নতুন সরকারের জন্য আজ অ্যাসিড টেস্ট! কারা গড়বে সরকার? রুদ্ধদ্বার বৈঠকে তৈরি হচ্ছে ব্লু প্রিন্ট

এবার বিজেপি সংখ্যাগরিষ্ঠতার ম্যাজিক ফিগার (২৭২) স্পর্শ করতে পারেনি এবং ২৪০-এই আটকে গিয়েছে তাঁদের বিজয়রথ। এমন পরিস্থিতিতে নতুন সরকার গঠন নিয়ে দেশে রাজনৈতিক উত্তেজনা তীব্র হয়েছে।

Parna Sengupta | Published : Jun 5, 2024 5:00 AM IST

দেশে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। ভারতীয় জনতা পার্টি সাধারণ নির্বাচনে বৃহত্তম দল হিসাবে উঠে এসেছে। বিরোধী জোট ইন্ডিয়াও বাম্পার লিড পেয়েছে। এই লোকসভা নির্বাচন নানা দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ ছিল। যদিও ২০১৪ এবং ২০১৯-এর তুলনায় বিজেপি এবং এনডিএ-র পারফরম্যান্স অনেক দুর্বল হয়ে পড়েছে, কংগ্রেস এবং বিরোধী দলগুলি প্রচুর লাভ পেয়েছে। এবার বিজেপি সংখ্যাগরিষ্ঠতার ম্যাজিক ফিগার (২৭২) স্পর্শ করতে পারেনি এবং ২৪০-এই আটকে গিয়েছে তাঁদের বিজয়রথ। এমন পরিস্থিতিতে নতুন সরকার গঠন নিয়ে দেশে রাজনৈতিক উত্তেজনা তীব্র হয়েছে। বিজেপি এনডিএ শরিকদের সঙ্গে কথা বলেছে। পিছিয়ে নেই ইন্ডিয়া জোটও। প্রতি মুহুর্তে বদলাচ্ছে পরিস্থিতি। আজ বুধবার উভয় পক্ষের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে।

ইন্ডিয়া জোট সরকার গঠনের দাবি করবে?

ইন্ডিয়া জোট সরকার গঠনের দাবি রাখে কি না, তাও আজ সিদ্ধান্ত নেওয়া হবে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, নির্বাচনের ফল প্রকাশ্যে আসার পর দলের শীর্ষ নেতারা এনডিএ-র সমস্ত অংশীদারদের সঙ্গে দীর্ঘ আলোচনা করেছেন। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, নরেন্দ্র মোদীর নেতৃত্বে আবারও সরকার গড়তে প্রস্তুত এনডিএ জোট। আজ দিল্লিতে এনডিএ-র বৈঠকে আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে। তবে বিহারের মুখ্যমন্ত্রী ও জেডিইউ নেতা নীতীশ কুমার এবং টিডিবি নেতা চন্দ্রবাবু নাইডুও দিল্লি পৌঁছেছেন। দুই নেতাই দিল্লিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে পারেন বলে জল্পনা রয়েছে। মনে করা হচ্ছে সংখ্যা শক্তিশালী হলেই কংগ্রেস সরকার গঠনের দাবি জানাবে।

নীতীশ কুমারের সঙ্গে যোগাযোগ করছেন ইন্ডিয়া জোটের নেতারা

যদি সূত্রের খবর বিশ্বাস করা হয়, কংগ্রেস বিরোধী দলে বসার সিদ্ধান্ত নিয়েছে, তবে তার মিত্ররা সরকার গঠনের চেষ্টা করার জন্য চাপ দিচ্ছে। আজ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং নীতীশ কুমারের সঙ্গে কথা বলতে পারেন এনসিপি নেতা শরদ পাওয়ার। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডি এবং ডি কে শিবকুমার সহ অনেক নেতাও চন্দ্রবাবু নাইডুর সঙ্গে যোগাযোগ করছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Hawker Eviction : 'দিদি আমাদের পেটে লাথি মারবেন না' মুখ্যমন্ত্রীর কাছে করজোড়ে অনুরোধ মহিলাদের
Suvendu Adhikari : 'হকারদের উচ্ছেদ করে মমতা ওখানে রোহিঙ্গাদের বসাবে' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর
Suvendu Adhikari Live : সাংবাদিকদের মুখোমুখি শুভেন্দু অধিকারী, কী অভিযোগ ? দেখুন
Malda News : ৪০ লক্ষ্য টাকার. . .কলেজের পাশে এসব কি চলছে! পাচারের আগেই গ্রেফতার ৩
Suvendu Adhikari : 'আসুক! বুলডোজারের সামনে আমি দাঁড়াব' শুভেন্দুর চরম হুঁশিয়ারি! দেখুন