খুব তাড়াতাড়ি ভারত হাতে পাবে এই ভয়ঙ্কর ঘাতককে! আমেরিকা থেকে প্রিডেটর ড্রোন কেনার প্রস্তাবে সিলমোহর

প্রিডেটর ড্রোন ভারতের সামরিক শক্তি বাড়াবে। যার ফলে ভারত আগের চেয়ে তার সীমান্তে নজরদারি করতে সক্ষম হবে এবং তার সামুদ্রিক এলাকায়ও কড়া নজর রাখবে।

Parna Sengupta | Published : Mar 15, 2024 6:01 AM IST

ভারত ও আমেরিকার মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা জোরদার হচ্ছে। আমেরিকার বাইডেন সরকার এ বিষয়ে আরও উদ্যোগ নিচ্ছে। এই সিরিজে, বাইডেন প্রশাসন জেনারেল অ্যাটমিক্স থেকে ৩১টি MQ9B প্রিডেটর ড্রোন অধিগ্রহণের জন্য প্রতিরক্ষা মন্ত্রকের কাছে অনুমোদনের একটি চিঠি (LOA) পাঠিয়েছে। এই প্রিডেটর ড্রোন ভারতের সামরিক শক্তি বাড়াবে। যার ফলে ভারত আগের চেয়ে তার সীমান্তে নজরদারি করতে সক্ষম হবে এবং তার সামুদ্রিক এলাকায়ও কড়া নজর রাখবে। জেনে রাখা ভালো যে এই সপ্তাহে আমেরিকা প্রায় ৪ বিলিয়ন ডলার অধিগ্রহণের জন্য ভারতকে LOA পাঠিয়েছে।

১১ মার্চ এলওই পাঠানো হয়েছে

ওয়াশিংটন এবং দিল্লির আধিকারিকদের মতে, ৩১টি সশস্ত্র ড্রোনের জন্য একটি নির্দিষ্ট অর্থ সহ ড্রোন প্রস্তুতকারকের সাথে চূড়ান্ত LoA ১১ মার্চ ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রকে পাঠানো হয়েছিল। বাইডেন প্রশাসন ভারতের সঙ্গে এই ড্রোন কেনার চুক্তি বন্ধ করে দিয়েছে এমন খবরও প্রকাশিত হয়েছিল, যা পরে ভুয়ো বলে জানা যায়। মার্কিন বিদেশ দপ্তর গত মাসের ১ ফেব্রুয়ারি ড্রোন চুক্তি সম্পর্কে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। ভারতের সঙ্গে মার্কিন চুক্তির বিষয়ে সংসদ সদস্যদের কাছ থেকে কোনো ভেটো না পাওয়ার পর, চূড়ান্ত এলওএ প্রতিরক্ষা মন্ত্রকে পাঠানো হয়।

প্রিডেটর ড্রোন চুক্তির বিষয়ে আমেরিকা থেকে চূড়ান্ত অনুমোদনের চিঠি পাওয়া গেছে। এখন ভারতীয় নৌসেনা তা নিয়ে বিবেচনা করবে। এর পরে, এই ড্রোনগুলির একটি চূড়ান্ত দাম নির্ধারণ করে সেগুলি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মাধ্যমে সিসিএস-এ পাঠানো হবে। সশস্ত্র বাহিনীর মধ্যে চুক্তি অনুযায়ী, ভারতীয় নৌবাহিনী ১৬টা MQ 9B ড্রোন পাবে। যেখানে ৮-৮টি ড্রোন দেওয়া হবে ভারতীয় সেনা ও ভারতীয় বিমান বাহিনীকে।

ভারত এসব অস্ত্র কিনছে

ভারত সরকার তার তিনটি সেনাবাহিনীর শক্তি বাড়ানোর জন্য ক্রমাগত অস্ত্র ক্রয় করছে। সরকার সম্প্রতি ১৭১টি হেল-ফায়ার AGM 114R মিসাইল, লেজার গাইডেড বোমা, মিসাইল লঞ্চার, গ্রাউন্ড স্টেশন, অ্যান্টি-সাবমেরিন সোনোবুয় এবং ৩১টি ড্রোন নেওয়া হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!