TMC Protest: রাজঘাটে তৃণমূলের সত্যাগ্রহ অভিষেকের নেতৃত্বে, পাল্টা গিরিরাজের কাছে সুকান্ত

সোমবার দুপুর দেড়টায় অভিষেক বন্দ্যোপাধ্যায় গান্ধীজির স্মৃতিসৌঘে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান। তারপরই শুরু হয় অবস্থান বিক্ষোভ। রাজঘাটে তৃণমূল কংগ্রেসের ধর্না অবস্থানে কড়া নিরাপত্তার ব্যবস্থা করছে দিল্লি পুলিশ।

 

Saborni Mitra | Published : Oct 2, 2023 9:55 AM IST

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব দিল্লিতে তৃণমূল কংগ্রেসের কেন্দ্র বিরোধী ধর্না। দলের প্রায় ৫০ জন সাংসদ বিধায়ক উপস্থিত রয়েছেন। রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যরা। দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধের সমানে দুই ঘণ্টা সত্যাগ্রহ ও নীরব অবস্থান বিক্ষোভের কর্মসূচি চলছে তৃণমূল কংগ্রেসের। মহাত্মা গান্ধীজির ১৫৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গ্রামীণ সমাজব্যবস্থার উন্নতির জন্য মনরেগা বা ১০০ দিনের কাজের প্রকল্পের বকেয়া টাকা দেওয়ার দাবিতে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস।

সোমবার দুপুর দেড়টায় অভিষেক বন্দ্যোপাধ্যায় গান্ধীজির স্মৃতিসৌঘে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান। তারপরই শুরু হয় অবস্থান বিক্ষোভ। রাজঘাটে তৃণমূল কংগ্রেসের ধর্না অবস্থানে কড়া নিরাপত্তার ব্যবস্থা করছে দিল্লি পুলিশ। দিল্লি পুলেশ মানেই হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনে থাকা দফতর। যদিও দিল্লিতে তৃণমূল কংগ্রেসের সাধারণ নেতা কর্মীদের উপস্থিতিও চোখে পড়ার মত। কারণ কলকাতা থেকে ৫০টিরও বেশি বাসে করে দলের কর্মী সমর্থক ও ১০০ দিনের কাজের জব কার্ড হোল্ডারদের নিয়ে যাওয়া হয়েছে।

বিক্ষোভকারীরা কালো ব্যাজ পরে ও প্ল্যাকার্ড হাতে কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছে। নেতৃত্বে থাকা অভিষেক বন্দ্যোপাধ্যায়ও প্ল্যাকার্ড হাতে অবস্থান বিক্ষোভের সামনের সারিতে উপস্থিত ছিলেন। তৃণমূলের প্ল্যাকার্ডেও কেন্দ্রের বিরুদ্ধে টাকা আটকে রাখার অভিযোগ তোলা হয়েছে বলা হয়েছে, 'এখনই বাংলার তহবিল মুক্তি দাও'। তৃণমূল কংগ্রেসের অভিযোগ মনরেগা প্রকল্প ও প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের প্রায় ১৫০০০ কোটি টাকা আটকে রেখেছে কেন্দ্র সরকার। রাজ্যের মোট পাওয়া রয়েছ ১,১৫,০০০ কোটা টাকাও বেশি।

যদিও বিনা যুদ্ধে জমি ছাড়তে নারাজ বিজেপি। দলের পক্ষ থেকে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দিল্লি গিয়েছে। সেখানে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং-এর সঙ্গে দেখা করে রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ জানান হয়েছে। কেন্দ্রের টাকা নয়ছয় করার অভিযোগও জানিয়েছে। দিল্লির ধর্নার প্রতিবাদে এদিন কলকাতায় বিজেপির মহিলা মোর্চাও রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে ধরার চেষ্টা করছে।

Read more Articles on
Share this article
click me!