তহবিল সংকটের মধ্যেও একধাক্কায় ৫% বাড়ল DA ও DR, রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর

বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় আসার পরে ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। নতুন ৫ শতাংশ মিলিয়ে অঙ্ক দাড়ায় মোট ৮ শতাংশে।

Ishanee Dhar | Published : Aug 3, 2022 2:48 PM IST

সরকারি কর্মচারিদের বড় সুখবর দিল ত্রিপুরা সরকার। বিভিন্ন স্তরের কর্মচারীদের জন্য ৫ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি এবং পেনশনভোগীদের জন্য ডিয়ারনেস রিলিফ অনুমোদন করল ত্রিপুরার মন্ত্রী পরিষদ। মঙ্গলবার মুখ্যমন্ত্রী মানিক সাহার মন্ত্রী পরিষদের বৈঠকের পরই সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও এই সিদ্ধান্তকে একটি কৌশলগত সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে।  

বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় আসার পরে ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। নতুন ৫ শতাংশ মিলিয়ে অঙ্ক দাড়ায় মোট ৮ শতাংশে।  

এই প্রসঙ্গে উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেব ভার্মা বলেন “রাজ্য সরকার বিভিন্ন স্তরে কর্মরত কর্মীদের জন্য ৫ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছে। এই দুঃসময়ও সরকারি কর্মীদের হিতে রাজ্য সরকারের পক্ষে যা যা করা সম্ভব তাতে সরকার কখনও পিছপা হবে না। সমস্ত রকমের পরিস্থিতির কথা মাথায় রেখে আমাদের পক্ষে সুযোগ সুবিধা দেওয়া সম্ভব সরকার তা দেবে।” 

মন্ত্রীসভার মুখোপাত্র তথা রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন, “এইরকম গুরুতর তহবিল সংকটের সময় অর্থমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত সদর্থেই একটি সাহসী পদক্কেপ।” 

সুশান্ত চৌধুরীর মতে এই ডিএ বৃদ্ধি ১ জুলাই ২০২২ থেকে কার্যকর করা হবে। তিনি আরও জানান এই ফলে রাজ্যের কোষাগাড়ে ৫২৩ কোটি টাকার অতিরিক্ত বোঝা চাপবে। উলটোদিকে এই সিদ্ধান্তের ফলে রাজ্যের এক লাখেরও বেশি সরকারি কর্মচারী ও প্রায় ৮০,০০০ পেনশনভোগী সুবিধা পাবে।  

আরও পড়ুনজুলাই এ বাড়তে পারে ডিএ, দেড় বছর পরে বাড়তে চলেছে বলে অনুমান

ইতিমধ্যে বেশ কিছু কর্মচারী সংস্থা রাজ্যের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। এবং ভবিষ্যতে কেন্দ্র ও রাজ্য সরকারের কর্মীদের মধ্যে ডিএ-এর পার্থক্য যাতে আরও কমে সেই আর্জি জানিয়েছে।  

আরও পড়ুন - 'বিজেপির গয়নার বাক্স খালি', মানিক সাহাকে মুখ্যমন্ত্রী করায় তৃণমূলের নিশানায় নরেন্দ্র মোদী

সিনিয়র কর্মচারি ইউনিয়নের নেতা সমর রায় সরকারের এই পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, “রাজ্য সরকারের এই ৫ শতাংশ ডিএ বৃদ্ধির সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। এর আগেও সরকার ফিটমেন্ট ফ্যাক্টর ২.২৫ থেকে ২.৫৭ শতাংশ বাড়িয়েছিল। সরকারের সেই সিদ্ধান্ত আমাদের কাছে ছিল বড় স্বস্তি। পাশাপাশি তিনি আরও বলেন, “একই সঙ্গে ডিএ কমপক্ষে ১৫ শতাংশ বাড়ানোর বিষয়টিও রাজ্য সরকারকে বিবেচনা করে দেখার আবেদন জানাতে চাই।” 

আরও পড়ুনহোলির উপহার, ফের বেতন বাড়ছে সরকারি কর্মচারীদের, কতটা বাড়ছে ডিএ

Share this article
click me!