্য সময় চেয়েছে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। সফরে থাকা প্রতিনিধি দল জানতে পেরেছিল যে নিহতদের পরিবারের সদস্যরা প্রয়াগরাজ পুলিশকে বেশ কিছু ভয়ঙ্কর তথ্য দেওয়া সত্ত্বেও, তা এফআইআরে উল্লেখ করা হয়নি।

উল্লেখ্য, সম্প্রতি বীরভূমের বাগটুই হত্যাকাণ্ড  ও নদিয়ার হাঁসখালি গণধর্ষণকাণ্ডে ফ্যাক্ট ফাইন্ডিং টিম পাঠিয়েছিল বিজেপি। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু বিজেপি প্রতিনিধি দল রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলে রিপোর্ট জমা দিয়েছে দলের শীর্ষ নেতৃত্বের কাছে। 

প্রসঙ্গত, ধর্ষণে বাধা দেওয়ায় উত্তরপ্রদেশের প্রয়াগরাজে ২ বছরের শিশু সহ গোটা পরিবারকে খুন করা হয়। নৃশংস এই হত্যাকাণ্ড খতিয়ে দেখতে রবিবার প্রয়াগরাজে পৌছে যায় তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। এদিন মৃতের পরিজনজন-আত্মীয়স্বজন এবং এলাকাবাসীর সঙ্গে দেখা করেন তৃণমূল সাংসদ দোলা সেন, মমতা বালা ঠাকুর,সাকেত গোখলে, উমা সোরেন, জোৎস্না মান্ডি এবং উত্তরপ্রদেশের তৃণমূল নেতা ললিতেশ ত্রিপাঠি। ভয়াবহ এই হত্যাকাণ্ড নিয়ে ইতিমধ্য়েই টুইটারে ছবি শেয়ার করে মোদী ও যোগী সরকারকে প্রশ্নের সামনে এনে দাঁড় করিয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।

উত্তরপ্রদেশের প্রয়াগরাজে ২ বছরের শিশু সহ গোটা পরিবারকে খুন করা হয়েছে। তাঁদের মধ্যে একজন দুই বছরের মেয়েও ছিল। ঘরের ভিতর ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে ৫ জনের রক্তাক্ত দেহ। এদিকে খুনের পর আগুন লাগিয়ে দেওয়া হয় বাড়িতে। এই ঘটনার পর, বিজেপি সরকার কি এসআইটি গঠন করবে, একই পরিবারের ৫ সদস্যকে খুনের ঘটনায় ওই রাজ্যের আইন শৃঙ্খলাকে নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন। 

সুন্দরী ইউক্রেনীয় তরুণীর মুখে যুদ্ধের অভিশাপ, রুশ সেনার বোমায় এভাবেই সুবজ হয়ে গেল চেহারা

ফোন কানে পথ চলার 'শুকনো বিপদ', ভাইরাল ভিডিওতে দেখুন মহিলার চরম পরিণতি

বিহারের ভোজপুর ভাঙল পাকিস্তানের দশক পুরনো রেকর্ড, একসঙ্গে পাঁচ মিনিটের জন্য উড়ল হাজার হাজার জাতীয় পতাকা

Share this article
click me!